Hemoglobin: ঘরোয়া এই টোটকাতেই বাড়বে হিমোগ্লোবিন, বলছেন বিশেষজ্ঞরা…

রক্তাল্পতার সমস্যায় বেশি ভোগেন মেয়েরা। কিন্তু এই সমস্যাকে একেবারেই হেলাফেলা করা ঠিক নয়। পুষ্টিকর খাবার খান, চিকিৎসকের পরামর্শ নিন এবং কেন এই সমস্যা হচ্ছে তাও কিন্তু খতিয়ে দেখুন

Hemoglobin: ঘরোয়া এই টোটকাতেই বাড়বে হিমোগ্লোবিন, বলছেন বিশেষজ্ঞরা...
হিমোগ্লোবিন কমে যাওয়া ভাল লক্ষণ নয়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 31, 2022 | 8:10 PM

আজকাল অনেকেই রক্তাল্পতার ( Anemia) সমস্যায় ভোগেন। শরীরে রক্তের অভাব হলে ক্লান্তি, দুর্বলতা, মাথা ঘোরা, শ্বাসকষ্টের সমস্যা এসব থেকে যায়। শরীরে লোহিত রক্তকণিকার সংখ্যা কমে গেলে হিমোগ্লোবিনের ঘনত্ব স্বাভাবিকের তুলনায় কমে যায়। সেই সঙ্গে রক্তে অক্সিজেনের সরবরাহ কমে যায়। ফলে শ্বাসকষ্ট জনিত সমস্যা, ক্লান্তি এসব লেগেই থাকে। অ্যানিমিয়ার মূল কারণ কিন্তু দুটি। শরীরে পুষ্টির ঘাটতি এবং ভিটামিন বি ১২ বা ফলিক অ্যাসিডের অভাব। যে সব মহিলাদের মাসিকের সময় অতিরিক্ত রক্তপাত হয় তাদের কিন্তু অ্যানিমিয়া হবার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। এছাড়াও সন্তানের জন্ম দেওয়ার পরও অনেক মা এই রক্তাল্পতার সমস্যায় ভোগেন। বেশিরভাগ মেয়ের ক্ষেত্রেই শরীরে আয়রনের ঘাটতি দেখা যায়। আর তাই মেয়েদের সব সময় আয়রন সমৃদ্ধ খাবার খাওয়ার পরামর্শ দেওয়া হয়।

আয়রনের ভাল উৎস হল কুমড়োর বীজ, পালং শাক, গোটা শস্য, শিম, মুসুর, ছোলা, মটর, শাকসবজি এবং সোয়াবিনের বীজ। এছাড়াও ভিটামিন সি সমৃদ্ধ যে কোনও ফলই কিন্তু আয়রন শোষণে সাহায্য করে।

যাঁরা মূলত নিরামিষ খান তাঁদের মধ্যে ভিটামিন বি-১২ এর অভাব দেখা যায়। যে কারণে যাঁরা নিরামিষ খান তাঁদের মধ্যে রক্তাল্পতার সমস্যা বেশি দেখা যায়। আবার অনেকের শরীরে ফোলিক অ্যাসিডের ঘাটতি দেখা যায়। এই ফোলিক অ্যাসিডের অভাব হলেও কিন্তু শরীরে আয়রনের ঘাটতি দেখা দেয়। হিমোগ্লোবিনের মাত্রাও কমতে থাকে। ফোলিক অ্যাসিডের ভাল উৎস হল মটরশুঁটি, মুসুর ডাল, শাক, কলা, ব্রকোলি, বিট। এর সঙ্গে কিন্তু পর্যাপ্ত জলও খাওয়া প্রয়োজন। আবার অনেকের ক্ষেত্রে এই অ্যানিমিয়ার সমস্যা কিন্তু জিনগত। জন্ম থেকেই শরীরে হিমোগ্লেবিনের উৎপাদন কম হয়। এবং সেই সঙ্গে শারীরিক গঠনেও কিন্তু তার প্রভাব পড়ে। এর ফলে শরীরে যে সমস্যা হয় তা হিমোগ্লোবিনোপ্যাথি নামে পরিচিত। আর এই ত্রুটিপূর্ণ হিমোগ্লোবিনের সমস্যা থেকেই কিন্ত আসে থ্যালাসেমিয়া, সিকল-এর মত রোগ।

অনেক সময় বয়স্কদের মধ্যে রক্তাল্পতা জনিত সমস্যা দেখা দেয়। আর এই সমস্যা কিন্তু একেবারেই হেলাফেলার নয়। অনেক সময় গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্তে আভ্যন্তরীন রক্তক্ষরণের জন্য হয়। আর সেখান থেকেই রক্তাল্পতার সমস্যা আসে। যা কিন্তু বাইরে থেকে বোঝা যায় না। আর তাই এন্ডোস্কোপি কিন্তু খুব গুরুত্বপূর্ণ। বেশিরভাগ ক্ষেত্রে এই ধরনের রক্তাল্পতা কিন্তু ক্যানসারের কারণ।

মায়লোডিসপ্লাস্টিক সিন্ড্রোম যেখানে রক্তের উৎপাদনে অস্বাভাবিকতা দেখা যায় তাও কিন্তু বয়স্কদের মধ্যেই প্রায়শই দেখা যায়। আর এটাও রক্তাল্পতা জনিত সমস্যা। প্রায়শই বয়স্কদের মধ্যে রক্তাল্পতা দেখা দেয়। এই অ্যানিমিয়াকে মাল্টিপল মাইলোমা বলা হয়,যা এক ধরনের ব্লাড ক্যান্সার। এছাড়াও এতে হাড় ক্ষয়ে যায়, ক্যালসিয়ামের মাত্রা বেড়ে যায় এবং কিডনি কাজ করা বন্ধ করে দেয়। এবং বাড়তে থাকে শ্বেত রক্ত কণিকার সংখ্যা। এই রোগ কিন্তু একেবারেই লিউকোমিয়া বা ব্লাড ক্যানসার।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।