Coronavirus: ডেল্টা ভ্যারিয়েন্ট শিশুদের জন্য বিপজ্জনক! কী কী লক্ষণ দেখা দিলে বুঝবেন আপনার বাচ্চা ডেল্টায় আক্রান্ত?

শীঘ্রই ভারতে শিশুদের জন্য করোনা টিকা মিলবে। ভারত বায়োটেক ও জ়াইডাস ক্যাডিলার মতো সংস্থায় ইতিমধ্যেই শিশুদের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হয়েছে।

Coronavirus: ডেল্টা ভ্যারিয়েন্ট শিশুদের জন্য বিপজ্জনক! কী কী লক্ষণ দেখা দিলে বুঝবেন আপনার বাচ্চা ডেল্টায় আক্রান্ত?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2021 | 11:24 PM

করোনাভাইরাস শুরুর পর থেকেই নয়া রূপ ধারণ করে সাধারণ মানুষের জন্য আরও বেশি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, সংক্রমণের নয়া রূপ ডেলটা ভ্যারিয়েন্ট (ভেরিয়েন্ট অফ কনসার্ন) ঘোষণা করা হয়েছে, যা করোনাভাইরাসের স্ট্রেনের থেকে আরও বেশি সংক্রামক ও সংক্রমণযোগ্য। সারা বিশ্বই এই মুহূর্তে ডেল্টা ভ্যারিয়েন্টের বৃদ্ধি নিয়ে আতঙ্কিত। এর জন্য কড়া কোভিড নির্দেশিকা জারি করার আহ্বান জানিয়েছে বিশ্বের বেশ কয়েকটি স্বাস্থ্য সংস্থাগুলি। এই মারাত্মক ভাইরাস যে শুধু প্রাপ্তবয়স্কদেরই প্রভাবিত করে , তাই নয়, শিশুদের জন্য এই ভাইরাস সমান ভয়ংকর।

শিশুদের জন্য এখনও কোভিড ভ্যাকসিন পাওয়া যায়নি, তাই ভাইরাস দ্বালা সংক্রামিত হওয়ার প্রবণতা বা ঝুঁকি বেশিই থাকছে। এছাড়া ডেল্টা ভাইরাস ছড়িয়ে দেওয়ার জন্যও শিশুরাও দায়ী হতে পারে। তবে এই মারাত্মক ভাইরাস সম্বন্ধে খুব বেশি তথ্য না থাকায় বিজ্ঞানীরা ভাইরাস স্ট্রেনের দিকেই অনুসন্ধান চালাচ্ছেন। সেদিক থেকে শিশুরা এই সংক্রমণের দ্বারা কতটা আক্রান্ত হতে পারে, কীভাবে প্রতিরোধ করা সম্ভব, কেমন সাবধানতা অবলম্বন করা যায়, তার একঝলক দেখে নিন…

মারাত্মক ডেল্ট ভ্যারিয়েন্ট নিয়ে সচেতনতা বাড়ুক

গত মঙ্গলবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য জানিয়েছেন, শীঘ্রই ভারতে শিশুদের জন্য করোনা টিকা মিলবে। ভারত বায়োটেক ও জ়াইডাস ক্যাডিলার মতো সংস্থায় ইতিমধ্যেই শিশুদের ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হয়েছে। সেপ্টেম্বরের মধ্যেই এই ট্রায়ালের ফলাফল পাওয়া যাবে। তার ভিত্তিতেই অনুমোদন দেওয়া হবে। তবুও এই ভাইরাসের নয়া রূপ থেকে শিশুদের রক্ষা করার দায়িত্ব সকলেরই।

শিশুদের মধ্যে ডেল্টা ভ্যারিয়েন্টের প্রভাব কী আদৌও সম্ভব?

