Alcohol & Cancer: এক গ্লাস মদেও রয়েছে ক্যানসারের ঝুঁকি, উদ্বেগ বাড়াচ্ছে নতুন গবেষণা

Cancer Risk: গবেষণায় দেখা গিয়েছে, মদ্যপানে ক্যানসারের ঝুঁকি বাড়ে। এমনকী অল্প পরিমাণ অ্যালকোহল সেবনেও ক্যানসারের ঝুঁকি রয়েছে।

Alcohol & Cancer: এক গ্লাস মদেও রয়েছে ক্যানসারের ঝুঁকি, উদ্বেগ বাড়াচ্ছে নতুন গবেষণা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 2:19 PM

মদ্যপানের পার্শ্বপ্রতিক্রিয়া জানা সত্ত্বেও মানুষের মধ্যে অ্যালকোহলযুক্ত পানীয়ের চাহিদা বেশি। বরং অনেকের ধারণা সীমিত পরিমাণ অ্যালকোহলে খুব বেশি ক্ষতি হয় না শরীরের। কেউ কেউ মনে করেন, ওয়াইন এবং অন্যান্য পানীয়তে বেশ কিছু স্বাস্থ্য উপকারিতাও মেলে। কিন্তু নতুন গবেষণা বলছে অন্য কথা। গবেষণায় দেখা গিয়েছে, মদ্যপানে ক্যানসারের ঝুঁকি বাড়ে। দেখা গিয়েছে, ওয়াইন, বিয়ার, উইস্কির মতো সমস্ত পানীয়তে ইথানল রয়েছে। অ্যালকোহলযুক্ত পানীয় থেকে সাত ধরনের ক্যানসার হতে পারে।

আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চের একটি জার্নালে প্রকাশিত গবেষণা থেকে জানা গিয়েছে, অ্যালকোহলযুক্ত পানীয় থেকে ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। ক্যান্সার এপিডেমিওলজি, বায়োমার্কার্স অ্যান্ড প্রিভেনশনে প্রকাশিত গবেষণা অনুসারে, প্রাপ্তবয়স্কদের মধ্যে মদ্যপান থেকে ক্যানসার হওয়ার ঝুঁকি ৩১.২ শতাংশ। যার মধ্যে বিয়ার থেকে ক্যানসারের ঝুঁকি ২৪.৯ শতাংশ এবং ওয়াইনে ক্যানসারের ঝুঁকি ২০.৩ শতাংশ।

অন্যদিকে, ১০ শতাংশ মানুষের দাবি ওয়াইন ক্যানসারের ঝুঁকি হ্রাস করে। আবার ২.২ শতাংশ মানুষের দাবি বিয়ারে ক্যানসারের ঝুঁকি হ্রাস হয়। আর ১.৭ শতাংশ মানুষ মনে করেন যে মদ্যপানে ক্যানসারের ঝুঁকি কমে। কিন্তু গবেষণা বলছে, ৫০ শতাংশেরও বেশি মানুষ জানেন না যে কীভাবে মদ্যপান ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে তোলে।

ওই গবেষণায় দেখা গিয়েছে, অল্প পরিমাণ অ্যালকোহল সেবনেও ক্যানসারের ঝুঁকি রয়েছে। আর যদি আপনি অতিরিক্ত পরিমাণে মদ্যপান করেন, তাহলে সেখান তো আর কোনও কথাই নেই। সেক্ষেত্রে ক্যানসার অবধারিত। মদ্যপানে সবচেয়ে বেশি স্তন ক্যানসার ও খাদ্যনালীর ক্যানসারের ঝুঁকি বাড়ে। ওয়াইন, বিয়ার এবং যে কোনও হার্ড লিকারেই এই ঝুঁকি তৈরি হয়। ২০২০ সালে ৩,৮৬৫ জন প্রাপ্তবয়স্ককে নিয়ে এই সমীক্ষা করা হয়। সেখানেই দেখা গিয়েছে অ্যালকোহলযুক্ত পানীয়ের সঙ্গে ক্যানসারের যোগ রয়েছে।

ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের গবেষক উইলিয়াম এমপি ক্লেইন বলেছেন, মদ্যপানের ফলে ক্যানসারের ঝুঁকি বাড়ে এটা সম্পর্কে জনসাধারণকে অবগত করার জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে। এই বিষয়ের উপর জোর দিতে হবে। প্রাপ্তবয়স্করা মদ্যপান ও ক্যানসারের ঝুঁকি সম্পর্কে খুব বেশি সচেতন নয়। এই কারণেই মানুষের মধ্যে অ্যালকোহলযুক্ত পানীয়ের চাহিদা বাড়ছে। পাশাপাশি ক্যানসারের ঝুঁকিও বেড়ে চলেছে। সুতরাং, ক্যানসারের ঝুঁকি এড়াতে গেলে মদ্যপান ত্যাগ করতে হবে। একটি হেলদি লাইফস্টাইলই আপনাকে ক্যানসারমুক্ত জীবন এনে দিতে পারে।