Period Blood Clots: কেন পিরিয়ডের সময় ক্লট বেশি হয়? জানুন কারণ…

Blood clots during menstruation: যাঁদের সময়ে ঋতুস্রাব শুরু হয় না, ঋতুস্রাবের পরিমাণ বেশি হওয়া বা নির্দিষ্ট দিন অন্তর ঋতুস্রাব শুরু না হওয়া, এ সব সমস্যাই সাধারণত বেশি দেখা যায়

Period Blood Clots: কেন পিরিয়ডের সময় ক্লট বেশি হয়? জানুন কারণ...
পিরিয়ড ক্লটের কারণ
Follow Us:
| Edited By: | Updated on: Jun 15, 2022 | 10:09 PM

পিরিয়ডের সময়ে ক্লট মেয়েদের খুব সাধারণ সমস্যা। প্রায় প্রত্যেকের ক্ষেত্রেই এই সমস্যা থাকে। পিরিয়ড বা মাসিকের সময় মাসিকের স্বাভাবিক রক্তের সঙ্গে জমাট বাঁধা রক্তের দলা ( জেল সদৃশ) বেরিয়ে আসে। এই ক্লটের রং বেশিরভাগ ক্ষেত্রে গাড় লাল বা কালচে লাল হয়। কিছুক্ষেত্রে অবশ্য লাল রঙেরও হয়। তবে এই রঙের ক্ষেত্রে যদি পরিবর্তন আসে তাহলে কিন্তু সচেতন হতে হবে। এছাড়াও সেই ক্লটের আকারের দিকেও নজর রাখা জরুরি। যদি এই ক্লটের আকার ছোট হয় তাহলে চিন্তার কোনও কারণ নেই। খুবই সাধারণ ব্যাপার। কিন্তু নিয়মিত ভাবে যদি এই ক্লটিং এর সমস্যা হয় তাহলে কিন্তু সাবধান। কারণ তা হতে পারে অন্য কোনও জটিল সমস্যার প্রাথমিক উপসর্গ। সাধারণ ভাবে পিরিয়ডস শুরুর আগে অনেকের ক্ষেত্রে এই ক্লটিং দেখা দেয়। আবার অনেক সময় এরকমও হয় যে মাসের মধ্যিখানে এই সমস্যা হল। তাকেও কিন্তু তেমন ভয়ের বলছেন না চিকিৎসকেরা। যদি মাসের পর মাস এই সমস্যা চলতে থাকে তাহলে সাবধান হতে হবে।

রক্ত জমাট বাঁধার কারণ কি? 

ইস্ট্রোজেন আর প্রোজেস্টেরন এন্ডোমেট্রিয়ামে বৃদ্ধি পায় এবং ঘন হয়। এখান থেকেই ডিম নিষিক্ত হয়। পিরিয়ডের সময় বেশি রক্তপাত হলে তাকে চিকিৎসা পরিভাষায় বলে ‘হেভি মেনস্ট্রয়াল ব্লিডিং’। বেশি রক্তপাত হলে অনেক সময়ে রক্ত তরল অবস্থায় না বেরিয়ে জমাট বেঁধে বেরোয়। অধিক মাত্রায় রক্তক্ষরণের জন্য এমন হতে পারে। রক্তের রঙ গাঢ় খয়েরি বা কালো হয়। অনেক সময় চাপ চাপ রক্ত বের হতেও দেখা যায় অনেকের ক্ষেত্রে। পিরিয়ড শুরুর প্রথমের দিকে এই সমস্যা বেশি হয়। কমবয়সী মেয়েরাই এই বেশি ভুক্তভোগী। অনেকেই আছেন যাঁদের প্রথম থেকেই তলপেটে বেশি ব্যথা থাকে। এই সমস্যাকে বলা হয় ‘পেলভিক ইনফ্লামেটরি ডিজিজ’। যোনিদ্বার ও ফেলোপিয়ান টিউবে সংক্রমণ হলেও এমন হয়।

কী কী কারণে হতে পারে পিরিয়ড ক্লট?

থাইরয়েডের সমস্যা থাকলে জরায়ুতে পলিপ ( PCOS) জরায়ুতে ফাইব্রয়েড ব্লিডিং ডিসঅর্ডার ইউটেরাসে ক্যানসার টিউমার বা ক্যানসার হলেও এই সমস্যা দেখা দেয় ওবেসিটি থাকলেও কিন্তু এই সমস্যা হয়।

clot

অতিরিক্ত ক্লট হতে পারে জটিল রোগের লক্ষণ

কোন বয়সে এই ক্লটিং এর সমস্যা বেশি হয়?

যাঁদের সময়ে ঋতুস্রাব শুরু হয় না, ঋতুস্রাবের পরিমাণ বেশি হওয়া বা নির্দিষ্ট দিন অন্তর ঋতুস্রাব শুরু না হওয়া, এ সব সমস্যাই সাধারণত বেশি দেখা যায়। এছাড়াও পিসিওডি-এর সমস্যা থাকলেও সেখান থেকে ক্লটিং এর সমস্যা হতে পারে। তবে অতিরিক্ত পরিমাণ রক্তক্ষরণ হলে তাকে পিউবার্টি মেনোরেজিয়া বলে। এক্ষেত্রে টানা ১৫-২০ দিন রক্তপাত হয়। এই সমস্যা হলে অবিলম্বে চিকিৎসকের কাছে যান। হতে পারে হরমোনের কোনও সমস্যা। সাধারণত প্রতিটি ঋতুচক্রে গড়ে ৩০-৪০ মিলিলিটার রক্ত বেরোয়। কিন্তু যখন ৮০ মিলিলিটার বা তার থেকে বেশি রক্তপাত হয় তখনই রক্ত জমাট বাঁধতে দেখা যায়। ১৫ থেকে ৪৪ বছর বয়স অবধি এই সমস্যা দেখা দেয়। এই সমস্যা যদি মেনোপজ পর্যন্ত চলতে থাকে তাহলে কিন্তু সাবধান। এন্ডোমেট্রিওসিস বা টিউমার হলেও কিন্তু এই সমস্যা হতে পারে।

অতিরিক্ত পরিমাণ রক্তপাত হলে যা হয়- 

অ্যানিমিয়া হওয়ার সম্ভাবনা থাকে।  আর এই সমস্যা চলতে থাকলে পরবর্তীতে গর্ভধারণে সম্ভাবনা হয়।

ইস্ট্রোজেন, প্রোজেস্টেরন এবং থাইরয়েড হরমোনের ভারসাম্যহীনতার কারণেও কিন্তু এই একই সমস্যা হতে পারে।

স্ট্রেস, উদ্বেগ. খাদ্যাভ্যাস, জীবনযাত্রার কারণেও

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।