প্রাপ্তবয়স্কদের মতো শিশুরাও SARs-COV-2 ভাইরাসে আক্রান্ত হচ্ছে সর্বত্র। ভারতে কোভিড -১৯ এর দ্বিতীয় তরঙ্গ চলাকালীন, আমরা কেবল প্রাপ্তবয়স্কদের মধ্যেই নয়, বাচ্চাদের ক্ষেত্রেও কোভিড আক্রান্তের বাড়বাড়ন্ত দেখেছি। যদিও বিশেষজ্ঞরা আক্রান্তের সংখ্যার সামগ্রিক বৃদ্ধির জন্য এটিকে দায়ী করেছেন, অনেকে একই জন্য ডেল্টা ভ্যারিয়েন্টকেও দায়ী করেছেন। এমনকি বিশ্বব্যাপী ডেল্টা ভ্যারিয়েন্টের জন্য পজিটিভ পরীক্ষা করা শিশুদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিক্স (এএপি) -এর মতে, এক সপ্তাহে প্রায় ৯৪০০০ শিশুর শরীরে কোভিড ১৯-এর রিপোর্ট পাওয়া গিয়েছে। তাতে এই ইঙ্গিত দেয় যে, শিশুরাও নতুন ভাইরাসের স্ট্রেন এবং মিউটেশনের জন্য সংবেদনশীল।

ডেল্টা ভ্যারিয়েন্ট সংক্রমণে আক্রান্ত হয়েছে কিনা বুঝবেন কীভাবে

কোভিড ১৯ এর লক্ষণগুলি হালকা থেকে মাঝারি সংক্রমণের কারণে হতে পারে এবং কিছু ক্ষেত্রে এমনকি গুরুতর অসুস্থতাও সৃষ্টি করতে পারে। ইয়েল মেডিসিন অনুসারে, ডেল্টা ভ্যারিয়েন্টের লক্ষণগুলি কিছুটা ভিন্ন হতে পারে। ডেল্টা ভ্যারিয়েন্টের সঙ্গে কাশি এবং গন্ধ হ্রাস কম দেখা গেলেও, মাথাব্যথা, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া এবং জ্বর হল কিছু সাধারণ লক্ষণ। তা ছাড়া, বাচ্চাদের ক্ষেত্রে, মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোমের সংখ্যা বৃদ্ধির (MIS-C) সারা বিশ্বের অভিভাবকদের জন্য আতঙ্কের হয়ে পড়েছে। যে যে উপসর্গ হলে বুঝবেন আপনার শিশু ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত, তা হল

– মাথাব্যথা – জয়েন্টে ব্যথা – বমি বমি ভাব এবং বমি করা – পেটে ব্যথা – ফুসকুড়ি – বুকে ব্যাথা – ক্লান্তি

শিশুদের জন্য সুরক্ষাকবচ কী

এখনও পর্যন্ত শুধুমাত্র কিছু দেশে শিশুদের জন্য টিকা অনুমোদন করেছে, তবে ভারতে এখনও অনুমোদন পায়নি। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক থেকে বলা হয়েছে, কোভিড-বিধি নিষেধের সব নিয়ম যদি বাচ্চাদের ক্ষেত্রেও প্রযোজ্য। তাঁদের রক্ষার জন্য কোভিড প্রোটোকলগুলিউ একমাত্র উপায়। বাড়ির বাইরে বের হলে অবশ্যই বাচ্চাকে মাস্ক পরান। ঘন ঘন হাতে সাবান দিয়ে হাত ধোয়ান। বাড়িতে বেশিরভাগ সময়টা কাটানো, সামাজিক দূরত্ব বজায় রাখা এইগুলির উপর বিশেষ নজর দেওয়া। এই ধরনের সংকটময় সময়ে, এটি নিশ্চিত করাও গুরুত্বপূর্ণ যে আপনি আপনার সন্তানের মানসিক স্বাস্থ্যের যত্ন নিচ্ছেন কিনা। কোভিড উদ্বেগ প্রাপ্তবয়স্ক এবং বাচ্চাদের ক্ষেত্রে একই রকম।

আরও পড়ুন: Polycystic ovary syndrome: রোজকার ডায়েটে কোন খাবার খাবেন, কী কী এড়িয়ে যাবেন, জানুন