Warm Water with Honey: খালি পেটে গরম জলে মধু আর লেবু খাওয়ার অভ্যেস আছে তো? সুস্থ থাকতে চাইলে আজই বন্ধ করুন এই অভ্যেস…

সাম্প্রতিককালে অধিকাংশ পুষ্টিবিদই গরম জলে মধু খাওয়ার পক্ষে নেতিবাচক ধারণাই পোষণ করেছেন। তাঁদের মতে, সকালে উঠেই এত বেশি পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে।

Warm Water with Honey: খালি পেটে গরম জলে মধু আর লেবু খাওয়ার অভ্যেস আছে তো? সুস্থ থাকতে চাইলে আজই বন্ধ করুন এই অভ্যেস...
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 3:27 PM

আমাদের মধ্যে প্রচলিত অনেক মিথ আছে। যেগুলো আপাত দৃষ্টিতে আমরা মনে করি যে স্বাস্থ্যকর কিন্তু আদপে তারা আমাদের স্বাস্থ্যের প্রভূত ক্ষতিই করে। এই অবস্থায় আমাদের জেনে নিতে হবে কোন কোন অভ্যাসগুলো আমাদের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। যদি সেই অভ্যাসগুলো বন্ধ না করা হয় তবে সেক্ষেত্রে আমাদের বিশেষ শারীরিক সমস্যা দেখা দিতে পারে।

অনেকেই দিনের শুরুতে খালি পেটে এক কাপ গরম জলে মধু গুলে খেয়ে থাকেন। কেউ কেউ তাতে একটু লেবুও দেন। ভাবেন এতে ওজন কমবে। তবে আয়ুর্বেদ চিকিৎসক রাধামণি উল্টোটাই জানাচ্ছেন।

আয়ুর্বেদ চিকিৎসকের কথায়, ‘গরম জলে মধু একটা ধীর গতির বিষের চেয়ে কম কিছু না। এটা মারাত্মক রকমের অম্বলের তৈরি করতে পারে। দীর্ঘমেয়াদে এর ফলে বিভিন্ন রোগ হতে পারে।’ তিনি আরও বলেন, গরম জলে মধু গুলি খেলে এটি হজম করাও কঠিন। তিনি বলেন, ‘মধু খাওয়ার একমাত্র শ্রেষ্ঠ উপায় হল সাধারণ তাপমাত্রায় খাওয়া। এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা শরীরের পক্ষে উপকারী।’

Never Drink Warm Water With Honey in empty stomach

যদিও পুষ্টিবিদদের দাবি, মধু হালকা গরম জলে গুলে খাওয়া যেতেই পারে। এক পুষ্টিবিদ জানালেন, ‘ওজন নিয়ন্ত্রণ করার জন্য চা, কফিতে চিনির বদলে মধু ব্যবহার করা যেতেই পারে। বেশি তাপমাত্রায় মধুর উপকারিতা কিছুটা নষ্ট হতে পারে। কিন্তু তা চিনির থেকে অনেক বেশি ভাল। আর কোনওমতেই ক্ষতিকর নয়।’

চিনি রিফাইন্ড কার্বোহাইড্রেট। এতে মিষ্টি ছাড়া অন্যান্য কোনও গুণ কিছুই নেই। কিন্তু মধুতে উপকারি অ্যান্টি অক্সিডেন্ট, ভিটামিন ভরপুর থাকে। নিয়মিত মধু খেলে তা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। তাছাড়া ত্বকের জন্যও এটি বেশ উপকারি। এমনকি মাথার চুলের পুষ্টির জন্যও মধু দারুণ উপকারি। মাথার চুলকে গোড়া থেকে মজবুত করতে মধু খুব সাহায্য করে থাকে।

কিন্তু গরম জলে মধু গুলে খাওয়া নিয়ে বিভিন্ন পুষ্টিবিদদের মধ্যে দ্বৈত মতবাদ লক্ষ্য করা যায়। তবে, সাম্প্রতিককালে অধিকাংশ পুষ্টিবিদই গরম জলে মধু খাওয়ার পক্ষে নেতিবাচক ধারণাই পোষণ করেছেন। তাঁদের মতে, সকালে উঠেই এত বেশি পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট শরীরের পক্ষে ক্ষতিকারক হতে পারে। শরীর রাতের ঘুমের পর বেশ কিছুটা রেস্টে থাকে। সেই অবস্থায় অন্ত্রে এত বেশি চাপ দিয়ে দেওয়া একেবারেই উচিত না।

আরও পড়ুন: Karwa Chauth 2021: গর্ভাবস্থায় করওয়া চৌথের উপবাস রাখলে কোন কোন দিক খেয়াল রাখবেন, জেনে নিন…

আরও পড়ুন: Vitamin C: জানেন কি এই একটি মাত্র ভিটামিনের অভাবেই একাধিক রোগের উৎপত্তি হতে পারে আপনার শরীরে?

আরও পড়ুন: Castor Oil: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় জেরবার! রোজকার ঝামেলা থেকে মুক্তি পেতে এই তেল দারুণ কার্যকরী