তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য খুশির খবর

সারা দেশে লক ডাউন পরিস্থিতিতে রাজ্যের বিভিন্ন অঞ্চলে বাড়ছে তৃতীয় লিঙ্গের মানুষদের উপর পরিবারের সদস্যদেরই অত্যাচার। ওঁদের জন্য শীর্ষ আদালতের নির্দিষ্ট আইন থাকলেও ওঁদের নিয়ে ভাবিত নন কেউই।

তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য খুশির খবর
-প্রতীকী ছবি।
Follow Us:
| Updated on: May 28, 2021 | 6:50 PM

আকাশে মেঘের আনাগোনা। জুন বৃষ্টির মাস। আর হঠাৎ বৃষ্টির মাঝে উঁকি দেওয়া রোদে, আকাশের মন ভাল করা রামধনুর মাসও বোধহয় জুন। রং ধনুকের সাতরং বুকে যে জনগোষ্ঠী, আন্তর্জাতিক ভাবে তাঁদের উদযাপনের মাসও জুন। মে মাসের শেষ রবিবার ৩০ মে শহরে প্রথম বারের জন্য বেসরকারি উদ্যোগে করোনার টিকাকরন করানো হবে ওঁদের। টেকনো ইন্ডিয়া ডামা হাসপাতাল এবং ‘প্রান্তকথা’র যৌথ উদ্যোগে অফবিট সিসিইউ টিকাকরন করাচ্ছে ৫০ জন রূপান্তরকামীকে। আন্তর্জাতিক ভাবে ‘এলজিবিটি প্রাইড মান্থ’কে মাথায় রেখেই এই উদযাপনের ভাবনা বলে জানালেন প্রান্তকথার প্রাণপুরুষ বাপ্পাদিত্য মুখোপাধ্যায়।

ভারতীয় দন্ডবিধির ৩৭৭ ধারায় স্পষ্ট বলা হয়েছে তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য পুরুষ ও নারীর মতই একই অধিকার প্রযোজ্য হবে। কিন্তু বাস্তবের চিত্রটা সম্পূর্ণ ভিন্ন। সারা দেশে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সংখ্যা প্রায় ১৪ কোটির কাছাকাছি। কিন্তু মে মাসের মাঝামাঝি পর্যন্ত তাদের মধ্যে টিকাকরনের আওতায় এসেছেন মাত্র ১৯,৩৯২ জন।

সারা দেশে লক ডাউন পরিস্থিতিতে রাজ্যের বিভিন্ন অঞ্চলে বাড়ছে তৃতীয় লিঙ্গের মানুষদের উপর পরিবারের সদস্যদেরই অত্যাচার। ওঁদের জন্য শীর্ষ আদালতের নির্দিষ্ট আইন থাকলেও ওঁদের নিয়ে ভাবিত নন কেউই। জাতীয় মানবাধিকার কমিশনের মতে দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠী হল তৃতীয় লিঙ্গের মানুষজন। লকডাউনে গার্হস্থ্য অত্যাচারের শিকার হচ্ছে তৃতীয় লিঙ্গের শিশুরা। অনেক তৃতীয় লিঙ্গের শিশুকে বাড়ি থেকে মারধর করে রাস্তায় ছেড়ে দেওয়া হয়েছে, বাড়ির সদস্যরা তাদের অস্বীকার করছে। বয়সে বড় তৃতীয় লিঙ্গের সদস্যদের সারাক্ষণ হাতের কাছে পাওয়ায় তাঁদের উপরও চলছে মারধর, শারীরিক অত্যাচার ও যৌন হেনস্থা। ফলে তীব্র মানসিক অবসাদের শিকার তৃতীয় লিঙ্গের রূপান্তরকামীরা। কেউ কেউ আত্মহত্যাও করছেন। বাকিরা দিশেহারা, উদভ্রান্ত। অন্যদিকে লকডাউনের ফলে বেকার হয়ে পড়েছেন অনেকেই।

এই পরিস্থিতিতে দাঁড়িয়ে প্রান্তকথার প্রয়াসে কোভিড টিকাকরণের এই উদ্যোগ ভরসার বাতাবরণ তৈরী করছে ওঁদের মধ্যে। তৃতীয় লিঙ্গের সংখ্যালঘু ২৫০০ মানুষকে টিকাকরণের আওতায় আনা হবে বলে জানিয়েছে প্রান্তকথা। আগামী ৩০ মে সকাল ১১ টা থেকে শুরু হবে রূপান্তরকামীদের নিঃশুল্ক টিকাকরণ। জুন মাসে রোদ বৃষ্টি আর রামধনুকের ফাঁকে গাভীর মত ভেসে বেড়ায় মেঘ। তৃতীয় লিঙ্গের মানুষদেরও মনে মেঘ, চোখে বৃষ্টি। বর্ণালীর সাতটা রঙের গৌরব শরীরে বয়ে বেড়াতে গেলে আঘাত যে আসেই। দিন বদলের আশায় ওঁরা তাই চেয়ে আছেন সেই বৃষ্টি শেষের রামধনুর দিকেই।

আরও পড়ুন, লকডাউনে গরিব ও বিশেষ চাহিদা সম্পন্নদের পাশে বৃহন্নলারা