Johnson’s & Johnson’s: সদ্যোজাতের ত্বকের জন্য ক্ষতিকারক এবং ডিম্বাশয়ের ক্যান্সার সৃষ্টি করে জনসন অ্যান্ড জনসন বেবি পাউডার

Talcum Baby Powder: দু'বছর ধরে জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডার মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডা নিষিদ্ধ। এবার সেই পথে হাঁটল মহারাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন।

Johnson’s & Johnson’s: সদ্যোজাতের ত্বকের জন্য ক্ষতিকারক এবং ডিম্বাশয়ের ক্যান্সার সৃষ্টি করে জনসন অ্যান্ড জনসন বেবি পাউডার
মহারাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডারের লাইসেন্স বাতিল করেছে।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 17, 2022 | 7:40 PM

মহারাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডারের লাইসেন্স বাতিল করেছে। এফডিএ জানিয়েছে, জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডার শিশুদের ত্বকের ক্ষতি করতে পারে। ওই ট্যালকম পাউডারের নমুনা পরীক্ষা করতে দেখা গিয়েছে, এর মধ্যে যে পিএইচ মান রয়েছে তা সদ্যোজাত শিশুর ত্বকের জন্য ক্ষতিকারক। সদ্যোজাত শিশুর জন্য পাউডারে যে পিএইচ মান হওয়া দরকার তার অনেক বেশি রয়েছে জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডারে। তা-ই এই ট্যালকম পাউডারের লাইসেন্স বাতিল করা হয়েছে। কিন্তু জনসন অ্যান্ড জনসন মহারাষ্ট্রের সরকারের এই রিপোর্টটি মেনে নেয়নি।

এক প্রেস বিবৃতিতে বলা হয়েছে, জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডারের পিএইচ মান স্বাভাবিকের তুলনায় অনেক বেশি। নাসিক ও পুণ থেকে ওই ট্যালকম পাউডারের নমুনা সংগ্রহ করা হয় এবং কলকাতা-ভিত্তিক সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরি তা পরীক্ষা করা হয়। ওই পরীক্ষার রিপোর্টের ভিত্তিতে জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডারের লাইসেন্স বাতিল করেছে মহারাষ্ট্রের এফডিএ। যদিও জনসন অ্যান্ড জনসন এফডিএফ-এর এই রিপোর্টকে সেন্ট্রাল ড্রাগস ল্যাবরেটরিতে পাঠানোর জন্য আদালতে দ্বারস্থ হয়েছে।

জনসন অ্যান্ড জনসন হল এমন একটি ফার্মাসিউটিক্যাল সংস্থা, যার তৈরি শিশুদের পণ্য বিশ্বজুড়ে জনপ্রিয়। সংস্থাটি এক শতকেরও বেশি সময় ধরে বাণিজ্য করে আসছে। কিন্তু জনসন অ্যান্ড জনসন অগস্ট মাসেই ঘোষণা করেছে সংস্থা ২০২৩ সালে বিশ্বব্যাপী ট্যালকম বেবি পাউডারের বিক্রি বন্ধ করবে। কারণ এই পাউডার ব্যবহারের ফলে বহু মহিলা ডিম্বাশয়ের ক্যান্সারের শিকার হচ্ছেন। যদিও বিগত দু’বছর ধরে জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডার মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডায় নিষিদ্ধ।

এক সময় জনসন অ্যান্ড জনসন দাবি করেছিল, সংস্থার তৈরি ট্যালক-ভিত্তিক পণ্য নিরাপদ এবং এটি ক্যান্সার সৃষ্টি করে না। কিন্তু অগস্ট মাসে বদলে যায় বিবৃতি। ট্যালক হল সবচেয়ে নরম খনিজ। এই ট্যালক হল হাইড্রাস ম্যাগনেসিয়াম সিলিকেট। এই ট্যালক শিশুদের ট্যালকম পাউডার থেকে শুরু করে লিপস্টিক, আইশ্যাডো এবং ফাউন্ডেশন তৈরিতে ব্যবহার করা হয়। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) অনুসারে, এই ট্যালকের মধ্যে অ্যাসবেস্টস নামের আর একটি রাসায়নিক পদার্থ রয়েছে যা ক্যান্সারের জন্য দায়ী।

আমেরিকান ক্যান্সার সোসাইটির মতে, ট্যালকম পাউডার নিয়ে ১৯৬০ সাল থেকে সচেতন করা হচ্ছে জনগণকে। স্যানিটারি ন্যাপকিন প্রয়োগের সময় ট্যালকম পাউডার ব্যবহার করলে এটি ডিম্বাশয়ের ক্যান্সারের কারণ হতে পারে। অন্যদিকে, কয়েক দশেক ধরে শিশুরোগ বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন, শিশুদের এই ট্যালকম পাউডার ব্যবহার না করার।

১৮৯৪ সাল সংস্থাটি প্রথম শিশুদের ট্যালকম পাউডারের বিক্রি শুরু করে এবং বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে ওঠে। এক শতকে কোনও অভিযোগ আসেনি সংস্থার বিরুদ্ধে। কিন্তু নব্বই দশকের শেষের দিক থেকে জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডারের বিরুদ্ধে একাধিক মামলা দায় করা হয়। সংস্থাটি ক্রমাগত অভিযোগগুলো অস্বীকার করে। কিন্তু ২০১৮ সালে প্রমাণিত হয় যে, জনসন অ্যান্ড জনসন-এর শিশুদের ট্যালকম পাউডারে অ্যাসবেস্টস রয়েছে এবং এটি মহিলাদের ডিম্বাশয়ের ক্যান্সারের জন্য দায়ী।