Dental Health: দাঁতের ফাঁকে-ফাঁকে আটকে যাচ্ছে খাবার, সমস্যা এড়াতে দ্রুত বদলে ফেলুন টুথব্রাশ

Toothache: চিনি, মিষ্টি জাতীয় খাবার, অ্যাসিডিক খাবার দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে। এছাড়াও ওরাল হাইজিন না মানলে দাঁতের সমস্যা দেখা দিতে পারে।

Dental Health: দাঁতের ফাঁকে-ফাঁকে আটকে যাচ্ছে খাবার, সমস্যা এড়াতে দ্রুত বদলে ফেলুন টুথব্রাশ
TV9 Bangla Digital

| Edited By: megha

Nov 24, 2022 | 4:33 PM

কথায় রয়েছে, দাঁত থাকতে দাঁতের মর্ম কেউ বোঝে না। যাঁরা নিয়মিত দাঁতের সমস্যায় ভোগেন, এ কথা হারে হারে টের পান। কিন্তু অনেক মানুষের ধারণা রয়েছে যে, বার্ধক্য এলেই একমাত্র দাঁতের সমস্যা দেখা দেয়। কিন্তু সেটা নয়। যে কোনও বয়সে দাঁতের সমস্যা দেখা দিতে পারে। এর পিছনে নানা কারণ দায়ী থাকতে পারে। কিন্তু জানেন কি অতিরিক্ত পরিমাণে চিনি দাঁতের ক্ষয় বাড়িয়ে দেয়? অতিরিক্ত পরিমাণে মিষ্টি, চিনিযুক্ত খাবার দাঁতের সমস্যা বাড়িয়ে তোলে। চিনি, মিষ্টি জাতীয় খাবার, অ্যাসিডিক খাবার দাঁতের এনামেলের ক্ষতি করতে পারে। তবে এমন নয় যে আপনি এই দাঁতের ক্ষয় এড়াতে পারবেন না। দাঁতের যত্নে বেশ কিছু পরিবর্তন এনে আপনি দাঁতের স্বাস্থ্য ভাল রাখতে পারবেন।

যেহেতু মিষ্টি জাতীয় খাবার, অতিরিক্ত চিনি খাওয়ার ফলে দাঁতের সমস্যা দেখা দেয়, তাই এই ধরনের খাবার এড়িয়ে চলুন। অ্যাসিডিক খাবার খেলে দাঁতের এনামেল ক্ষয়ে যেতে পারে। দাঁতের জন্য এই ধরনের খাবারও এড়িয়ে যাওয়াই ভাল। কিন্তু আপনি যদি এই ধরনের খাবার খেয়েও দাঁতের স্বাস্থ্য বজায় রাখতে চান, তাহলে দাঁত পরিষ্কার করাই একমাত্র উপায়। অর্থাৎ দাঁতে এর ক্ষতিকারক প্রভাব এড়াতে খাবার খাওয়ার ৩০ মিনিটের মধ্যে ব্রাশ করে নিন।

দিনে কতবার ব্রাশ করেন? অনেক মানুষের মধ্যেই দাঁত ব্রাশ করা নিয়ে অনীহা দেখা যায়। দিনে অন্তত দু’বার দাঁত ব্রাশ উচিত। সকালে এবং রাতে ঘুমনোর আগে অবশ্যই দাঁত মেজে নিন। খাবার খাওয়ার পর দাঁত মেজে নেওয়া জরুরি, এতে দাঁতের স্বাস্থ্য বজায় থাকে। এছাড়াও খাওয়ার পর ভাল করে কুলকুচি করুন। এতে মুখগহ্বরের স্বাস্থ্য ভাল থাকে।

ওরাল হাইজিন অর্থাৎ মুখের পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকেও বিশেষ নজর দেওয়া জরুরি। কত দিন অন্তর টুথব্রাশ পরিবর্তন করেন? বিশেষজ্ঞদের মতে, দু থেকে তিন মাস অন্তর টুথব্রাশ পরিবর্তন করা উচিত। এতে মুখের ভিতরের সংক্রমণ থেকে রেহাই পাওয়া যায়। তাছাড়া এতে ওরাল হাইজিন বজায় থাকে।

শুধু মিষ্টিজাতীয় খাবার খাওয়ার জন্য কিংবা দাঁত না মাজার জন্য দাঁতের সমস্যা দেখা দেয়, তা নয়। অনেক সময় শরীর জলশূন্য হয়ে গেলেও দাঁতের সমস্যা দেখা দেয়। তাই দাঁতের ক্ষয় এড়াতে শরীরকে হাইড্রেটেড রাখুন। এতে সহজেই দাঁতের সমস্যা এড়াতে পারবেন।

এই খবরটিও পড়ুন

দাঁত শুধু চিবিয়ে খাওয়ার জন্যই। দাঁত দিয়ে বোতল খোলার অভ্যাস, প্যাকেট কাটার অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। একইভাবে, ধূমপানও দাঁতের ক্ষয় ডেকে আনে। তাই দাঁতের ক্ষয় এড়াতে চাইলে এই সব কু-অভ্যাস আপনাকে ত্যাগ দিতে হবে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla