Healthy Diet: রোজনামচার অসুস্থতা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে চাইলে আজই এই দুটি উপাদান খেয়ে দেখুন…

Fenugreek and Kalonji: মেথির বীজ ভিটামিন (Vitamins) এবং খনিজ (Minerals) সমৃদ্ধ। অন্যদিকে, কালঞ্জি ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টিতে ভরপুর।

Healthy Diet: রোজনামচার অসুস্থতা থেকে নিজেকে সুরক্ষিত রাখতে চাইলে আজই এই দুটি উপাদান খেয়ে দেখুন...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 9:20 AM

সুস্থ থাকার জন্য মানুষ ফলমূল, শাকসবজি এবং অন্যান্য অনেক জিনিসই খেয়ে থাকে। এছাড়া রান্নাঘরে এমন অনেক উপাদান রয়েছে, যা আমাদের সুস্থ রাখতে সাহায্য করে। এর মধ্যে একটি হল মেথি (Fenugreek) এবং আরেকটি হল কালঞ্জি (Kalonji)। এই দুই উপাদানের স্বাস্থ্য উপকারিতা মারাত্মক বেশি থাকে। এগুলো এক ধরনের বীজ, যেগুলো সঠিক পরিমাণে এবং সঠিক উপায়ে খাওয়া গেলে শরীরের নানান ধরনের উপকার হয়। মেথি সম্পর্কে কথা বলতে গেলে, আসুন আমরা আপনাকে বলি যে খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি এটি আমাদের স্বাস্থ্যের জন্যও খুব উপকারী। মেথির বীজ ভিটামিন (Vitamins) এবং খনিজ (Minerals) সমৃদ্ধ। অন্যদিকে, কালঞ্জি ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো পুষ্টিতে ভরপুর।

বেশিরভাগ লোকেরা স্বাস্থ্যের সুবিধার জন্য এগুলি আলাদাভাবে ব্যবহার করে থাকেন, তবে এগুলি একসঙ্গে খাওয়া খুব উপকারি প্রমাণিত হতে পারে। এই দুটির বৈশিষ্ট্যই সুস্থ রাখতে কার্যকর বলে বিবেচিত হয়। আপনাকে এই প্রতিবেদনে মেথি এবং কালঞ্জি ব্যবহারের কিছু উপায় বলা হচ্ছে।

Fenugreek and Kalonji Benefits

প্রতীকী ছবি

ওজন কমানোর জন্য:

যাদের ওজন অনেক বেশি তাদের জন্যও মেথি বীজ এবং কালঞ্জির ব্যবহার খুবই উপকারী। এ জন্য একটি পাত্রে মেথি ও মৌরির বীজ নিয়ে তাতে লেবু মিশিয়ে দুই দিন রোদে শুকিয়ে নিন। প্রতিদিন ৮ থেকে ১০ বীজ খান। এতে আপনার পেটের মেদ কয়েকদিনেই কমে যাবে। এ ছাড়া হালকা গরম লেবু জলে সামান্য মেথি ও এক চামচ মধু মিশিয়ে দিনে দুবার পান করুন। এতে ওজনও কমে।

হজমের উন্নতি:

আয়ুর্বেদিক গুণে ভরপুর মেথি ও কালঞ্জি পেটের সমস্যা দূর করতে পারে। এটি গ্যাস, ফোলাভাব এবং পেটে ব্যথার মতো সমস্যা দূর করে। হজম প্রক্রিয়ার উন্নতির জন্য প্রতিদিন সকালে মেথি ও মেথি ভেজানো জল পান করুন। আপনি যদি এই জল প্রতিদিন সীমিত পরিমাণে পান করেন তবে কয়েক দিনের মধ্যে হজম প্রক্রিয়ার উন্নতি করতে সক্ষম হবে।

লিভারের সুরক্ষা:

খারাপ জীবনধারা এবং ভুল খাদ্যাভ্যাস আমাদের শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলির উপর খারাপ প্রভাব ফেলে। এই গুরুত্বপূর্ণ অঙ্গগুলির মধ্যে একটি হল লিভার, আক্রান্ত হলে শরীরের আরও অনেক সমস্যা আমাদের ঘিরে ফেলে। আজকাল ফ্যাটি লিভারের সমস্যা সাধারণ হয়ে উঠেছে। এটি দূর করতে মেথি ও কালঞ্জির জল পান করুন। অথবা আপনি এই উপাদান দুটি ভিজিয়ে খেতে পারেন। তবে খাওয়ার সময় পরিমাণের দিকে বিশেষ খেয়াল রাখুন।

আরও পড়ুন: Womens Day 2022: মহিলাদের মানসিক স্বাস্থ্য নিয়ে কথাই বলা হয় না, এক্ষেত্রে উপায় কী?

আরও পড়ুন: Gastric Cancer: একমাত্র প্রাথমিক স্টেজে ধরা পড়লেই গ্যাস্ট্রিক ক্যানসারের সঠিক চিকিৎসা সম্ভব! জানুন কেন