Breast cancer: স্তন ক্যানসারের এই সাধারণ লক্ষণগুলিই মহিলারা উপেক্ষা করে যান! কেন?

ইদানিং কালে বিশ্ব জুড়়ে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে স্তন ক্যানসারে আক্রান্তের সংখ্যা। সঠিক কারণ এখনও পর্যন্ত না জানা গেলেও এটি প্রধানত জিনগঠিত রোগ বলেই মনে করেন বিশেষজ্ঞরা। সেই সঙ্গে লাগামহীন জীবনযাত্রাও কিন্তু প্রভাব ফেলে স্তন ক্যানসারে....

Breast cancer: স্তন ক্যানসারের এই সাধারণ লক্ষণগুলিই মহিলারা উপেক্ষা করে যান! কেন?
এখনও ব্রেস্ট ক্যানসার নিয়ে কথা বলতে কুন্ঠা বোধ করেন মেয়েরা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2022 | 4:42 PM

বিশ্বজুড়েই বাড়ছে স্তন ক্যানসারের প্রকোপ। বেশ কম বয়স থেকেই আজকাল মেয়েরা আক্রান্ত হচ্ছেন স্তন ক্যানসারে। কিন্তু প্রয়োজনীয় সচেতনতা এখনও গড়ে ওঠেনি সকলের মধ্যে। অনেকেই এই সমস্যা নিয়ে কথা বলতে কুন্ঠা বোধ করেন।  ঠিক কোন বয়স থেকে স্তন স্ক্রিনিং করানো উচিত এই নিয়ে অনেক বিতর্ক রয়েছে। স্তনের যে কোনও সমস্যার জন্য ম্যামোগ্রাফি পরীক্ষা করানো হয়। সাধারণত ৩০ পেরোলেই সব মহিলাদের বছরে অন্তত একবার এই পরীক্ষা করানোর কথা বলা হয়। তবে এই ম্যামোগ্রাফি পরীক্ষাই কিন্তু একমাত্র নয়। এছাড়াও নানা পদ্ধতি রয়েছে। কয়েক দশক ধরে বিশ্বজুড়েই স্তন ক্যানসার প্রতিরোধে চলছে নানারকম প্রচারমূলক অভিযান। স্তন ক্যানসারের ঝুঁকি, প্রাথমিক লক্ষণ এসব বিষয়ে মহিলাদের সচেতন করার চেষ্টা চালাচ্ছেন বিশেষজ্ঞরা।

যে কারণে সব বিশেষজ্ঞই জোর দেন বছরে একবার অন্তত ম্যামোগ্রাফি করানোর জন্য এছাড়াও প্রতিটি মেয়ের উচিত নিজের স্তন পরীক্ষা করা। স্তনে কোনও রকম অস্বাভাবিকতা কিংলা লাম্ফ দেখলে কিন্তু দ্রুত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এখানে লজ্জা কিংবা ভয়ের কোনও ব্যাপার নেই। বরং ফেলে রাখলে আরও অনেক বেশি জটিল হতে পারে সমস্যা। এছাড়াও বিভিন্ন ক্লিনিক্যাল টেস্ট, আলট্রা সাউন্ড এসব তো আছেই।

স্তন ক্যানসার যে কোনও বয়সে যে কোনও কারোর হতে পারে। আর এই ক্যানসার কেন হয় তার সঠিক কারণ এখনও পর্যন্ত জানা যায়নি। কিছুক্ষেত্রে জিনগত প্রভাবও থাকে। অর্থাৎ যাঁর বাড়িতে দিদা-ঠাকুমা বা তারও আগে যদি কেউ এই ক্যানসারে আক্রান্ত হয়ে থাকেন তাহলে তাঁর ক্ষেত্রে থেকে যায় সেই সম্ভাবনা। এছাড়াও যাঁদের ওবেসিটি রয়েছে, পিরিয়ডস সংক্রান্ত নানা সমস্যা রয়েছে কিংবা দেরিতে গর্ভধারণ বাড়িয়ে দেয় স্তন ক্যানসারের ঝুঁকি। এছাড়াও যাঁরা নিয়মিত ভাবে মদ্যপান, ধূমপান করেন তাঁদের ক্ষেত্রেও থেকে যায় এই সব সম্ভাবনা। সম্প্রতি দ্য টাইমস অফ ইন্ডিয়ায় প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে এমনটাই।

স্তন ক্যানসারের ক্ষেত্রে প্রাথমিক লক্ষণগুলি হল-

স্তনে ব্যথা- নানা কারণে কিন্তু স্তনের পেশিতে ব্যথা হতে পারে। বিশেষত পিরিয়ডসের আগে কিংবা পরে এই সব সমস্যা থাকে। কিন্তু যদি দেখেন যে স্তনে কোনও লাম্ফ হয়েছে, কোনও জায়গায় শক্ত বোধ হচ্ছে, সেই জায়গা টিপলে ব্যথা করছে তাহলে কিন্তু যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে যান।

স্তনবৃন্ত থেকে কোনও তরল নির্গত হলে- যাঁরা সদ্য মা হয়েছেন কিংবা সন্তানকে স্তন্যপান করান তাঁদের ক্ষেত্রে তিন বছর বয়স পর্যন্ত এই লক্ষণ থাকে। স্তন্যপান করানোর জন্যই স্তনবৃন্ত থেকে তরল নির্গত হয়। কিন্তু যিনি স্তন্যপান করান না তাঁর ক্ষেত্রে যদি এই লক্ষণ দেখা যায় তাহলে তা কিন্তু মোটেই সুবিধের নয়। আর সেই নিঃসৃত তরলের মধ্যে রক্ত মিশে থাকলে তা শরীরের জন্য আরও বেশি উদ্বেগের।

স্তনের রং এবং আকৃতির পরিবর্তন- স্তনের রং যদি পরিবর্তন হতে থাকে, লালচে ভাব, চুলকানি এসব তাকে তাহলে কিন্তু প্রথম থেকেই সাবধান হতে হবে। সেই সঙ্গে নজর রাখুন স্তনের আকৃতিতেও। হঠাৎ করেই যদি কোনও পরিবর্তন আসে কিংবা স্তন ফুলে যায় তাহলে কিন্তু তা হতে পারে ক্যানসারের লক্ষণ। যে কারণে নিজে থেকে পরীক্ষা করানো এত জরুরি।

এছাড়াও স্তনে অতিরিক্ত কোনও মাংসপিণ্ড হলে এবং তা স্তনের বাইরের দিকে প্রসারিত হলে সতর্ক হন। যদি বগলে অতিরিক্ত মাংসপিণ্ড হয়, বগলের আশপাশে ফোলা, ব্যথা ভাব থাকে তাও কিন্তু হতে পারে স্তন ক্যানসারের সঙ্গে সম্পর্কি।

আরও পড়ুন: Omicron Update: ভরা সংক্রমণ হলেও শেষের পথে মহামারী! গবষেণায় ভবিষ্যদ্বাণী