Blood Sugar: ব্লাডসুগার আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে নেই? মেথিদানা ভিজিয়ে খেলে পাওয়া যাবে হাজারো উপকারিতা!

Soaked Fenugreek Seeds: মেথির বীজ ডায়াবেটিসের রোগীদের জন্যেও খুব ভাল। ভেজানো মেথির যদি অঙ্কুর বেরোয় তাহলে আরও ভাল। কারণ ভেজানো মেথিতে প্রায় ৩০-৪০ শতাংশ বেশি পুষ্টি থাকে

Blood Sugar: ব্লাডসুগার আর কোলেস্টেরল নিয়ন্ত্রণে নেই? মেথিদানা ভিজিয়ে খেলে পাওয়া যাবে হাজারো উপকারিতা!
অঙ্কুরিত মেথি আরও ভাল
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 8:08 AM

রান্নাঘরের তাকে যে সব উপাদান থাকে তার মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ মশলা হল মেথি। মাংস থেকে ডালমাখানি সর্বত্র তার অবাধ যাতায়াত। এছাড়াও যে কোনও রান্নায় মেথি ফোড়ন দিলে তার স্বাদ বেড়ে যায় অনেকখানি। মেথি দানা ছাড়াও মেথি শাকের মধ্যেও রয়েছে হাজারো উপকারিতা। মেথি শাকের তরকারি বানানো হয়, মুসুর ডালেও মেথি শাক দেওয়া হয়। এছাড়াও আয়ুর্বেদে অনেক রোগের চিকিৎসাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে মেথির। প্রাচীনকাল থেকেই মেথি ব্যবহার করে ওষুধ তৈরি করা হচ্ছে। এছাড়াও মেথিগুঁড়ো ব্যবহার করেও বেশ কিছু প্রসাধনী সামগ্রী তৈরিতেও কাজে লাগানো হয়। মেথি নিয়মিত খেলে ব্লাড সুগার, কোলেস্টেরল থাকে নিয়ন্ত্রণে। এছাড়াও ডায়াবেটিস, পিরিয়ড ক্র্যাম্প, প্রোস্টেটের সমস্যায়, ওবেসিটির সমস্যাতেও কাজে আসে মেথি। এসব ছাড়াও মায়েদের স্তন্যদুগ্ধ উৎপাদনেও সাহায্য করে মেথি। যাঁরা নিয়মিত সন্তানকে স্তন পান করান সেই সব মায়েদেরও রোজ মেথি ভেজানো জল খেতে বলা হয়।

তবে মেথি শাকের থেকেও মেথি দানার উপকারিতা অনেক বেশি। এমনটাই মনে করেন পুষ্টিবিদ শিখা আগরওয়াল শর্মা। তাঁর কথায় মেথি বীজ সারা রাত ভিজিয়ে রেখে পরদিন সকালে ছেঁকে খেলে তার প্রচুর রকম উপকারিতা থাকে। যা হয়তো আপনারও আজানা।

অ্যাসিডিটি থেকে পান মুক্তি

যদি সারাক্ষণ গ্যাস, অম্বল, পেটফাঁপার সমস্যায় ভোগেন তাহলে চোখ বন্ধ করে মেথির জল খান। মেথি আমাদের একাধিক সমস্যা থেকে মুক্তি দিতে পারে। হঠাৎ করেই যদি পেটে মেদ জমে, অ্যাসিডিটির সমস্যা বাড়ে তাহলে চোখ বন্ধ করে খান মেথি ভেজানো জল। একাধিক উপকারিতা পাবেন।

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখে

মেথির বীজ ডায়াবেটিসের রোগীদের জন্যেও খুব ভাল। ভেজানো মেথির যদি অঙ্কুর বেরোয় তাহলে আরও ভাল। কারণ ভেজানো মেথিতে প্রায় ৩০-৪০ শতাংশ বেশি পুষ্টি থাকে। রোজ সকালে খালি পেটে মেথি ভেজানো জল খেলে তার উপকারিতা অনেক।

হজমশক্তি বাড়ায়

ভেজানো মেথি থেকে হজমশক্তি বাড়ে সঙ্গে গ্যাস্ট্রিকের সমস্যাও দূর হয়। পেটের যে কোনও সমস্যা, কোষ্ঠকাঠিন্য এবং ফোলাভাব দূর করতে মেথির জুড়ি মেলা ভার। তাই হঠাৎ করে গ্যাস-অম্বল এবং পেটের সমস্যা বাড়লে অবশ্যই খান মেথি।

কফ-কাশির প্রতিরোধে

মেথি বীজের প্রকৃতি হল গরম। তাই কাশি হলে এই বীজ ভীষণ রকম উপকারী। যাঁদের মধ্যে কফের প্রবণতা বেশি তাঁরা রোজ মেথি বীজ গুঁড়ো করে ফেলে, ভিজিয়ে খেলে বা অঙ্কুরিত মেথি ভেজানো জল খেতে পারেন। এতে অ্যাসিডিটি, পেটের সমস্যা দূর হয়। পেট পরিষ্কার থাকে। ফলে একাধিক সমস্যা থেকে খুব সহজেই মুক্তি পাওঔয়া যায়। পেট ভাল থাকলেই সব ঠিক থাকে।

কোলেস্টেরল ঠিক রাখতে

কোলেস্টেরলের মাত্রা বেড়ে গেলে সেখান থেকে হার্টরোগ, হার্ট অ্যার্টাকের ঝুঁকি বাড়ে। সেই সঙ্গে কোলেস্টেরল বাড়লে তা শিরায় জমতে শুরু করে। তাই হৃদরোগ থেকে বাঁচতে রোজ মেথি ভেজানো জল খান। এতে শরীর থাকবে ভাল। মিটবে একাধিক শারীরিক সমস্যাও।