Women Health: ৪০ পেরিয়েছেন? মেয়েরা নিজেদের মধ্যে এই অভ্যাসগুলো একদম গড়ে তুলবেন না

Lifestyle Tips: ৪০ টপকালেই মহিলাদের মধ্যে এমন অস্বাস্থ্যকর অভ্যাস তৈরি হয়, যেটা নিয়ে সাবধান থাকা জরুরি। সেগুলি কী-কী চলুন দেখে নেওয়া যাক...

Women Health: ৪০ পেরিয়েছেন? মেয়েরা নিজেদের মধ্যে এই অভ্যাসগুলো একদম গড়ে তুলবেন না
Image Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 11:00 AM

Health Tips: ক্রমবর্ধমান বয়সের সঙ্গে স্বাস্থ্যকর জীবনযাপন করা খুবই গুরুত্বপূর্ণ। বরং বয়স যত বাড়বে আপনাকে সচেতন হতে হবে। কারণ সামান্য অসাবধানতা মারাত্মক কোনও রোগ ডেকে আনতে পারে। সামান্য অবহেলাতে বাড়ে রক্তচাপ, হৃদরোগের ঝুঁকি। দেখা দেয় ডায়াবেটিস। এর পাশাপাশি মুখেও পড়তে থাকে বয়সের ছাপ। এর সঙ্গে আপনি একটু একটু করে মেনোপজের দিকে এগিয়ে যান। ঋতুবন্ধ বা মেনোপজ (Menopause) ৫০-এর দোরগোড়ায় হলেও মেয়েদের ৪০ পেরোলেই স্বাস্থ্যের (Women Health) বিশেষ যত্ন নেওয়া জরুরি। সারাদিনের ব্যস্ততায় নিজেকে ভুলে যাচ্ছেন। এই অভ্যাস কিন্তু আপনার জন্য একদমই ভাল নয়। ৪০ টপকালেই মহিলাদের মধ্যে এমন অস্বাস্থ্যকর অভ্যাস তৈরি হয়, যেটা নিয়ে সাবধান থাকা জরুরি। সেগুলি কী-কী চলুন দেখে নেওয়া যাক…

ডায়েটে মনোযোগ না দেওয়া

৪০-এর পরে, স্বাস্থ্য সচেতন হতেই হবে। আর এর জন্য মন দিতে হবে খাদ্যের দিকে। নারী শরীরে পুষ্টির অভাব একাধিক রোগকে ডেকে আনতে পারে। সঠিক সময় সঠিক পরিমাণ খাদ্য গ্রহণ জরুরি। এর পাশাপাশি আপনার প্লেটে যে খাবার রয়েছে সেটা যেন আপনার শরীরে ভিটামিন ও মিনারেলের চাহিদা পূরণ করে, তা খেয়াল রাখতে হবে। এই বয়সের পর সঠিক অনুপাতে কার্বোহাইড্রেট, প্রোটিন, মিনারেল এবং ভিটামিন শরীরে দরকার। সকালের ব্রেকফাস্ট বাদ না দিয়ে বরং ভরপেট খাবার না। তারপরে, সারা দিন অল্প পরিমাণে খাবার খান। এটি আপনার মেটাবলিজম বাড়ায় যাতে আপনি সারাদিন সক্রিয় থাকতে পারেন।

শারীরিকভাবে সক্রিয় না থাকা

যদিও ব্যায়াম এবং ওয়ার্কআউট প্রতিটি বয়সের জন্য প্রয়োজনীয়, কিন্তু ৪০-এর পরে নিয়মিত যোগব্যায়াম করা আরও গুরুত্বপূর্ণ। বেশিরভাগ মহিলারা ৪০-এর পরে ব্যায়াম করা এড়িয়ে যান। এই কারণেই দেখা গেছে যে মহিলাদের এই বয়সের পরে, ধীরে ধীরে স্থূলতা বাড়তে শুরু করে এবং অনেক রোগ ঘিরে শুরু করে। এই ক্ষেত্রে আপনি বলি সেলেবদের দেখে অনুপ্রেরণা নিতে পারেন। মালাইকা আরোরা থেকে শুরু করে করিনা কাপুর খান, ৪০ পেরিয়েও নিয়মিত যোগসান করেন। আপনিও যোগাসন করতে পারেন। আর যদি একান্তই না পারেন তাহলে নিয়মিত হাঁটুন, বাড়ির যাবতীয় কাজ করুন। শারীরিকভাবে সক্রিয় থাকুন। এই বয়সে মেডিটেশনও খুব উপকারী কারণ এটি আপনার মনকে সতেজ এবং সক্রিয় রাখে পাশাপাশি আপনাকে সুখী এবং মনোযোগী হতে সাহায্য করে।

নিয়মিত চেকআপ না করানো

একটা বয়সের পরে, নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করানো খুবই জরুরি। এই অভ্যাসটা যদি নিজের মধ্যে গড়ে তোলেন, তাহলে আপনি দীর্ঘ সময় পর্যন্ত রোগমুক্ত জীবন কাটাতে পারবেন। বেশিরভাগ সমীক্ষা এবং পরিসংখ্যান দেখায় যে মহিলারা এই বয়সের পরে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করান না। স্বাস্থ্য পরীক্ষায় অবহেলা এটি অনেক সময় রোগের বিকাশের সুযোগ দেয় এবং সঠিক সময়ে আপনি শরীরের অভ্যন্তরে বেড়ে ওঠা রোগ সম্পর্কে জানতে পারেন না। এই বিলম্ব ভবিষ্যতে আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। আসলে ৪০-এর পর রক্তচাপ, হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। এই ধরনের পরিস্থিতিতে, আপনাকে অবশ্যই ৬ মাস বা এক বছরের মধ্যে স্বাস্থ্য পরীক্ষা করানো উচিত। এছাড়াও আপনার রক্তচাপ এবং ব্লাড সুগার লেভেল সময়ে সময়ে পরীক্ষা করা উচিত। এতে সময়ের আগেই অনেক ধরনের রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়।

আরও পড়ুন: ডিপ্রেশনের দাওয়াই, রোজ ১০ মিনিট হাঁটলে মন ভাল হবে ৭ দিনেই! রইল চ্যালেঞ্জ