Pregnancy Tips: গর্ভাবস্থায় সর্দি-কাশিতে ভুগছেন? বেছে নিন একটি ঘরোয়া প্রতিকার

এই সময় যে কোনও ওষুধ সহজেই গ্রহণ করা যায় না। তাই এই সময় অনেকেই ঘরোয়া প্রতিকারের খোঁজ করেন, যার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ভ্রূণ এবং মায়ের ওপর পড়বে না। তাহলে চলুন দেখে নেওয়া যাক, গর্ভাবস্থায় সর্দি, কাশি হলে আপনি কোনও ঘরোয়া প্রতিকারটি বেছে নেবেন।

Pregnancy Tips: গর্ভাবস্থায় সর্দি-কাশিতে ভুগছেন? বেছে নিন একটি ঘরোয়া প্রতিকার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2021 | 11:52 AM

গর্ভাবস্থায় মহিলাদের মধ্যে রোগ প্রতিরোধের ক্ষমতা আগের তুলনায় কমে যায়। এই সময় অনেক সাবধানের থাকতে হয়। কিন্তু জলবায়ু পরিবর্তনের কারণে বা অন্য কোনও কারণেও সাধারণ জ্বর, সর্দির সমস্যা দেখা দেয়। গর্ভাবস্থায় সর্দি কাশি হলে আরও সমস্যা ও অস্বস্তি হয়।

উপরন্ত এই সময় যে কোনও ওষুধ সহজেই গ্রহণ করা যায় না। তাই এই সময় অনেকেই ঘরোয়া প্রতিকারের খোঁজ করেন, যার কোনও পার্শ্বপ্রতিক্রিয়া ভ্রূণ এবং মায়ের ওপর পড়বে না। তাহলে চলুন দেখে নেওয়া যাক, গর্ভাবস্থায় সর্দি, কাশি হলে আপনি কোনও ঘরোয়া প্রতিকারটি বেছে নেবেন।

১) নারকেল তেল

নারকেল তেল এর অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদানের জন্য পরিচিত। উপরন্ত নারকেল গর্ভাবস্থার ক্ষেত্রেও সুরক্ষিত। আপনি বাহ্যিক ও অভ্যন্তরীণ ভাবে নারকেল তেলকে ব্যবহার করতে পারবেন। গরম জলের সঙ্গে এক চামচ নারকেল তেল মিশিয়ে পান করুন কিংবা নারকেল তেলকে গরম করে শরীরে মালিশ করুন।

২) রসুন

সর্দি কাশির ক্ষেত্রে রসুন দারুণ সহায়ক। এর মধ্যে থাকা অ্যান্টিসেপটিক, অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল উপাদান সর্দি হওয়ার জন্য দায়ী ব্যাকটেরিয়া ও ভাইরাসের সঙ্গে দারুণ কাজ করে। এমনকি এই উপাদানটি গর্ভাবস্থায় রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, রক্ত চলাচল সচল রাখতে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। সুতরাং গর্ভবতী মহিলারা এক খোয়া রসুন প্রতিদিন খেতে পারেন।

৩) আদা

গর্ভাবস্থায় সর্দি কাশির হাত থেকে রেহাই দিতে সাহায্য করে আদা। এছাড়াও এই উপাদান রক্ত চলাচল সচল রাখতে এবং অন্যান্য সংক্রমণের হাত থেকে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। গরম জলের সঙ্গে আদা, লেবুর রস ও মধু দিয়ে পান করতে পারেন। অন্যদিকে, মধু ও লেবুর রসও গর্ভাবস্থায় সর্দি কাশির হাত থেকে রেহাই দিতে সাহায্য করে।

৪) গরম স্যুপ

গর্ভাবস্থায় সর্দি কাশি হলে গরম সবজি ও চিকেনের স্যুপ পান করতে পারেন। এর মধ্যে আদা, রসুন ও পিঁয়াজ দেবেন। এই তিনটি উপাদান সর্দি কাশির হাত থেকে রক্ষা করবে এবং সবজি শরীরের ওপর ইতিবাচক প্রভাব ফেলে। গরম স্যুপ পান করলে বসা সর্দিও উঠে আসবে।

৫) বাষ্প

গর্ভাবস্থায় সর্দি কাশি হলে গরম বাষ্প নিতে পারেন। গরম জলে লেবুর খোয়া আর দু ফোঁটা ল্যাভেন্ডার অয়েল দিয়ে স্টিম নিতে পারেন। এতে অনেকটা স্বস্তি পেতে পারেন।

আরও পড়ুন: অনিয়মিত মাসিকের কারণেই কি মহিলাদের মধ্যে বাড়ছে হৃদরোগের সম্ভাবনা? বিস্তারিত জেনে নিন…

আরও পড়ুন: চিকিৎসায় সারে না, বিশ্বের সবচেয়ে দামি ওষুধ লাগে এই বিরল রোগে

আরও পড়ুন: পুষ্টিবিদের মতে, যেটা খেতে ভাল লাগে, তার সঙ্গে কোনোরকমের বোঝাপড়া নয়!