Weight Loss Tips: ঝিঙে নাকি লাউ? ওজন কমাতে কোন সবজি বেশি কার্যকরী

Weight Loss Vegetables: গরমের দিনে বাজারে সবজি মানেই লাউ, ঢ্যাড়শ, ফচ্ছে, ঝিঙে, কুমড়ো ইত্যাদি। এই সব সবজির মধ্যেই থাকে প্রচুর পরিমাণ জল, থাকে পুষ্টিও...

Weight Loss Tips: ঝিঙে নাকি লাউ?  ওজন কমাতে কোন সবজি বেশি কার্যকরী
গরমে পাতে রাখবেন যে সবজি
Follow Us:
| Edited By: | Updated on: May 30, 2022 | 7:57 AM

সবুজ শাকসবজি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এর মধ্যে সব রকমের পুষ্টি পাওয়া যায়, তারা খনিজ, ভিটামিন, ফাইবার সরবরাহ করে। সবুজ শাকসবজি খেলে আমাদের পেট দ্রুত ভরে যায় এবং খিদেও পায় না। এছাড়াও এটি হজমের জন্য খুবই ভালো। ঝিঙে-লাউ খাওয়ার দুটোর অনেক উপকারিতা রয়েছে। গরমের দিনে বাজারে সবজি মানেই লাউ, ঢ্যাড়শ, ফচ্ছে, ঝিঙে, কুমড়ো ইত্যাদি। এই সব সবজির মধ্যেই থাকে প্রচুর পরিমাণ জল, থাকে পুষ্টিও। তাই গরমের দিনে বেশিরভাগ বাড়িতেই লাউ দিয়ে ডাল, ঝিঙে পোস্ত এই সব বেশি পরিমাণে বানানো হয়। লাউ, ঝিঙের মধ্যে ক্যালোরি প্রায় নেই বললেই চলে। বরং খনিজ মিনারেলে তা ভরপুর। যে কারণে সুগারের রোগীদেরও রোজ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। আর তাই জেনে নিন কোন সবজি খেলে শরীর থাকবে সুস্থ, সেই সঙ্গে ওজনও দ্রুত কমবে-

লাউতে পাওয়া যায় পুষ্টিগুণ ১১৬ গ্রাম কাঁচা লাউতে ১৬ গ্রাম ক্যালোরি রয়েছে। পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, রিবোফ্লাভিন এবং আয়রনের মতো উপাদানগুলির সঙ্গে ভিটামিন সি এর পরিমাণ ১৩% এবং জিঙ্ক ৭.৩ শতাংশ। লাউতে ৯৬% জল থাকে এবং মাত্র ১% ফ্যাট থাকে।

লাউের উপকারিতা এতে উপস্থিত ফাইবার হজম প্রক্রিয়া উন্নত করতে সাহায্য করে। এটি এনজাইম নিঃসরণ করতে সাহায্য করে, যেখানে উপস্থিত ভিটামিন এবং খনিজ বিপাকীয় প্রক্রিয়া বাড়ায়। ওজন কমাতে সাহায্য করে। নিয়মিত লাউ খেলে ওজন কমাতে সাহায্য করে এবং ঘুম ভালো হয়, পরিপাকতন্ত্রও ভালো থাকে।

গরমে মরশুমে ঝিঙের উপকারিতা গরমের সময় ঝিঙে সবচেয়ে বেশি পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার রয়েছে। যা পরিপাকতন্ত্রের জন্য খুবই উপকারী। এতে পাওয়া মিনারেল মেটাবলিক বাড়ায়। তাই লাউয়ের মতো ঝিঙেও ওজন কমাতে সাহায্য করে। এটি শরীরে ফ্যাট জমতে দেয় না। ঝিঙে খেলে ব্লাড সুগার ও কোলেস্টেরলও নিয়ন্ত্রণে থাকে।

ঝিঙেতে পাওয়া যায় পুষ্টিগুণ ঝিঙেতে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার পাওয়া যায়। এতে জিঙ্ক, আয়রন, রিবোফ্লাভিন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, থায়ামিন ইত্যাদি খনিজ পদার্থ প্রচুর পরিমাণে পাওয়া যায়। লাউয়ের মতো এতে ক্যালরি ও চর্বি একেবারেই নগণ্য। ১০০ গ্রাম ঝিঙেতে ১৫ গ্রাম ক্যালোরি এবং ৯৬% জল পাওয়া যায়। এছাড়া এটি অ্যান্টি-অক্সিডেন্টে ভরপুর।

কোন সবজি বেশি উপকারী উভয় ক্ষেত্রেই খুবই উপকারী। উভয়েই কোনও ক্যালোরি বা চর্বি নেই। এটি হজম এবং বিপাকের হার বাড়ায়। সব ধরনের খনিজ, ভিটামিন উভয়ই পাওয়া যায়। এটি ওজন কমাতে সাহায্য করে। আপনি এই দুটি জিনিস একসঙ্গে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন। একসঙ্গে,ওজন কমানোর যাত্রা সহজ হতে পারে।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।