COVID-19: হাতের আঙুলের দৈর্ঘ্যই বলে দেবে আপনার লং কোভিডে ভোগার কোনও আশঙ্কা রয়েছে কিনা…

Long Covid: কোভিড থেকে সেরে ওঠার পরও কিন্তু অনেকেই একাধিক শারীরিক সমস্যায় ভুগছেন। মাথা ধরা, ক্লান্তি, গায়ে-হাতে ব্যথা, সর্দি-কাশির মত সমস্যা রয়ে যাচ্ছে দীর্ঘদিন। কারোর ক্ষেত্রে প্রায় ৬ মাস পর্যন্ত...

COVID-19: হাতের আঙুলের দৈর্ঘ্যই বলে দেবে আপনার লং কোভিডে ভোগার কোনও আশঙ্কা রয়েছে কিনা...
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 6:03 PM

কোভিডের প্রভাব ব্যক্তি বিশেষ ভিন্ন হয়। যাঁদের ওজন বেশি তাঁদের শরীরে একরকম প্রভাব ফেলে COVID-19 এর ভাইরাস, তেমনই যাঁদের শরীরে ওজন মাত্রাতিরিক্ত কম তাঁদের ক্ষেত্রেও কিন্তু প্রভাব ফেলে কোভিডের ভাইরাস। কিন্তু কেন ব্যক্তিভেদে কোভিডের উপসর্গ আলাদা হয়, এবিষয়ে এখনও গবেষণা চালাচ্ছেন চিকিৎসকরা। এখনও পর্যন্ত যে কয়েকটি বিষয় উঠে এসেছে তা হল জিন, লিঙ্গ, পরিবেশ ও খাদ্যাভ্যাসের ভিত্তিতে কিন্তু প্রভাব পড়ে আমাদের শরীরে। যে কারণে এই ভাইরাসের গতিপ্রকৃতি কিন্তু বোঝা দায়। আর কার শরীরে ভাইরাসের সংক্রমণ কতটা গুরুতর হবে, কিংবা কার ক্ষেত্রে থেকে যাচ্ছে লং কোভিডের সম্ভাবনা সে বিষয়ে আরও বিশদ গবেষণার ইঙ্গিত দিয়েছেন চিকিৎসকরা। সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, কোনও ব্যক্তির নখের প্রকৃতিই বলে দিতে পারে যে সেই ব্যক্তি কোভিডে আক্রান্ত হবেন কিনা।

COVID-19 কিন্তু প্রত্যেকটা মানুষকে আলাদা ভাবে প্রভাবিত করে। একথা বার বার প্রমাণিত। গবেষকরা কিছু মানুষের আঙুলের দৈর্ঘ্য নিয়ে পরীক্ষা করেন। এই পরীক্ষা কিন্তু দীর্ঘদিন ধরে চলে। আর সেখানেই দেখা যায়, যাঁদের আঙুল লম্বা তাঁদের মধ্যে কিন্তু টেস্টোস্টেরনের মাত্রা বেশি। আবার যাঁদের তর্জনী লম্বা, তাঁদের শরীরে ইস্ট্রোজেনের আধিক্য দেখা দেয়। গবেষকদের বিশ্বাস, টেস্টোস্টেরন ও কোভিডের মধ্যে একটা যোগসূত্র রয়েছে। আর তাতেই দেখা গিয়েছে যে কারণে তুলনায় বয়স্ক পুরুষদের মধ্যে কোভিডের সংক্রমণ কিন্তু অনেকটাই বেশি। আর তাই কোভিড আক্রান্ত হলেও তাঁদের মধ্যে জটিলতা সবচাইতে বেশি।

পরবর্তীতে গবেষণাটি আরও রিদ্ধ করার জন্য ১৫৪ জনকে বেছে নেওয়া হয়। তাঁদের উপরই কিন্তু টানা গবেষণা চালানো হয়। তাঁদের প্রত্যেকের আঙুলের দৈর্ঘ্য মেপে দেখা হয়। পরবর্তীতে দেখা যায় সেই ১৫৪ জনের মধ্যে ৫৪ জন কোভিডে আক্রান্ত। যাঁদের দ্বীতিয় ও চতুর্থ আঙুলের তুলনায় তৃতীয় ও পঞ্চম আঙুলের দৈর্ঘ্য বেশি। আর এই তৃতীয় আঙুলের দৈর্ঘ্য যাঁদের ক্ষেত্রে লম্বা তাঁদের মধ্যে কিন্তু কোভিডের জটিলতাও বেশি। আক্রান্ত পুরুষদের মধ্যে টেস্টোস্টেরনের মাত্রা কম তেমনই কিন্তু মহিলাদের মধ্যে ইস্ট্রোজেনের পরিমাণ তুলনায় অনেকটাই বেশি।

গত কয়েক মাসে কোভিডের গ্রাফ অনেকটাই নিম্নগামী। ফের স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছে দেশ। স্কুল, কলেজ খুলছে। আবারও অফিস শুরু হয়েছে। সেই সঙ্গে কোভিডের বিধিনিষেধও শিথিল হতে শুরু করেছে। আর তাই সাবধানের থাকতেল হলে মাস্ক পরা, ভিড় বা জমায়েত এড়িয়ে চলা, বার বার হাত ধোওয়া এসব কিন্তু করতেই হবে। সেই সঙ্গে ভ্যাকসিনও নিতে হবে। এছাড়াও রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে নিয়মিত ব্যায়াম জরুরি। সেই সঙ্গে সুষম আহার করুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Coronavirus: সহজ হচ্ছে কোভিড বিধিনিষেধ, সর্দি-কাশির উপসর্গ থাকলে যে সব বিষয় অবশ্যই মেনে চলবেন