Heart Attack: সপ্তাহে ৩ দিন মাছ-ভাত খান, কমবে হার্ট অ্যাটাকের ঝুঁকি আর বাড়বে স্মৃতিশক্তি

Omega 3 Fatty Acid in Fish: শীতে হার্ট অ্যাটাকের ঘটনাকে প্রতিরোধ করার জন্য বিশেষজ্ঞেরা খাদ্যতালিকার দিকে বিশেষ নজর দিতে বলছেন। ভরসা রাখুন মাছের উপর।

Heart Attack: সপ্তাহে ৩ দিন মাছ-ভাত খান, কমবে হার্ট অ্যাটাকের ঝুঁকি আর বাড়বে স্মৃতিশক্তি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 05, 2023 | 8:00 AM

শীতে হার্ট আটাকের ঘটনা সবচেয়ে বেশি দেখা যায়। এমন অনেক ঘটনা রয়েছে, যেখানে তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে মানুষ আক্রান্ত হয়েছে হৃদরোগে। বার্সেলোনার ইউরোপীয় সোসাইটি অফ কার্ডিওলজি কংগ্রেসে উপস্থাপিত সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে, আবহাওয়া পরিবর্তন হলে কিছু মানুষের মধ্যে কার্ডিওভাসকুলার রোগ দেখা দেয়। তাপমাত্রা, বায়ুচাপ, বৃষ্টিআইত এবং সূর্যালোক সব কিছুই হার্ট অ্যাটাকের ঘটনাকে ট্রিগার করতে পারে। তবে, শীতের মরশুমে ব্রেন স্ট্রোক ও হার্ট অ্যাটাকের সমস্যা সবচেয়ে বেশি লক্ষ্য করা যায়।

শীতে হার্ট অ্যাটাকের ঘটনাকে প্রতিরোধ করার জন্য বিশেষজ্ঞেরা খাদ্যতালিকার দিকে বিশেষ নজর দিতে বলছেন। গরম পানীয় যেমন স্যুপ, ভেষজ চা ইত্যাদি বেশি করে খাওয়ার পরামর্শ দিচ্ছেন। পাশাপাশি ভারতীয় মশলা আপনাকে শীতের মধ্যেও গরম রাখতে পারে। এছাড়া ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার খাওয়ার উপর জোর দিচ্ছেন চিকিৎসকেরা। এক্ষেত্রে আপনি মাছ খেতে পারেন।

মাছে-ভাতে বাঙালির পাতে এই পুষ্টি আপনি অনায়াসে পেয়ে যাবেন। মাছ স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী। মাছের মধ্যে বেশ ভাল পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে। এটি পুষ্টি হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি শরীরে রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখতে সাহায্য করে। হার্টের যে কোনও রোগ প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড। অন্যদিকে, মস্তিষ্কের রক্ত জমাট বাঁধাকে প্রতিরোধ করে।

গবেষণায় দেখা গিয়েছে, যাঁরা সপ্তাহে এক দিন মাছ খান, তাঁদের মধ্যে হৃদরোগের ঝুঁকি অন্যান্যদের তুলনায় ১৫% কম। সপ্তাহে অন্তত ৩ দিন মাছ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞেরা। সপ্তাহে ৭০-৭৫ গ্রাম মাছ খেলে হৃদরোগের ঝুঁকি কমবে। পাশাপাশি বাড়বে মস্তিষ্কের কার্যকারিতা এবং উন্নত হবে স্মৃতিশক্তি। কারণ, মাছের মধ্যে থাকা ফ্যাটি অ্যাসিড স্মৃতিশক্তি বাড়াতে এবং মস্তিষ্কে পুষ্টি জোগাতে সাহায্য করে। এতে ডিমেনশিয়ার ঝুঁকিও কমে।

আমেরিকার ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ’-এর এক গবেষণা থেকে জানা গিয়েছে, মাছের মধ্যে যে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড পাওয়া যায়, তা মস্তিষ্ক-সহ শরীরের বিভিন্ন কোষের প্রাচীর গঠনে সাহায্য করে। ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ছাড়াও মাছের মধ্যে প্রোটিন, ভিটামিন ডি, ফসফরাস-সহ নানা পুষ্টি পাওয়া যায়। এগুলো মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। পাশাপাশি এগুলো সামগ্রিক স্বাস্থ্য উন্নত করতেও সাহায্য করে। সুতরাং, সুস্থ থাকতে গেলে আপনাকে সপ্তাহে তিন দিন মাছ খেতেই হবে।