Digestion: সামান্য তেল-মশলাদার খাবার খেয়েই বদহজম? এই সহজ ৫ টোটকায় হবে সমাধান

Food: খাবার ভাল করে চিবিয়ে তবেই খান। প্রচুর পরিমাণে জল খেতে হবে। সেই সঙ্গে খাবার খেয়ে কিছুক্ষণ হাঁটা চলা করুন

Digestion:  সামান্য তেল-মশলাদার খাবার খেয়েই বদহজম? এই সহজ ৫ টোটকায় হবে সমাধান
হজমের সমস্যায় যা কিছু মেনে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 2:44 AM

খাবার যদি ঠিকমত হজম না বয় তখন কিন্তু একাধিক সমস্যা দেখা দেয় শরীরে। পেট ব্যথা, বুক জ্বালা, বমি বমি ভাব, বমি হওয়া, মাথা ধরে থাকা, গ্যাসের সমস্যা… লম্বা তালিকা। আর এই হজম সংক্রান্ত সমস্যা থেকেই কিন্তু আসে বাদবাকি রোগ-উপসর্গ। খাওয়ার ঠিকমতো হজম না হলে ওজন বাড়ে, ঘুম হয় না, কোনও কাজেই ঠিক মত মন দেওয়া যায় না। শরীরের ভেতরে একটা অস্বস্তি চলতেই থাকে। আর শরীরে যদি কোনও সমস্যা হয় তখন কিন্তু মন-মেজাজও ভাল থাকে না। প্রায়শই যদি এই হজমের সমস্যা থাকে তাহলে কিন্তু চাপ পড়ে অন্ত্রেও। কিন্তু যে কোনও সমস্যার আগে শরীর আমাদের সংকেত পাঠায়। যদিও অনেকেই তা বুঝে উঠতে পারেন না। পুষ্টিবিদ ভক্তি কাপুরের মতে,’ হজম যেভাবে হওয়া উচিত সে ভাবে না হলেই কিন্তু শরীর স্পষ্ট সংকেত পাঠায়। অতিরিক্ত গ্যাস, ফেলাভাব, পেটের সমস্যা, অ্যাসিডিটি’।

পুষ্টিবিদ তাঁর সোশ্যাল মিডিয়ার একটি পোস্টে যেমন উল্লেখ করেছেন, জীবনযাত্রায় পরিবর্তন আনতে হবে। পরিপাক ক্রিয়া শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। খাবার ঠিক ভাবে হজম না হলে কিন্তু একাধিক সমস্যা আসে। শরীরে অতিরিক্ত টক্সিন জমতে দেওয়া কিন্তু মোটেই কাজের কথা নয়। আর তাই শরীর থেকে যাতে বর্জ্য পদার্থ বেরিয়ে যেতে পারে সেদিকে যেমন নজর রাখবেন তেমনই কিন্তু নজর দিতে হবে ডায়েটেও।

সেই সঙ্গে বেশ কিছু পরামর্শও দেন শক্তি। যেমন-

যে কোনও খাবার মুখে নিয়ে অন্তত ২০ বার চিবোতে হবে। তবেই কিন্তু খাবার ছোট ছোট টুকরোতে ভাঙবে এবং প্রয়োজনীয় এনজাইমের সঙ্গে মিশে হজমে সাহায্য করবে।

প্রতিদিন ২-৩ লিটার জল খাওয়া কিন্তু খুবই গুরুত্বপূর্ণ। জল খেলে হজম ভাল হয়। সেই সঙ্গে পরিপাক ক্রিয়াও ঠিক থাকে। আর তাই দিন শুরু করুন একগ্লাস ইষদুষ্ণ গরম জলের সঙ্গে।

নিয়মিত ব্যায়াম, হাঁটা এসব করতেই হবে। এতে অন্ত্র সক্ষম থাকে, হজম ঠিকমতো হয়। আর হজম ভাল হলে তবেই কিন্তু এড়ানো যাবে কোষ্ঠকাঠিন্যের ঝুঁকি।

ফাইবার সমৃদ্ধ খাবার আর ফল প্রচুর পরিমাণে খেতে হবে। ফাইবার আমাদের হজমে সাহায্য করায়। সেই সঙ্গে মল নরম করতেও কিন্তু ভূমিকা রয়েছে ফাইবারের।

প্রস্রাব কিংবা মল কোনওটাই চেপে রাখবেন না। এতে শরীরে অভ্যন্তরে অনেক রকম ক্ষতি হয়। শরীর যদি সংকেত দেয়, তাহলে সময়ের কাজ সময়ের মধ্যেই সেরে ফেলুন। নইলে মন চেপে রাখলে তা শুকনো হয়ে যায় এবং সেই সময় চাপ বাড়ায় কোলনে।

পরিপাকতন্ত্র শুধুই যে হজম করায় তা কিন্তু নয়। দেহে রোগ সংক্রমণ প্রতিরোধ, পুষ্টির শোষণ বাড়ানো, কিডনিকে রক্ষা করা এবং কিডনিতে পাথর জমতে না দেওয়া এসবই আমাদের সমস্যার অর্ন্তভুক্ত। এছাড়াও খাবার হজমে সমস্যা হলে তারও কিন্তু সমাধান করে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।