সাজা এখন সাজা ‘নকল ‘ চার্লির

"সবেতেই এখন ময়লা পড়ছে। গোটা লকডাউন ঘরে বসে। বিশ্বাস করুন মাত্র ৪৫০ টাকা পড়ে আছে। " মানিব্যাগ দেখাতে উদ্যত হন বহুরূপী।

সাজা এখন সাজা 'নকল ' চার্লির
করোনা সাজতেও তৈরি কৃষ্ণ বৈরাগী
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 8:32 AM

প্রীতম দে

সাজা প্রায় শেষ কৃষ্ণ বৈরাগীর।

একালের বহুরূপী। ঠাকুর-দেবতা সাজলেও বেশি সাজেন চার্লি চ্যাপলিন। ঠাকুর দেবতার বাজার নেই। অনুষ্ঠান বাড়িতে চার্লি সেজে দু পয়সা ইনকাম হয় । রোজগারের আশায় এখনো বসে রবীন্দ্রনাথ থেকে মোদী সবকিছু সাজারই এলেম অর্জন করেছেন ‘নকল’ চার্লি চ্যাপলিন কৃষ্ণ বৈরাগী। “আমি শিল্পী। সাজাই আমার শিল্প। অন্য কাজ করতে পারব না এই কাজ করেই একার সংসার চালাই। কিন্তু করোনার চক্করে হাতে একেবারেই কাজ নেই অনুষ্ঠান বাড়িও বন্ধ । গুটিকয়েক লোক নিয়ে নমো নমো করে পালন হচ্ছে না তো চার্লিকে আর কে ডাকে,” মলিন হেসে বলেন ‘ চার্লি ‘ ।

এমনকি করোনা সাজতেও তৈরি কৃষ্ণ বৈরাগী। সচেতনতা প্রচারে এক দু জায়গায় করোনা রূপেও দেখা গেছে। চার্লির কালো সাদার জায়গায় করোনার লাল রঙ। “মেক আপ পোশাকের খরচও দিন দিন বাড়ছে। কেনা পোশাক। তৈরি করা পোশাক । চুল দাড়ি গোঁফ । নতুন কোনও কিছুই কিনতে পারছি না। নিজের প্র্যাকটিসটাও বন্ধ হতে বসেছে।” কাতর চোখে তাকান বৈরাগী। কেষ্টপুরের ভেতরে দিয়ে তৈরি এক চিলতে ঘরে তিলমাত্র জায়গা নেই। কোথাও কিশোরকুমারের কালো মোটা ফ্রেমের চশমা। তো কোথাও রবীন্দ্রনাথের দাড়ি কোথাও মোদির কোট। কিংবা চার্লি চ্যাপলিনের টুপি আর লাঠি।

“সবেতেই এখন ময়লা পড়ছে। গোটা লকডাউন ঘরে বসে। বিশ্বাস করুন মাত্র ৪৫০ টাকা পড়ে আছে। ” মানিব্যাগ দেখাতে উদ্যত হন বহুরূপী। প্রতিবেদক তার হাত ধরে ফেলেন। চার্লি সাদা গ্লাভস ছিড়ে গেছে। কালো কোটের বোতামে মরচে পড়েছে।

সাজা এখন সাজা হয়ে দাঁড়িয়েছে।