Diet for Elderly: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হজমের সমস্যায় জেরবার? রোজকার খাবারের তালিকায় রাখুন এই ৫ জিনিস

Health Tips: কথায় বলে বার্ধক্য মানে ফের শৈশবে ফিরে যাওয়া। বয়স বাডার সঙ্গে সঙ্গে হজম ক্ষমতা কমতে থাকে। আর তাই সুস্থ থাকতে এই সময় খাবারের বিষয়ে একটু বেশিই সতর্ক থাকতে হবে

Diet for Elderly: বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হজমের সমস্যায় জেরবার? রোজকার খাবারের তালিকায় রাখুন এই ৫ জিনিস
বয়স্করা রোজ যে খাবার অবশ্যই রাখবেন ডায়েটে
Follow Us:
| Edited By: | Updated on: Sep 19, 2022 | 5:16 PM

জীবনের প্রতি পর্যায়ে এক এক রকম খাদ্যাভ্যাস থাকে। জন্মের পর প্রথম যখন বাচ্চারা খেতে শেখে তখন এক রকমের খাবার দেওয়া হয়। যে খাবার সহজে হজম হতে পারে সেই খাবারের উপরেই বেশি জোর দেওয়া হয়। সব সময়ই সহজপাচ্য খাবার খাওয়ার উপর জোর দেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত তেল-মশলাদার খাবার খেলে সব সময়ই সেখান থেকে হয় একাধিক অসুবিধে। দিনের পর দিন ফাস্ট ফুড, মশলাদার খাবারে যেমন ওজন বাড়ে তেমনই সেখান থেকে আলসারের সম্ভাবনাও থেকে যায়। কথায় বলে বার্ধক্য মানে ফের শৈশবে ফিরে যাওয়া। বয়স বাডার সঙ্গে সঙ্গে হজম ক্ষমতা কমতে থাকে। আর তাই সুস্থ থাকতে এই সময় খাবারের বিষয়ে একটু বেশিই সতর্ক থাকতে হবে। আগে ৬০ পেরোলে তবেই শরীরে দেখা দিত নানা সমস্যা। তবে এখন খুব কম বয়সেই  দেখা দিচ্ছে সেই সব সমস্যা। আর তাই প্রথম থেকেই সতর্ক থাকতে হবে। বিশেষত বয়স ৬০ হলেই রোজকার খাবারের তালিকায় নিয়ম করে রাখুন এই ৫ খাবার

টকদই-  টকদই  আদতে প্রোবায়োটিক খাবার। টকদইয়ের মধ্যে আছে ক্যালশিয়াম, জিঙ্ক, ভিটামিন বি, ভিটামিন ডি। বয়স বাড়লে হাড়ের জোর কমতে থাকে। আর তাই এই বয়সে ক্যালশিয়াম বেশি পরিমাণে প্রয়োজন হয়।

ডিম- ডিম প্রোটিনের আধারঘর। ডিমের মধ্যে থাকে ১৩ রকমের পুষ্টি। আর তাই রোজ একটা করে ডিম সিদ্ধ খেতেই পারেন। যাঁদের হার্টের সমস্যা রয়েছে বা হাই প্রেশার রয়েছে তাঁরা অবশ্যই একবার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। ডিম ভিটামিন ডি-এর খুব ভাল উৎস। মেটাবলিজম বাড়াতে এই ডিম এর কোনও জুড়ি নেই। তেমনই পেশীর গঠনেও সাহায্য করে।

মাছ- নাছের মধ্যে রয়েছে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, আছে ওমেগা ৩। বয়স হলে হার্টের নানা সমস্যা আসে। আর তাই আগে থেকেই সাবধান হতে হবে। বড় মাছের পরিবর্তে ছোট মাছ বেশি করে খান। এতে হজমে সুবিধা হবে, শরীর প্রয়োজনীয় পুষ্টিও পাবে। আর তাই রোজকার ডায়েটে মাছ রাখতে একেবারেই ভুলবেন না।

ফাইবার- খাবারের মধ্যে পর্যাপ্ত পরিমাণ ফাইবার যাতে থাকে সেই দিকেও নজর দিতে হবে। পেশীর গঠনে, হাড় সুস্থ রাখতে প্রয়োজন রয়েছে ফাইবারের।ফাইবার আমাদের হজম ক্ষমতা ঠিক রাখে। শরীর থেকে ক্ষতিকর টক্সিন বের করে দিয়ে শরীরকে সুস্থ রাখে ফাইবার। ফাইবার বহুক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে। যে কারণে রোজকার ডায়েটে রসুন, বিনস, সবুজ শাকসবজি, ফল এসব রাখতে ভুলবেন না।

খনিজ- শরীরের জন্য ভিটামিন বি, সি, জিঙ্ক, ম্যাগনেশিয়াম, কপার, ভিটামিন ডি, আয়রন, সেলেনিয়াম যথেষ্ট পরিমাণে প্রয়োজন হয়। আর তাই এমন কিছু খাবার বাছুন যে খাবারের মধ্যে এই সব উপাদান পর্যাপ্ত পরিমাণে থাকে।