পঞ্চম দফায় বেনজির নিরাপত্তা কমিশনের, ফ্রি-তে উবেরে চেপে ভোট দিতে যাওয়ার সুযোগও থাকছে

রাজ্যে পঞ্চম দফার নির্বাচনে মোট ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হচ্ছে। পঞ্চম দফায় সাধারণ পর্যবেক্ষক ৩৩ জন, পুলিশ পর্যবেক্ষক ১২ জন এবং আয় ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক থাকছেন ১৬ জন।

পঞ্চম দফায় বেনজির নিরাপত্তা কমিশনের, ফ্রি-তে উবেরে চেপে ভোট দিতে যাওয়ার সুযোগও থাকছে
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 9:59 PM

কলকাতা: রাত পোহালেই ছয় জেলার ৪৫ টি আসনে পঞ্চম দফার ভোট। রাজ্যের মোট ১৫ হাজার ৭৮৯ বুথের জন্য জন্য কেন্দ্রীয় আধাসেনার মোট ৮৫৩ কোম্পানি বাহিনী এবং ১৫,৭৯০ জন রাজ্য পুলিশের কর্মী মোতায়েন থাকছে। এই ৪৫ টি বিধানসভা আসনে ভোটারদের সংখ্যা ১ কোটি ১৩ লক্ষ ৪৭ হাজার ৩৪৪। যার মধ্যে ৫৭,৩৫,৭৬৬ পুরুষ এবং ৫৬,১১,৩৫৪ জন মহিলা।

এ বার দেখে নেওয়া যাক কোন জেলায় কত সংখ্যক বাহিনী মোতায়েন করা হচ্ছে। পূর্ব বর্ধমান জেলায় থাকছে ১৫৫ কোম্পানি বাহিনী। উত্তর ২৪ পরগনা জেলায় মোট ২৮৩ কোম্পানি মোতায়েন করা হচ্ছে যার মধ্যে বারাকপুর পুলিশ কমিশনারেটে ৬১ কোম্পানি, বিধাননগর পুলিশ কমিশনারেটে ৪৬ কোম্পানি, বারাসত পুলিশ জেলায় ৬৯ কোম্পানি ও বসিরহাট পুলিশ জেলায় ১০৭ কোম্পানি বাহিনী থাকছে।

এ ছাড়া দার্জিলিং জেলায় ১২১ কোম্পানি বাহিনী পাঠিয়েছে কমিশন। যার মধ্যে পাহাড়ের জন্য ৬৮ কোম্পানি ও শিলিগুড়ি পুলিশ কমিশনারেটে ৫৩ কোম্পানি বাহিনী থাকছে। কালিম্পং জেলায় থাকছে ২১ কোম্পানি ও জলপাইগুড়ি জেলায় ১২২ কোম্পানি বাহিনী থাকছে। একই সঙ্গে নদিয়া জেলায় ১৫১ কোম্পানি বাহিনী মোতায়েন করা হচ্ছে। যার মধ্যে কৃষ্ণনগর পুলিশ জেলায় ১১ কোম্পানি ও রানাঘাটে ১৪০ কোম্পানি বাহিনী থাকছে।

এ ছাড়াও সেক্টর অফিস, কিউআরটি, পোস্ট পোল সিচুয়েশন, পোস্টাল ব্যালট, স্ট্রং রুমের জন্য আরো ১১৮ কোম্পানি বাহিনী মজুদ রাখা হয়েছে। সব মিলিয়ে রাজ্যে পঞ্চম দফার নির্বাচনে মোট ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ব্যবহার করা হচ্ছে। পঞ্চম দফায় সাধারণ পর্যবেক্ষক ৩৩ জন, পুলিশ পর্যবেক্ষক ১২ জন এবং আয় ব্যয় সংক্রান্ত পর্যবেক্ষক থাকছেন ১৬ জন।

আরও পড়ুন: অডিয়ো: ‘এসপি ও আইসিকে ফাঁসাতে হবে’, শীতলকুচি কাণ্ডে মমতার ফোনালাপ প্রকাশ্যে আনল বিজেপি

পঞ্চম দফায় ভাগ্য পরীক্ষায় নামবেন মোট ৩১৯ জন প্রার্থী। যাদের মধ্যে পুরুষ ২৮১ জন ও মহিলা ৩৮ জন। বিশেষ সুবিধা থাকছে ৮০ উর্ধ্ব ভোটারদের জন্য। উবেরর অ্যাপ ক্যাবের সাহায্যে ৮০ উর্ধ্ব ভোটাররা এবং বিশেষ সক্ষম ব্যক্তিরা ভোট দিতে পারবেন। এর জন্য কোনও টাকা দিতে হবে না।

ভোটাররা ১৯৫০ নম্বরে ফোন করতে পারবেন। সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত ফোন করা যাবে। উবের বুক করলে প্রমো কোড দেওয়া হবে। দমদম, পানিহাটি, কামারহাটি, বরাননগর, রাজারহাট, বিধাননগর, হারোয়া, সন্দেশখালি, বসিরহাট, গাইঘাটা, স্বরুপনগর, আমডাঙা, নৈহাটিতে থাকছে এই সুবিধা।

আরও পড়ুন: দিনে ১৫ ঘণ্টা প্রচারে নিষেধাজ্ঞা ভোটবঙ্গে, করোনা সামলাতে কড়া কমিশন