Ayurvedic Tips: শরীরে জমছে বিষাক্ত পদার্থ, সুস্থ থাকতে যে ভাবে কাজে লাগাবেন আয়ুর্বেদ টোটকা…

Detox tips: শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে যোগব্যায়ামও। বিভিন্ন শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং প্রাণায়াম ফুসফুসকে ভাল রাখতে সাহায্য করে।

Ayurvedic Tips: শরীরে জমছে বিষাক্ত পদার্থ, সুস্থ থাকতে যে ভাবে কাজে লাগাবেন আয়ুর্বেদ টোটকা...
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 12:25 PM

খাদ্যের মাধ্যমে, পানীয়র মাধ্যমে এমনকী আমরা যে শ্বাস নিই তার মাধ্যমেও আমাদের শরীরে বিষাক্ত পদার্থ প্রবেশ করে। এই বিষাক্ত পদার্থকে শরীর থেকে বের করার জন্য ডিটক্সিফিকেশন ভীষণ জরুরি। শরীরে এই ডিটক্সিফিকেশন হয় আমাদের ত্বকের, অন্ত্রের, ফুসফুসের, কিডনির এবং লিভারের। পাশাপাশি এই ডিটক্সিফিকেশনের জন্যও আমাদের পানীয় এবং খাদ্যের উপর নজর দেওয়া জরুরি।

শরীর থেকে বিষাক্ত পদার্থ বের না হলে শরীরে নানা সমস্যা দেখা দেয়। ঘামের মাধ্যমে শরীর থেকে বিষাক্ত পদার্থ বেরিয়ে যায়। এতে ত্বক ভাল থাকে। অন্যদিকে, অন্ত্র ও লিভার পরিষ্কার না হলে তার পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। একই ভাবে, কিডনিতে দূষিত পদার্থ জমা হলেও নানা সমস্যা দেখা দেয়। এই পরিস্থিতিতে অবশ্যই শরীরকে ডিটক্সিফাই করা জরুরি। বিশেষজ্ঞদের মতে, শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করার জন্য ফাইবার, ভিটামিন সি, সালফার, অ্যান্টিঅক্সিডেন্টস, প্রোবায়োটিক, প্রিবায়োটিক এবং প্রকৃতিতে হাইড্রেটিং সমৃদ্ধ খাবার খাওয়া জরুরি। অর্থাৎ, সুষম আহার জরুরি।

আবার অনেক ক্ষেত্রে উপোষ করলেও শরীরের লাভ হয়। বিশেষজ্ঞদের মতে, উপোষ করলে এটি মৃত কোষ এবং কোলন পরিষ্কার করতে সাহায্য করে। তবে অবশ্যই সেই উপবাস সঠিক নিয়ম মেনে করতে হবে। পাশাপাশি উপোষ ভাঙার সময় সঠিক খাবার গ্রহণ করতে হবে। শরীরকে ডিটক্সিফাই করতে সাহায্য করে যোগব্যায়ামও। বিভিন্ন শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম এবং প্রাণায়াম ফুসফুসকে ভাল রাখতে সাহায্য করে। একইভাবে, খালি পায়ে মাটির উপর হাঁটাচলা করলেও শরীর ভাল থাকে। এর মাধ্যমে সেই সব খনিজ পদার্থের কাছাকাছি যাওয়া যায়, যা দিয়ে আমাদের শরীর গঠিত। এর পাশাপাশি আয়ুর্বেদে বেশ কয়েকটি নিয়ম উল্লেখ রয়েছে যা আপনিও মেনে চলতে পারেন…

-সন্ধ্যা ৭টার আগে ডিনার সেরে ফেলুন। ঘুমনোর অন্তর ৪-৫ ঘণ্টা আগে ডিনার করা জরুরি। এতে হজম ক্ষমতা উন্নত হয়।

-সকালে খালি পেটে সবজি বা ফলের রস পান করুন। চেষ্টা করুন শসা, করলা বা লাউয়ের ডিটক্স জুস পান করার। এগুলো শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করে দিতে সাহায্য করে।

-সপ্তাহে একবার লিক্যুইড ডায়েট মেনে চলুন। তরল খাবার শরীরকে ডিটক্সিফাই করে, ওজন কমায় এবং পাচনতন্ত্রের স্বাস্থ্যকে উন্নত করে। পাশাপাশি এটি ক্যালোরির বদলে পুষ্টি সরবরাহ করে। তবে অবশ্যই বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে লিক্যুইড ডায়েট করবেন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।