Bone Cancer: হাড়ের ব্যথায় জর্জরিত? হাড়ের ক্যান্সারের সঙ্গে জড়িত যে উপসর্গগুলো এড়িয়ে যাবেন না

শরীরের কোষগুলো যদি অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে, তাহলে এই অবস্থায় আক্রান্ত ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হন। একইভাবে, যদি হাড়ের কোষগুলি অনিয়ন্ত্রিত হয়ে যায়, তবে এর কারণে হাড়ের ক্যান্সার হওয়ার সম্ভাবনা থাকে।

Bone Cancer: হাড়ের ব্যথায় জর্জরিত? হাড়ের ক্যান্সারের সঙ্গে জড়িত যে উপসর্গগুলো এড়িয়ে যাবেন না
Follow Us:
| Edited By: | Updated on: Feb 14, 2022 | 4:46 PM

বর্তমান সময়ে ক্যান্সার (Cancer) বেশ গুরুতর রোগে দাঁড়িয়েছে। এর শিকার হচ্ছে বিপুল সংখ্যক মানুষ। শরীরের কোষগুলো যদি অনিয়ন্ত্রিতভাবে বাড়তে থাকে, তাহলে এই অবস্থায় আক্রান্ত ব্যক্তি ক্যান্সারে আক্রান্ত হন। একইভাবে, যদি হাড়ের কোষগুলি অনিয়ন্ত্রিত হয়ে যায়, তবে এর কারণে হাড়ের ক্যান্সার (Bone Cancer) হওয়ার সম্ভাবনা থাকে। অনেক ক্ষেত্রে সম্পূর্ণ জ্ঞান না থাকায়, উপসর্গগুলো (Symptoms) না চিনতে পারায় এই হাড়ের ক্যান্সার গুরুতর পর্যায়ে পৌঁছে যায়। হাড়ের ক্যান্সার সম্পর্কে বলা হয় যে সময়মতো চিকিৎসা করালে এটি নির্মূল করা যায়। কিন্তু এই হাড়ের ক্যান্সার গুরুতর পর্যায়ে পৌঁছে গেলে তা শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে। তাই রোগ গুরুতর পর্যায়ে পৌঁছানোর আগে এর উপসর্গগুলো চিনুন এবং দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

হাড়ের ক্যান্সারের লক্ষণগুলি হল-

দ্রুত ওজন হ্রাস- পায়ের হাড়ে ব্যথা থাকলে এই অবস্থায় ওজন বেড়ে বেড়ে যায় অনেক সময়। কিন্তু ওজন যদি দ্রুত কমতে থাকে, তাহলে এটাকে ক্যানসারের বড় লক্ষণ হিসেবে ধরা হয়। ওজন কমার পাশাপাশি খিদে কমে যাওয়ার অভিযোগও রয়েছে। আসলে, যখন ক্যান্সার কোষ দ্রুত বৃদ্ধি পেতে শুরু করে, তখন ওজন কমতে শুরু করে। এর জন্য চিকিৎসকের পরামর্শ নিন এবং অবিলম্বে চিকিৎসা শুরু করুন।

দীর্ঘস্থায়ী হাড়ের ব্যথা- হাড়ের ব্যথা যদি দীর্ঘ সময় ধরে থাকে, তবে তা অবহেলা করবেন না। যদি দীর্ঘ সময় ধরে হাড়ে ব্যথা থাকে, তাহলে তা হাড়ের ক্যান্সারের লক্ষণ হতে পারে। প্রায়ই দেখা গেছে মানুষ এই পরিস্থিতিকে হালকাভাবে নেয়। এই অবস্থায়, বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং সঠিক চিকিৎসার রুটিন অনুসরণ করুন।

অল্প বয়সে ব্যথা- আজকাল অল্প বয়সেও মানুষের হাড়ের ব্যথার সমস্যা দেখা দিচ্ছে। বিশেষজ্ঞদের মতে, এটিও হাড়ের ক্যান্সারের লক্ষণ হতে পারে। অন্যদিকে হাড় যদি বারবার ভাঙতে থাকে, তাহলে ভুলেও তা অবহেলা করবেন না। কোনও দুর্ঘটনায় যে কোনও বয়সের মানুষেরই হাড় ভাঙতে পারে। কিন্তু যদি আপনি ক্যান্সারে আক্রান্ত হন তাহলে হাড় দুর্বল হয়ে পড়ে। এতে অল্প আঘাতেও হাড় ভেঙে যায়। এই ধরনের উপসর্গকে উপেক্ষা করবেন না।

হাড় বা জয়েন্ট ফুলে যাওয়া- শরীরের কোনও অংশ বা হাড়ের জায়গায় ফুলে যাওয়াও হাড়ের ক্যান্সারের লক্ষণ। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘদিন ধরে শরীরের কোনও অংশে পিণ্ড বা ফোলাভাব থাকলে তা উপেক্ষা না করবেন। এরকম হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: পিসিওএস-কে নিয়ন্ত্রণ করার সহজ উপায় জীবনধারাকে পরিবর্তন করা! কী করবেন আর কী-কী এড়িয়ে যাবেন?

আরও পড়ুন: আপনি কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন কি না বলে দেবে আপনারই চোখ

আরও পড়ুন: প্রোটিনের জন্য বেশি পরিমাণে ডিমের সাদা অংশ খাচ্ছেন? নিজের কোনও ক্ষতি করছেন না তো?