Emergency Health Tips: হঠাৎ হার্ট অ্যাটাক বা শ্বাসকষ্টে বাড়িতেই হোক প্রাথমিক চিকিৎসা, রোগীকে বিপন্মুক্ত করতে জেনে নিন জরুরি টোটকা

First Aid Tips: হঠাৎ কোনও বিপদ হলে প্রথম কয়েক মুহূর্ত উদ্বেগের মধ্যেই কাটে। এই সময় মাথা ঠান্ডা রেখে সঠিক সিদ্ধান্ত নেওয়াটাই প্রাথমিক কর্তব্য

Emergency Health Tips: হঠাৎ হার্ট অ্যাটাক বা শ্বাসকষ্টে বাড়িতেই হোক প্রাথমিক চিকিৎসা, রোগীকে বিপন্মুক্ত করতে জেনে নিন জরুরি টোটকা
বিচলিত না হয়ে প্রাথমিক ভাবে মেনে চলবেন যে সব টিপস
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2022 | 12:54 PM

First Aid Techniques: কোনও বিপদই বলে-কয়ে আসে না। যে কোনও সময়ে যে কোনও পরিস্থিতির শিকার হতে পারে মানুষ। সব সময় সব বিষয়ই যে আমাদের হাতের নাগালের মধ্যে থাকবে এরকমটা বাস্তবে হয় না। তবুও কোনও বিপদ থেকে প্রাথমিক ভাবে নিজেকে রক্ষা করতে কিছু টিপস আমাদের জেনে রাখা প্রয়োজন। হঠাৎ কোনও বিপদ হলে প্রথম কয়েক মুহূর্ত উদ্বেগের মধ্যেই কাটে। এই সময় মাথা ঠান্ডা রেখে সঠিক সিদ্ধান্ত নেওয়াটাই প্রাথমিক কর্তব্য। এক্ষেত্রে প্রথমে যা শিখে রাখতে হবে তা হল CPR। নিজেরা সচেতন হলে তবেই কিন্তু জরুরি পরিস্থিতির মোকাবিলা করা সম্ভব। সেই সঙ্গে হাতের সামনে চিকিৎসা সংক্রান্ত জরুরি কিছু ফোন নম্বর সেভ করে রাখুন। এছাড়াও নিকট বন্ধু-আত্মীয়দের নম্বরও কিন্তু রাখতে ভুলবেন না।

হঠাৎ শ্বাসকষ্টের সমস্যা হলে-  হঠাৎ করে খেতে গিয়ে শ্বাসনালীতে খাবার আটকে গেলে কাশি শুরু হয়। তেমনই একটানা কাশতে গিয়েও অনেক সময় দম বন্ধ হয়ে আসে। এছাড়াও পাহাড়ে উচ্চতাজনিত কারণেও অনেকের শ্বাসের সমস্যা হয়। হঠাৎ করে দম বন্ধ হয়ে গেলে মস্তিষ্কে অক্সিজেনের সরবরাহ বন্ধ  হয়ে যায়। ফলে এই অবস্থায় দ্রুত ব্যবস্থা নেওয়া জরুরি। প্রথমেই আক্রান্ত ব্যক্তির পাঁজরের নীচের অংশে চাপ দিন। যদি এতে কাজ না হয় তাহলে পেটে চাপ দিন। কাঁধের দু পাশেও  জোরে চাপ দিন। এসবের সঙ্গে যত দ্রুত সম্ভব হাসপাতালে নিয়ে যাওয়ার ব্যবস্থা করুন এবং CPR দিন।

হঠাৎ কেটে গেলে- পড়ে গিয়ে হাত পা ছড়ে যেতেই পারে। কিংবা রান্নাঘরে সবজি কাটার সময় ছুরি-বঁটিতে হাত কেটে যেতে পারে। এক্ষেত্রে প্রথমেই ক্ষতস্থান পরিষ্কার করে তুলো বা ব্যান্ডেজ দিয়ে বেঁধে রাখুন। ব্যান্ডেজ হাতের সামনে না থাকলে নিদেরপক্ষে পরিষ্কার কাপড় ব্যবহার করুন। কোথাও ছড়ে গেলে সেই ক্ষতস্থান ধুয়ে নিয়ে অ্যান্টিসেপটিক লাগান। যদি ক্ষত গভীর হয় বা গুরুতর আঘাত লাগে তাহলে ক্ষতস্থান কাপড় বা ব্যান্ডেজে চেপে যত দ্রুত সম্ভব নিকটবর্তী হাসপাতালে যান ও চিকিৎসা শুরু করুন।

হঠাৎ করে অজ্ঞান হয়ে গেলে- হঠাৎ কোনও কারণে জ্ঞান হারিয়ে ফেললে প্রথমে চোখে-মুখে জল দিন। সেই সঙ্গে চারপাশে ভিড় করে থাকবেন না। ক্রমাগত চোখে মুকে জলের ঝাপচা দিন, ফাঁকা জায়গায় নিয়ে যান এবং দ্রুত অ্যাম্বুল্যান্স ডাকুন।

হার্ট অ্যাটার্ক- হার্ট অ্যার্টাকের প্রাথমিক লক্ষণ গুলি হল- বুকে চাপ, বুকে-ঘাড়ে-চোয়ালে ব্যথা, সেই সঙ্গে শ্বাসকষ্টের সমস্যা, অজ্ঞান হয়ে যাওয়া, বমি বমি ভাব বা বমি হওয়া। বুকে চাপ বা ব্যথা কয়েক মিনিটের জন্য স্থায়ী হয় তবে বাকি সমস্যা কয়েক সেকেন্ডের ব্যবধানে হতে পারে। ধরা যাক বাড়িতে একা আছেন এবং এই কোনও একটি সমস্যা দেখা দিয়েছে। তাহলে কিন্তু দ্রুত অ্যাম্বুল্যান্সের জন্য ফোন করুন। বাড়িতে অ্যাসপিরিন থাকলে তা জিভের তলায় রাখুন। যদি নিজে বুঝতে না পারেন, যে কেন এই সমস্যা হচ্ছে তাহলে কিন্তু ওষুধ খাবেন না। যত তাড়াতাড়ি সম্ভব হাসপাতালে যান। হৃদরোগের জন্য প্রথম এই কয়েক মিনিটই খুব গুরুত্বপূর্ণ।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

আরও পড়ুন: Blood Group: আপনার হার্ট কতটা সুস্থ বলে দেবে ব্লাডগ্রুপই! কীভাবে?