Kancha Badam: ‘কাঁচা বাদাম’ গানে কোমর দোলাচ্ছেন? কিন্তু বাদাম কাঁচা খাওয়া কতটা ক্ষতিকারক জানেন?

Almonds Side Effects: বাদামে ভিটামিন ই, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন এবং ডায়েটারি ফাইবার রয়েছে। সুষম পরিমাণে খাওয়া হলে কাঁচা বাদাম উপকারী হতে পারে, কিন্তু অতিরিক্ত পরিমাণে খেলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে।

Kancha Badam: 'কাঁচা বাদাম' গানে কোমর দোলাচ্ছেন? কিন্তু বাদাম কাঁচা খাওয়া কতটা ক্ষতিকারক জানেন?
কাঁচা বাদাম
Follow Us:
| Edited By: | Updated on: Feb 17, 2022 | 7:27 AM

‘কাঁচা বাদাম’ (Kancha Badam) গানটি সোশ্যাল মিডিয়ায় বেশ ভাইরাল হয়েছে, এটি বিভিন্নভাবে রিক্রিয়েট করা হচ্ছে এবং অনেক রিলও তৈরি হচ্ছে। ভুবন বদ্যাকরের ধারণা ছিল না যে তাঁর এই বাংলা গানটি এতটা জনপ্রিয় হয়ে উঠবে। আপনিও কি এই গানটি প্রচণ্ডভাবে উপভোগ করেছে? গান উপভোগের মধ্যে কোনও সমস্যা না থাকলেও, আপনি কি জানেন যে কাঁচা বাদাম (Raw Almonds) খাওয়া সত্যিই স্বাস্থ্যের (Health Tips) জন্য ভাল কি না? বেশি পরিমাণে কাঁচা বাদাম খেলে হিতে-বিপরীত হতে পারে।

সবাই বিভিন্ন উপায়ে বাদাম খায়। অনেকে এটি কাঁচা খান, কেউ ভিজিয়ে খেতে পছন্দ করেন। বাদামে ভিটামিন ই, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন এবং ডায়েটারি ফাইবার রয়েছে। সুষম পরিমাণে খাওয়া হলে কাঁচা বাদাম উপকারী হতে পারে, কিন্তু অতিরিক্ত পরিমাণে খেলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে।

পুষ্টির অভাব- কাঁচা বাদাম বেশি খেলে আমাদের শরীরে যে সব পুষ্টির প্রয়োজন হয় তা শোষিত হতে পারবে না। কারণ সবুজ বাদামে ট্যানিন পাওয়া যায় যা শরীরের এই ক্রিয়াকলাপে বাধা সৃষ্টি করে।

যকৃতের ক্ষতি- আপনি যদি লিভার নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে কাঁচা বা সবুজ বাদাম বেশি খাবেন না, তা না হলে আপনার হজম প্রক্রিয়ার ক্ষতি হতে পারে এবং অ্যাসিডিটির মতো সমস্যা দেখা দিতে পারে। এছাড়া পেট ফুলে যাওয়ার আশঙ্কাও থাকে। এর পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেবে।

মাইগ্রেনের রোগী হলে একদম খাবেন না কাঁচা বাদাম- মাইগ্রেনের রোগীদের কাঁচা বা সবুজ বাদাম বেশি খাওয়া উচিত নয়। কারণ এটি তাদের জন্য সমস্যা তৈরি করতে পারে। এতে অনেক ধরনের বিষাক্ত যৌগ থাকে, যার কারণে শরীরে অনেক রাসায়নিক বিক্রিয়া ঘটে। এমতাবস্থায় চিকিৎসকরাও এসব রোগীদের সবুজ বাদাম না খাওয়ার পরামর্শ দেন।

কিডনির জন্য ক্ষতিকর কাঁচা বাদাম- যাঁরা কিডনি সংক্রান্ত রোগে ভুগছেন ডাক্তাররা তাঁদের বাদাম না খাওয়ার পরামর্শ দেন কারণ এতে অক্সালেট থাকে যা কিডনিতে পাথরের সমস্যা সৃষ্টি করার জন্য দায়ী।

ভিটামিন ই বেশি হয়ে যাবে- বাদামে ভিটামিন ই ভরপুর পরিমাণে থাকে। আপনি যদি এটি বেশি পরিমাণে খান তাহলে শরীরে এই ভিটামিন ই-এর মাত্রা বেড়ে যাবে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়ায় শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন ‘ডিস্কো কিং’! কী এই রোগ?

আরও পড়ুন:  হাড়ের ব্যথায় জর্জরিত? হাড়ের ক্যান্সারের সঙ্গে জড়িত যে উপসর্গগুলো এড়িয়ে যাবেন না

আরও পড়ুন: অনলাইনে ক্লাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার শিশুর চোখ! ঘরোয়া উপায় কি এখানে কাজে আসবে?