Shooting in a Bathroom: স্নান ঘরে গোটা ছবির শুটিং, বাঙালি পরিচালকের এই ছবি এখন আন্তর্জাতিক মঞ্চে ভারতের প্রতিনিধি

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Sneha Sengupta

Updated on: May 09, 2022 | 8:22 PM

UK Asian Film Festival: দেখান হবে ওয়াটারম্যান্স আর্ট সেন্টার লন্ডনে (Waterman's Art Centre London)। অভিনয় করেছেন বাংলার ছেলেমেয়েরাই। ছবির নাম 'ম্যান অ্যান্ড ওয়াইফ'।

Shooting in a Bathroom: স্নান ঘরে গোটা ছবির শুটিং, বাঙালি পরিচালকের এই ছবি এখন আন্তর্জাতিক মঞ্চে ভারতের প্রতিনিধি
'ম্যান অ্যান্ড ওয়াইফ'

আজ সন্ধ্যা ০৭.৩০টায় (ভারতীয় সময় অনুযায়ী) ইউকেতে আয়োজিত ইউকে এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে (UKasianfilmfestival) দেখান হবে একটি ভারতীয় ছবি, যে ছবি তৈরি করেছেন এক বাঙালি পরিচালক। দেখান হবে ওয়াটারম্যান্স আর্ট সেন্টার লন্ডনে (Waterman’s Art Centre London)। অভিনয় করেছেন বাংলার ছেলেমেয়েরাই। ছবির নাম ‘ম্যান অ্যান্ড ওয়াইফ’। ছবির বিষয়ে রয়েছে অভিনবত্ব। সর্বোপরি ছবিটি শুট করা হয়েছে একটি স্নানঘরে। ইন্ডিপেন্ডেন্ট ছবিটির পরিচালনা করেছেন বাঙালি পরিচালক রাহুল রায়। অভিনয় করেছেন আতিফ আলি দগমন ও কঙ্কনা চক্রবর্তী। কোনও বড় নাম জড়িয়ে নেই ছবির সঙ্গে। কঙ্কনা দর্শক আগেই দেখেছে ‘শব্দজব্দ’ ওয়েব সিরিজ়ে। ২০১৯ সাল থেকে শুরু হয়েছে ছবির কাজ। মাঝে প্যানডেমিকের জন্য পিছিয়েছিল। অনেক আগে শুটিং হয়েছে। কিন্তু পোস্ট প্রোডাকশনে সময় লেগেছে। ছবির কাজ সম্পূর্ণ হয় ২০২২ সালে। নিউ ইয়র্ক ভারতীয় ফিল্ম ফেস্টিভ্যালেও দেখান হবে স্বল্প দৈর্ঘ্যের ছবিটি। ইউকে-এর প্রদর্শনীতে ভারত থেকে এই ছবির প্রতিনিধিত্ব করতে কেউই উপস্থিত থাকতে পারছেন না। তবে ছবিকে কেন্দ্র করে আশায় বুক বেঁধেছেন ছবি নির্মাতারা। ছবি নিয়ে TV9 বাংলার সঙ্গে বিস্তারিতভাবে কথা বলেছেন ছবির ক্রিয়েটিভ প্রোডিউসার দেবাঞ্জন চট্টোপাধ্যায়।

ছবির বিষয়ে রয়েছে অভিনবত্ব

মহিলারা পুরুষদের পোশাক পরতে পারেন অনায়াসে। অনায়াসে পরতে পারেন প্যান্ট-শার্ট। কিন্তু পুরুষরা? তাঁরা কি পারেন প্রকাশ্যে শাড়ি পরে ঘুরে বেড়াতে। আপনিও বলবেন পারেন না। কেন পারেন না? যদিও বা পারেন, চারপাশের মানুষ তাঁকে অন্যভাবে বিচার করতে শুরু করে দেবেন। অনেক সময় তাঁকে সমকামী ভাবতে শুরু করবেন। বিষয়টা তো সে রকম নাও হতে পারে। এই বিষয়টিই হয়ে উঠেছে ছবির মূল উপজীব্য। TV9 বাংলাকে দেবাঞ্জন বলেছেন, “গল্পের নায়ক ছোট থেকেই পুরুষদের ম্যাসকিউলিন পোশাক পরতে পছন্দ করেন না। কিন্তু সে সমকামী নয়। সে স্ট্রেট। অ্যারেঞ্জ ম্যারেজ করছে বলে স্ত্রীকে কথাটা বলতে পারেনি। তাই বিয়ের দিন হবু স্ত্রীকে বলতে চায় বিষয়টি। তাই সে স্নান ঘরে স্ত্রীকে ডেকে পাঠায়। কলকাতার একটি পাঁচ তারা হোটেলে শুটিং হয়েছিল ছবির। ২১ ঘণ্টা ধরে টানা শুটিং হয়েছিল। শুটিং করছিলেন ৮-৯জন কুশলী। আর্ট ডিরেকশন করা হয়েছিল বাথরুমের ভিতরে।”

‘ম্যান অ্যান্ড ওয়াইফ’ ছবির দৃশ্য।

কিন্তু কেন বাথরুমে শুটিং হয়েছে?

এর কারণ বলেছেন দেবাঞ্জন। তিনি বলেছেন, “ক্লস্ট্রোফোবিয়া দেখাতে চেয়েছিলাম আমরা। বাথরুম হল ক্লস্ট্রোফোবিয়ার চিহ্ন। আমরা দেখাতে চেয়েছিলাম একটা দম বন্ধ করা পরিবেশ।” ইংরেজি সংলাপ রয়েছে ছবিতে।

View this post on Instagram

A post shared by Tongues On Fire (@ukasianfilmfestival)

এই খবরটিও পড়ুন

Latest News Updates

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla