Diabetes: ডায়াবেটিসের রোগীদের বার বার স্ট্রোকের ঝুঁকি এড়াতে রক্তে শর্করার মাত্রা কত হওয়া উচিত? জেনে নিন

Blood Sugar Level: সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলে এড়ানো যাবে হৃদরোগের ঝুঁকি। কিন্তু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রয়েছে, সেটা বুঝবেন কীভাবে?

Diabetes: ডায়াবেটিসের রোগীদের বার বার স্ট্রোকের ঝুঁকি এড়াতে রক্তে শর্করার মাত্রা কত হওয়া উচিত? জেনে নিন
TV9 Bangla Digital

| Edited By: megha

May 08, 2022 | 1:50 PM

বর্তমানে যে সব লাইফস্টাইল ডিজ়িজ মাথা চাড়া দিয়ে উঠছে তার মধ্যে প্রথমেই রয়েছে ডায়াবেটিস (Diabetes)। সেই দিন আর বেশি দূর নেই যখন ডায়াবেটিস মহামারিতে পরিণত হবে। আজ ৫ জনের মধ্যে ১ মানুষ ভুগছেন ডায়াবেটিসে। নেপথ্যে রয়েছে অনিয়ন্ত্রিত জীবনধারা, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস, মানসিক চাপ, শারীরিকভাবে সক্রিয় না থাকা ইত্যাদি। কিন্তু সমস্যা হল এই ডায়াবেটিসের পিছু পিছু আরও অনেক রোগ হানা দেয় জীবনে। অন্ধত্ব, কিডনির সমস্যা ইত্যাদি। এর পাশাপাশি বেড়ে যায় হার্ট অ্যাটাকের (Heart Attack) সম্ভাবনাও। তবে সাম্প্রতিক গবেষণায় জানা গিয়েছে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলে এড়ানো যাবে হৃদরোগের (Heart Health) ঝুঁকি। কিন্তু রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রয়েছে, সেটা বুঝবেন কীভাবে? সুস্থ থাকার জন্য রক্তে শর্করার মাত্রা কত হওয়া উচিত, চলুন জেনে নেওয়া যাক…

রক্তে শর্করার মাত্রা উপর-নীচ হলেই ঘটে বিপদ। সুগার ফল্টের সমস্যাও রয়েছে এই ক্ষেত্রে। আবার বেড়ে গেলে স্ট্রোকের মতো মারাত্মক সমস্যাও তৈরি হয়। অনেক ক্ষেত্রে এমনও হয় কোনও ডায়াবেটিসের রোগী আগে একবার স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। সুতরাং, পুনরায় তাঁর স্ট্রোক হওয়ার ঝুঁকি অনেক বেশি। এই ক্ষেত্রে রক্তে সঠিক শর্করার মাত্রা রাখা আবশ্যিক।

গবেষণা বলছে, রক্তে শর্করার মাত্রা ৬.৫ শতাংশের নীচে হলে এড়ানো যায় হৃদরোগের ঝুঁকি। কিন্তু এই গবেষণাটি যাদের ওপর করা হয়েছিল, তাঁদের প্রত্যেকেরই ৭০-এর ওপর বয়স। এর পাশাপাশি এই সব ডায়াবেটিসের রোগীরা এর আগে অন্তত এক বার স্ট্রোকে আক্রান্ত হয়েছিলেন। এই ক্ষেত্রে জেনে রাখা ভাল যে রক্তে শর্করার মাত্রা ৬.৫ শতাংশের বেশি হওয়ার অর্থ হল আপনি ডায়াবেটিসে আক্রান্ত। সুতরাং সুস্থ থাকতে কোনও ভাবেই রক্তে শর্করার মাত্রাকে বাড়তে দেওয়া যাবে না।

বিশেষজ্ঞদের মতে রক্তে ৫.৭ শতাংশ শর্করার মাত্রা থাকা উচিত। এর বেশি হলেই বিপদ। এর পাশাপাশি রক্তে শর্করার মাত্রা যখনই ৭.০ শতাংশ অতিক্রম করে, বেড়ে যায় হৃদরোগের ঝুঁকি। তাই আপনার যদি একবার স্ট্রোক হয়ে থাকে তাহলে ঝুঁকি এড়াতে খেয়াল রাখুন রক্তে শর্করার মাত্রার ওপর। সব সময় চেষ্টা করুন রক্তে শর্করার মাত্রা ৬.৫ শতাংশের নীচে রাখার। এতে ডায়াবেটিসে আক্রান্ত হয়েও আপনি কমাতে পারবেন হৃদরোগের ঝুঁকি।

এই খবরটিও পড়ুন

আর যদি আপনি ডায়াবেটিসে আক্রান্ত না হন তাহলে এই ক্ষেত্রে রক্তে শর্করার মাত্রা ৫.৭ শতাংশের নীচে রাখার চেষ্টা করুন। এর জন্য ফাইবার-সমৃদ্ধ খাবার বেশি করে খান। আটা, বাজরা, ওটসের মতো খাবার খান। পরিশোধিত চিনিযুক্ত খাবার এড়িয়ে চলুন। প্রক্রিয়াজাত মাংস খাবেন না। এর বদলে তাজা ফল ও সবজি খান। এর পাশাপাশি শরীরকে সক্রিয় রাখুন। নিয়মিত যোগব্যায়াম করুন। আর সবচেয়ে জরুরি হল মানসিক চাপ কমান। দেখবেন ডায়াবেটিস ও হৃদরোগ দুটোরই ঝুঁকি কমে গিয়েছে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla