Tonsil infection: শীত পড়লেই টনসিলে কাবু? সুস্থ থাকতে দেখে নিন ঘরোয়া টোটকা

যাঁদের টনসিলের সমস্যা রয়েছে তাঁদের কিন্তু শীতে সাবধানে থাকতে হবে। সেই সঙ্গে ঠান্ডা লাগানো চলবে না। এছাড়াও নুন-জলে গার্কল চালিয়ে যেতে হবে

Tonsil infection: শীত পড়লেই টনসিলে কাবু? সুস্থ থাকতে দেখে নিন ঘরোয়া টোটকা
গলা ব্যথা হলে বার বার নুন জলে গার্গল করুন
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 9:24 PM

যে কোনও সংক্রমণই কিন্তু শীতে বাড়ে। শীতে ত্বকের সমস্যা, সর্দি-কাশির সমস্যার সঙ্গে সঙ্গে অনেকেই কিন্তু গলার নানা সমস্যাতেও ভোগেন। গলা ব্যথা, বার-বার শুকনো হয়ে যাওয়া, কাশি, খেতে কষ্ট এসব লেগেই থাকে। জিভের পিছনের প্রান্তে গলার দু’পাশে যে গোলাকার পিণ্ডটি দেখা যায়, তা-ই টনসিল। মূলত মুখ, নাক, গলা থেকে কোনও প্রকার রোগজীবাণু যাতে কোনও ভাবে শরীরে ঢুকতে না পারে, সে দিকেই খেয়াল রাখে টনসিল।

ঠান্ডা লাগলে টনসিলে সংক্রমণ হয়ে থাকে। তখন ঢোক গিলতে ও কথা বলতেও অসুবিধা হয়, গলায় ব্যথার কারণে কাশতে গেলেও কষ্ট হয়। মনে হয় গলায় কাঁটার মতো কিছু বিঁধে রয়েছে। ফলে খাবার খেলেই বমি হয়ে যায়। টনসিলে সংক্রমণ হলে গায়ে বেশ জ্বর থাকে। লালাগ্রন্থি শুকিয়ে যায় বলে এই সময় কিন্তু গলাও শুকনো লাগে। যে কারণে গলায় খাবার আটকে যায়। অনেক সময় টনসিল থেকে মুক্তি পেতে অপারেশনের পরামর্শ দেওয়া হয়। কিন্তু তাতে বিশেষ কাজ হয় না। টনসিলের সমস্যা থেকে মুক্তি পেতে হাতের সামনে রাখুন এই কয়েকটি ঘরোয়া টোটকা।

নুন জলে গার্গল করুন- নুন জলে গার্গল করলে কিন্তু অনেক সমস্যার সমাধান হয়। যাঁদের ঠান্ডা লাগার ধাত থাকে তারা যদি সারা বছর এই ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন তাহলে কিন্তু ভাল ফল পাবেন। সেই সঙ্গে সংক্রমণের সম্ভাবনাও কমে।

মধু-চা- লিকার চা বানিয়ে নিয়ে মধু দিয়ে খান। এতেও কিন্তু ভাল কাজ হয়। মধুর প্রচুর অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য থাকে। যা গলার সংক্রমণ রোধে সাহায্য করে। সেই সঙ্গে গলায় আরাম দেয়। গলা চুলকোনো কমে।

পপসিকলের ব্যবহার- যে কোনও ব্যাথা, প্রদাহে ঠান্ডা কিংবা বরফ ভাল কাজ করে। টনসিলের ক্ষেত্রেও তাই। শুনে অবাক হচ্ছেন? চিকিৎসকরা কিন্তু টনসিলের চিকিৎসায় এই হিমায়িত পানীয় ব্যবহারের পরামর্শ দেন। বিশেষভাবে বয়স্ক ও বাচ্চারা যদি পপসিকলস দেওয়া বরফের টুকরো চুষে খেতে পারেন তাহলে ভাল ফল পাওয়া যায়। এছাড়াও বারে বারে ভেপার নিতে পারেন। ভেপারও খুব ভাল কাজ করে টনসিলের উপশমে।

লজেন্স- টনসিলের সংক্রমণে লালাগ্রন্থি ঠিকমত কাজ করতে পারে না। যে কারণে এই লজেন্সগুলি চুষে খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এতে গলার চুলকানি, প্রদাহ কমে। সেই সঙ্গে ইনফেকশন সৃষ্টিকারী লালা-থুতুও বেশি পরিমাণে বাইরে বেরিয়ে আসে। এতে কিন্তু গলার ফোলা ভাবও কমে খানিকটা।

আরও পড়ুন: Women health: যে বিষয়গুলি স্ত্রী রোগ বিশেষজ্ঞের কাছে মোটেই এড়িয়ে যাওয়া উচিত নয়!

আরও পড়ুন: Health care tips: এই ৩ ভুলই রোগের গোড়া, ২০২২-এ সুস্থ থাকতে মেনে চলুন সেলিব্রেটি পুষ্টিবিদের পরামর্শ