Hypercholesterolemia: আপনি কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন কি না বলে দেবে আপনারই চোখ

কোলেস্টেরল আমাদের রক্তনালীতে জমা হওয়া একটি পদার্থ যা রক্ত ​​​​প্রবাহকে বাধা দেয়। যার কারণে হার্ট অ্যাটাক হয় বা হার্ট অ্যাটাকের আশঙ্কা থেকে যায়।

Hypercholesterolemia: আপনি কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন কি না বলে দেবে আপনারই চোখ
কোলেস্টেরলের উপসর্গ চোখেও দেখা যায়
Follow Us:
| Edited By: | Updated on: Feb 11, 2022 | 2:02 PM

উচ্চ কোলেস্টেরল (High Cholesterol) বা হাইপারকোলেস্টেরোলেমিয়ার (Hypercholesterolemia) অবস্থা কারোও কাছে নতুন নয়। আজ, উচ্চ কোলেস্টেরল অনেক মানুষের জন্য একটি সাধারণ সমস্যা হয়ে উঠেছে। কোলেস্টেরল আমাদের রক্তনালীতে জমা হওয়া একটি পদার্থ যা রক্ত ​​​​প্রবাহকে বাধা দেয়। যার কারণে হার্ট অ্যাটাক হয় বা হার্ট অ্যাটাকের আশঙ্কা থেকে যায়। এই হাইপারকোলেস্টেরোলেমিয়া লিপিড ডিসঅর্ডার বা হাইপারলিপিডেমিয়া নামেও পরিচিত। আসুন বিস্তারিত জেনে নিই উচ্চ কোলেস্টেরলের লক্ষণগুলো (Symptoms) কী যা চোখেও দেখা যেতে পারে।

উচ্চ কোলেস্টেরলের সাধারণ লক্ষণ

আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রা বেশি হোক বা না হোক, কিছু সাধারণ লক্ষণ দেখা যায়। এমন পরিস্থিতিতে, ব্যক্তির অবস্থা যাই হোক না কেন, উপসর্গগুলির মধ্যে বমি বমি ভাব, অসাড়তা, ক্লান্তি, উচ্চ রক্তচাপ, শ্বাস নিতে অসুবিধা, বুকে ব্যথা বা অ্যানজাইটি ইত্যাদি দেখা দেয়। উচ্চ কোলেস্টেরল সম্পর্কে গুরুতর বিষয় হল যে এর কোনও প্রাথমিক লক্ষণ নেই। অতএব, একজন ব্যক্তি সাধারণত উচ্চ কোলেস্টেরলের অবস্থা সম্পর্কে খুব দেরিতে জানতে পারেন।

চোখে যে লক্ষণগুলি দেখা যায়

নবভারত টাইমসের একটি প্রতিবেদন অনুযায়ী, যখন কোনও ব্যক্তির শরীরে কোলেস্টেরলের পরিমাণ বেশি থাকে, তখন এই সময়ে চোখে কিছু পরিবর্তন দেখা যায়। যদিও এই পরিবর্তনগুলি সম্পূর্ণরূপে কোলেস্টেরলের সঙ্গে সম্পর্কিত নয়। উচ্চ কোলেস্টেরলের সময় চোখের উপরের পাতার চারপাশে সাদা এবং হলুদ দাগ দেখা যায়। তবে, এটি অন্যান্য কিছু স্বাস্থ্য সমস্যার কারণেও হতে পারে। কিন্তু এটি বেশিরভাগ হাইপারলিপিডেমিয়ার সঙ্গে যুক্ত। এই উপসর্গগুলি সাধারণত সামান্য নরম বা হালকা শক্ত হয়।

কর্নিয়াল আর্কাসও উচ্চ কোলেস্টেরলের লক্ষণ। এটি চোখের আইরিসের চারপাশে দেখা যায় যা দেখতে একটি হলুদ এবং সাদা বলয়ের মতো। আইরিস হল চোখের রঙিন অংশ। বিশেষজ্ঞদের মতে, যদি আপনার বয়স ৫০ বছরের কম হয় এবং আপনি যদি আপনার চোখে এমন একটি রিং দেখতে পান তবে এটি আপনার পারিবারিক হাইপারকোলেস্টেরলেমিয়া হওয়ার লক্ষণ।

আপনি জেনে অবাক হবেন যে ভারতে প্রতি বছর গড়ে এক কোটিরও বেশি উচ্চ কোলেস্টেরলের কেস দেখা যায়। এছাড়াও, ২০১৭ সালের একটি সমীক্ষা অনুসারে, ভারতে কোলেস্টেরল রোগীদের ২৫ থেকে ৩০ শতাংশ শহরে এবং ১৫ থেকে ২০ শতাংশ গ্রামীণ এলাকায় দেখা গেছে। তবে এই সংখ্যা উন্নত দেশগুলোর তুলনায় অনেক কম। একই সঙ্গে, ভারতে কোলেস্টেরলের অবস্থা সম্পর্কিত অনেক সমস্যা রয়েছে যা নিম্নরূপ। এতে, ডিসলিপিডেমিয়ার মধ্যে রয়েছে বর্ডারলাইন হাই লো ডেনসিটি লাইপোপ্রোটিন কোলেস্টেরল, হাই লো ডেনসিটি লাইপোপ্রোটিন কোলেস্টেরল এবং হাই ট্রাইগ্লিসারাইড ইত্যাদি।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: প্রোটিনের জন্য বেশি পরিমাণে ডিমের সাদা অংশ খাচ্ছেন? নিজের কোনও ক্ষতি করছেন না তো?