ওটিটিকে ‘ফিল্টার’ করতে চায় কেন্দ্র, বাদ নেই সোশ্যাল মিডিয়াও

ফেক বা ভুয়ো খবরে নিয়ন্ত্রণ, শরীরের নগ্নতা প্রকাশ পাচ্ছে এমন ছবি বা ভিডিও, মহিলাদের মর্ফ করা ছবি প্রকাশে নিষেধাজ্ঞা এনেছিল কেন্দ্রীয় সরকার। এবার কেন্দ্র জানতে চায়, নেটমাধ্যমের প্ল্যাটফর্মগুলি কোন কোন নিয়মের প্রতিপালন করছে। যত দ্রুত সম্ভব সে বিষয়ে কেন্দ্রকে জানানোর নির্দেশ দিয়েছে তথ্য প্রযুক্তি মন্ত্রক।

ওটিটিকে 'ফিল্টার' করতে চায় কেন্দ্র, বাদ নেই সোশ্যাল মিডিয়াও
কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর
Follow Us:
| Updated on: May 27, 2021 | 9:21 PM

চলতি বছর ফেব্রুয়ারি মাসে ডিজিট্যাল মিডিয়ার জন্য নতুন নিয়মাবলী এনেছিল কেন্দ্রীয় সরকার। সমস্ত ডিজিটাল মিডিয়া এবং ওটিটি প্ল্যাটফর্মগুলিকে সেই নিয়ম পালনের জন্য ৩ মাস সময় দিয়েছিল কেন্দ্রীয় সরকার। এবার কেন্দ্র জানতে চায়, নেটমাধ্যমের প্ল্যাটফর্মগুলি কোন কোন নিয়মের প্রতিপালন করছে। যত দ্রুত সম্ভব সে বিষয়ে কেন্দ্রকে জানানোর নির্দেশ দিয়েছে তথ্য প্রযুক্তি মন্ত্রক।

মাস কয়েক আগে কেন্দ্রীয় সরকার ১০টি পয়েন্টের গাইডলাইন প্রকাশ করে। এমন কিছু গাইডলাইন, যেগুলি সরাসরি নিয়ন্ত্রণ করবে নিউজ ও ডিজিটাল বিষয়বস্তুকে। ফেক বা ভুয়ো খবরে নিয়ন্ত্রণ, শরীরের নগ্নতা প্রকাশ পাচ্ছে এমন ছবি বা ভিডিও, মহিলাদের মর্ফ করা ছবি প্রকাশে নিষেধাজ্ঞা এনেছিল কেন্দ্রীয় সরকার। এই সংক্রান্ত অভিযোগ আসলে ২৪ ঘণ্টার মধ্যে সেগুলি সরিয়ে ফেলতে হবে, তেমনই ছিল নির্দেশ। মোদ্দা কথা, ডিজিট্যাল মাধ্যমে বেশ কিছু বিষয়বস্তু প্রকাশে রাশ টানা।

আরও পড়ুনকবে থেকে টেলিভিশনে দেখা যাবে ‘দ্য কপিল শর্মা’ শো?

এবার সেই ‘কোড অফ এথিক্স’ মানা হচ্ছে কি না, সেটাই যাচাই করে দেখতে চায় কেন্দ্র। সমস্ত ডিজিটাল মিডিয়া ও ওটিটি প্ল্যাটফর্মগুলি জানাবে কতখানি নিয়ম পালন করছে, সে বিষয়ে এ বার জানতে চায় কেন্দ্র। এছাড়াও নিউজভিত্তিক ডিজিটাল মিডিয়া নির্মাতাদের প্রেস কাউন্সিল অব ইন্ডিয়ার তৈরি নিয়মকানুনও মেনে চলতে হবে।

এই নির্দেশ আসার পর অনেক মহলেই সমালোচনার ঝড় বয়েছে এমন সময়। কিন্তু তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছেন, “এই নতুন গাইডলাইন আসায় মানুষ খুশি হয়েছেন।” অন্যদিকে এই একাধিক নির্দেশিকায় বিরোধিতা করে দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হয়েছে টুইটার কর্তৃপক্ষ। তাদের দাবি, নয়া নির্দেশিকা সংবিধান বিরোধী। এতে প্রেরকের তথ্য গোপন রাখা সম্ভব নয়।