Omicron: মাস্ক পরলেই কি ঠেকানো যাবে ওমিক্রন? যা কিছু অবশ্যই জানবেন…

Omicron Spread: একাধিকবার অভিযোজিত হওয়ার ফলে ভাইরাস তার গতিপ্রক়তি পাল্টাচ্ছে। যে কারণে ডেল্টার থেকেও দ্রুত গতিতে ছড়াচ্ছে ওমিক্রন। রোগ-লক্ষণ তীব্র না হলেও মেনে চলতে হবে যাবতীয় সুরক্ষা বিধি

Omicron: মাস্ক পরলেই কি ঠেকানো যাবে ওমিক্রন? যা কিছু অবশ্যই জানবেন...
ওমিক্রন ঠেকাতে মাস্কের ব্যবহার জরুরি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 21, 2021 | 11:46 AM

বিশ্বজুড়ে ক্রমেই বাড়ছে ওমিক্রন আক্রান্তের সংখ্যা। যে ভাবে এই ভাইরাস সংক্রমণ ছড়াচ্ছে তাতে বারবার করোনাবিধি মেনে চলার উপরই জোর দিচ্ছেন বিশেষজ্ঞরা। কোভিডের গ্রাফ নিম্নমুখী হওয়ার পর থেকেই অনেকের মধ্যে মাস্ক ব্যবহারে অনীহা দেখা দিয়েছে। এমনকী সামাজিক দূরত্ববিধিও মেনে চলছেন না অনেকেই। তবে আবারও বাড়ছে কোভিডের সংক্রমণ। যে কারণে মাস্কের ব্যবহারের উপর অধিক গুরুত্ব দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। বোস্টন বিশ্ববিদ্যালয়ের জনস্বাস্থ্যের সহকারী অধ্যাপক জুলিয়া রাইফম্যান যেমন জানিয়েছেন, মাস্কের ব্যবহার আমাদের নিরাপত্তা দেয়। আপনি মাস্ক পরলে অন্যজনও আপনার থেকে সুরক্ষিত থাকতে পারবেন। করোনাভাইরাস ছড়াচ্ছে বাতাসের মাধ্যমেও, যে কারণে মুখে সর্বদা মাস্ক থাকলে সংক্রমিত হবার সম্ভাবনা কমে যায় অনেকটাই। কোভিডের এই নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন ডেল্টার তুলনায় প্রায় ৭০ গুণ বেশি দ্রুত ছড়াচ্ছে। ইতিমধ্যেই বিশ্বের বহু দেশে থাবা বসিয়েছে ওমিক্রন। যদিও ব্রিটেনেই এখনও পর্যন্ত আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি। ফ্লোরিডা, ওয়াশিংটনেও ২ সপ্তাহের মধ্যে ২০০ শতাংশেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন ওমিক্রনে।

ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলসেও গত সাতদিনের তুলনায় আক্রান্তের সংখ্যা বেড়েছে ৫৫ শতাংশ। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের দেওয়া তথ্য অনুসারে, প্রতি সপ্তাহেই লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ জার্সি, নর্থ ক্যারোলিনা এবং রোড আইল্যান্ডেও প্রচুর মানুষ এখনও পর্যন্ত ওমিক্রনে আক্রান্ত হয়েছেন। এমনকী হাসপাতালে ভর্তিও হয়েছেন। এখানকার সিংহভাগ মানুষই মাস্ক ব্যবহার করতেন না বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। মাস্ক পরায় যেভাবে অনীহা তৈরি হয়েছে মানুষের মধ্যে, তাতে একরকম বিরক্তই হচ্ছেন চিকিৎসকরা।

ওমিক্রন ঠেকাতে মাস্কের ব্যবহার আরও বেশি জোরদার করতে হবে বলে জানিয়েছেন তাঁরা। কোভিদের ( COVID-19)-এর ভ্যাকসিন আসার পর অনেকেই ভেবেছিলেন টিকার সম্পূর্ণ ডোজ নিলেই থাকবে না আর সংক্রমণের ভয়। কিন্তু এরপরও বেশ কিছু মানুষ আক্রান্ত হয়েছেন কোভিডে। এমনকী টিকার দুটো ডোজ নেওয়ার পর, বাইরের কোনও ট্রাভেল হিস্ট্রি না থাকার পরও মানুষ আক্রান্ত হচ্ছেন ওমিক্রনে। টিকা নিলে কমে সংক্রমণের ঝুঁকি, কিন্তু ডেল্টা ভ্যারিয়েন্টের থেকে অনেক বেশি পরিবর্তিত রূপ এই ওমিক্রন। টিকা নেওয়ার পরও কিন্তু থেকে যাচ্ছে সংক্রমণের সম্ভাবনা।

২৪ নভেম্বর প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার ( WHO)-কাছে ওমিক্রনের সংক্রমণ সংক্রান্ত রিপোর্ট পাঠায় দক্ষিণ আফ্রিকা। ২৬ নভেম্বর হু জানায় করোনারই নতুন ভ্যারিয়েন্ট এই ওমিক্রন। এরপরই তা ছড়িয়ে পড়তে শুরু করে বিশ্বজুড়ে। যাঁদের কোভিডের টিকা নেওয়া রয়েছে তাঁরা কিছুটা সুরক্ষা পেলেও এখনও যাঁরা টিকা নেননি তাঁদের ওমিক্রনে সংক্রমিত হবার সম্ভাবনা অনেকটাই বেশি। আর তাই বিশেষজ্ঞরা দাবি তুলেছেন বুস্টার ডোজের। কোভিডের বুস্টার ডোজ ওমিক্রনের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরকে বাড়তি রোগ প্রতিরোধক ক্ষমতা দেবে বলেই তাঁদের অনুমান। আগামী দিনে ওমিক্রন আরও ভয়াবহ ভাবে ছড়িয়ে পড়বে বলেই আশঙ্কা স্বাস্থ্যবিদদের। যে কারণে বারবার মাস্কের ব্যবহার, যাবতীয় কোভিড বিধি মেনে চলা এবং ভিড় জায়গা এড়িয়ে চলারই পরামর্শ দিয়েছেন তাঁরা।

আরও পড়ুন: Weight loss: ডায়েট ছাড়াও কিন্তু ওজন কমে, কীভাবে? পড়ে নিন বিশেষজ্ঞের পরামর্শ