Milk Side Effects: দুধে ক্যালশিয়ামের ঘাটতি পূরণের বদলে হাড়ের ক্ষতিও হতে পারে, বলছে PETA

Health Tips: দুধের উপকারিতাগুলো সম্পর্কে কমবেশি সকলেই জানেন। কিন্তু সাম্প্রতিক কিছু তথ্য বলছে, দুধ আপনার শরীরের জন্য উপকারী নাও হতে পারে।

Milk Side Effects: দুধে ক্যালশিয়ামের ঘাটতি পূরণের বদলে হাড়ের ক্ষতিও হতে পারে, বলছে PETA
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 8:00 AM

যুগ যুগ ধরে মানুষ জেনে এসেছে দুধ খেলে শরীরে পুষ্টির ঘাটতি হয় না। শিশু থেকে বৃদ্ধ সকলেই দুধ পানের পরামর্শ দেন বিশেষজ্ঞেরা। দুধের মধ্যে প্রোটিন, ক্যালশিয়াম, ভিটামিন বি১, ভিটামিন বি১২, পটাশিয়াম, ফসফরাস, ভিটামিন এ এবং ভিটামিন ডি-এর মতো প্রয়োজনীয় পুষ্টি রয়েছে। দুধ খেলে শরীরে ক্যালশিয়ামের ঘাটতি হয় না এবং হাড়, দাঁত মজবুত হয়। দুধ খেলে শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতাও তৈরি হয়। এই সব উপকারিতাগুলো সম্পর্কে কমবেশি সকলেই জানেন। কিন্তু সাম্প্রতিক কিছু তথ্য বলছে, দুধ আপনার শরীরের জন্য উপকারী নাও হতে পারে।

হাড় দুর্বল হতে পারে-

প্রথম থেকেই মানুষ জেনে আসছে যে, দুধের মধ্যে ক্যালশিয়াম ও ভিটামিন ডি রয়েছে। এটি মজবুত হাড় গঠনে সাহায্য করে। কিন্তু PETA দাবি জানাচ্ছে অন্য কথা। যাঁরা গরুর দুধ পান করেন, তাঁদের হাড় দুর্বল হয়ে যেতে পারে। PETA বিশ্বাস করে যে প্রাণী প্রোটিনগুলি ভেঙে গেলে অ্যাসিড তৈরি করে এবং ক্যালশিয়াম একটি অ্যাসিড নিউট্রালাইজার। এই অ্যাসিড বের করার জন্য শরীরকে দুধে উপস্থিত ক্যালশিয়াম ব্যবহার করতে হয়। এই কারণেই প্রতি গ্লাস দুধ হাড় থেকে ক্যালশিয়াম বের করে দেয়।

প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ে-

আমেরিকান জার্নাল অফ ক্লিনিক্যাল নিউট্রিশন-এ প্রকাশিত এক গবেষণায় বলা হয়েছে, দুধ ও অন্যান্য দুগ্ধজাত খাবার বেশি খেলে পুরুষদের মধ্যে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি। গবেষকরা ৩২টি বিভিন্ন গবেষণা থেকে তথ্য বিশ্লেষণ করে দেখেছেন যে উচ্চ চর্বিযুক্ত দুধ, অন্যান্য দুগ্ধজাত পণ্য বা পনির খেলে পুরুষদের শরীরে প্রস্টেট ক্যানসারের ঝুঁকি বাড়ে।

স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ে-

NCBI-এর একটি রিপোর্ট অনুসারে, দুধ, পনির এবং অন্যান্য দুগ্ধজাত দ্রব্যে চর্বি বেশি থাকে এবং সেই কারণেই এগুলো খেলে স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। প্রায় ১০ হাজার মহিলার উপর করা একটি সমীক্ষায় দেখা গেছে, যে মহিলারা কম চর্বিযুক্ত খাবার খেয়েছেন তাঁদের মধ্যে স্তন ক্যানসারের ঝুঁকি ২৩% কম ছিল। এই চর্বিযুক্ত খাবারের মধ্যে ফুল ফ্যাট দুধও রয়েছে।

হৃদরোগের ঝুঁকি বাড়ায়-

pcrm.org-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে যে দুধ এবং অন্যান্য দুগ্ধজাত পণ্যে স্যাচুরেটেড ফ্যাট থাকে যা ধমনীতে রক্ত চলাচল ব্যাহত করে। দুগ্ধজাত পণ্যেও কোলেস্টেরল থাকে। চর্বি, স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল যুক্ত খাবার হৃদরোগের ঝুঁকি বাড়ায়।