Omicron: শরীরের এই দুই অংশে ব্যথা কিন্তু কোভিড সংক্রমণের নয়া লক্ষণ!

কোভিড থেকে সেরে ওঠার পরও ভোগাচ্ছে পেশির ব্যথা। প্রধানত পায়ের ব্যথাতেও অনেকে ভুগছেন। সর্দি, কাশি, নাক জিয়ে জল পড়ার মত উপসর্গ না থাকলেও পায়ের ব্যাথাই জানান দিচ্ছে ওমিক্রনের

Omicron: শরীরের এই দুই অংশে ব্যথা কিন্তু কোভিড সংক্রমণের নয়া লক্ষণ!
পায়ের ব্যথাও ওমিক্রনের লক্ষণ
TV9 Bangla Digital

| Edited By: Reshmi Pramanik

Feb 14, 2022 | 10:28 PM

ওমিক্রনের ( Omicron) সংক্রমণ যে ভাবে ছড়িয়ে পড়েছে তাতে সিঁদুরে মেঘ দেখছেন চিকিৎসকরা। নভেম্বরের শেষে দক্ষিণ আফ্রিকায় প্রথম ধরা পড়ে এই ভ্যারিয়েন্ট। আর তারপরই তা বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। বিশ্বের প্রায় ১৫৫টিরও বেশি দেশে পাওয়া গিয়েছে কোভিডের ( Covid-19) এই নতুন ভ্যারিয়েন্ট। প্রতিদিন প্রচুর মানুষ আক্রান্ত হয়েছেন। তবে বেশিরভাগই বাড়িতে থেকেই সুস্থ হয়ে উঠেছেন। খুব জটিল শারীরিক সমস্যায় পড়তে হয়েছে এমনও কিন্তু নয়। তবে কোভিড পরবর্তী সমস্যা অনেককেই ভুগিয়েছে। তবে এবার শরীরে অক্সিজেনের মাত্রা কমে যাওয়া, শ্বাসকষ্টের সমস্যা একরকম সমস্যার কথা কিন্তু শোনা যায়নি। বেশিরভাগই বাড়িতে থেকে সুস্থ হয়ে উঠেছেন। ওমিক্রনের সংক্রমণ আগের তুলনায় বেশ কিছুটা কমেছে। সেই সঙ্গে নতুন কিছু উপসর্গও যোগ হয়েছে। কোভিড ভাইরাস ( Coronavirus) বারবার অভিযোজনের মধ্যে দিয়ে তার রূপ পরিবর্তন করে।

এখন যাঁরা আক্রান্ত হচ্ছেন তাঁদের শরীরে অন্য কোনও সমস্যা থাকছে না। থাকছে শুধু মাংসপেশিতে ব্যথা। সেই সঙ্গে পেশির সংকোচন-প্রসারণেও থাকছে সমস্যা। দক্ষিণ আফ্রিকাতেই অনেকে এই সমস্যার কথা বলেছেন। যা মায়ালজিয়া নামে পরিচিত। আর এই পেশির ব্যথার সঙ্গে কিন্তু হালকা শ্বাসকষ্টের সমস্যাও থাকছে। এবং এই পেশির ব্যথা বেশ তীব্র। যাঁদের শরীরে ওমিক্রনের সংক্রমণ ধরা পড়েছিল তাদের মধ্যে সর্দি, শরীরে ব্যথা, বুকে ব্যথা এসব সমস্যা তো ছিলই। আর কোভিডে ক্লান্তি তো আছেই। গত দুই ঢেউয়ে এই সমস্যা ছিল। কোভিড থেকে সেরে ওঠার পরও তা থেকে যাচ্ছিল দীর্ঘদিন ধরে। সেই সঙ্গে এবার যুক্ত হয়েছে ঘাড়ে ব্যথাও। অনেকের এই ঘাড়ে ব্যথার সমস্যা থেকে যাচ্ছে দীর্ঘদিন। শরীরে আর কোনও অসুবিধে নেই। কিন্তু সামান্য এই উপসর্গই বুঝিয়ে দিচ্ছে তিনি আক্রান্ত হয়েছেন ওমিক্রনে।

এছাড়াও যাঁরা পেশির ব্যথায় ভুগছেন তাঁদের বেশিরভাগের ক্ষেত্রেই সমস্যা হচ্ছে পায়ে। দীর্ঘক্ষণ পা ঝুলিয়ে বসতে সমস্যা, পেশিতে টান আর এই ব্যথা কোভিড থেকে সেরে ওঠার পরও থেকে যাচ্ছে দীর্ঘদিন। আপাতত এই দুটোই সমস্যা কিন্তু ভাবাচ্ছে চিকিৎসকদের। কারণ ঘাড়ের ব্যথায় যেমন স্বাভাবিক জীবনে ছন্দ পতন হয়েছে তেমনই পায়ের ব্যথায় অনেকেরই হাঁটাচলায় সমস্যা এসেছে। অনেক ক্ষেত্রেই অসাড় হয়ে আসছে পা।

তবে বিশেষজ্ঞদের মতে কোভিডের সংক্রমণ প্রভাব ফেলছে পেশির জয়েন্টে। যে কারণে প্রদাহ থেকেই এই সব সমস্যা তৈরি হচ্ছে। কোভিডের নতুন এই ভ্যারিয়েন্ট পেশিতে অনেক বেশি প্রভাব ফেলছে। নাক দিয়ে জল পড়া, সর্দি, কাশি, জ্বর বা পেটের সমস্যা এসব তো ছিলই। কিন্তু তার সঙ্গে বর্তমানে পায়ের পেশিতে ব্যথার কথা বলছে অনেক আক্রান্তই। আর সেই ব্যথা থেকে কিন্তু তাঁদের আরও নানা সমস্যাও আসছে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Covid-19 Vaccine: কোভিড সংক্রমণের হাত থেকে রেহাই পেতে কি ফি বছর ভ্যাকসিন নিতে হবে? জানুন…

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla