Krishna Janmashtami 2022: জন্মাষ্টমীকে কী অর্ঘ্য দান করবেন আপনি? রাশি অনুযায়ী পরিবারে সুখ-শান্তিতে থাকুন

Zodiac Signs: আচার ও ঐতিহ্য অনুসারে ভগবান কৃষ্ণের উপাসনা করেন যাঁরা, তাঁরা রাশি মেনে অর্ঘ্য অর্পন করুন।

Krishna Janmashtami 2022: জন্মাষ্টমীকে কী অর্ঘ্য দান করবেন আপনি? রাশি অনুযায়ী পরিবারে সুখ-শান্তিতে থাকুন
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 12:38 PM

হিন্দুদের কাছে কৃষ্ণ অষ্টমী (Janmashtami 2022) অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিন ভক্তরা শ্রীকৃষ্ণের পুজো (Worship of Lord Krishna) করে কৃষ্ণের জন্মবার্ষিকী পালন করেন। ভাদ্রমাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে দেবকী ও বাসুদেবের ঘরে শ্রীকৃষ্ণের জন্ম হয়েছিল। জ্যোতিষমতে, কৃষ্ণ রোহিণী নক্ষত্রের অধীনে জন্মগ্রহণ করেছিলেন। এই বছর ১৮ ও ১৯ অগস্ট জন্মাষ্টমীর তিথি পড়েছে। এই দিন উপবাস রেখে সারাদিন কৃষ্ণের প্রিয় নৈবেদ্য সাজিয়ে আরাধনা করা হয়। আচার ও ঐতিহ্য অনুসারে ভগবান কৃষ্ণের উপাসনা করেন যাঁরা, তাঁরা রাশি (Zodiac Signs) মেনে অর্ঘ্য অর্পন করুন।

মেষ রাশি (২১ মার্চ – ১৯ এপ্রিল): জন্মাষ্টমীতে কৃষ্ণকে খুশি করার জন্য, ঐতিহ্য অনুযায়ী সমস্ত আচার পালন করতে পারেন। তবে এই রাশির জাতক জাতিকারা মিশ্রি ও ডালিম নিবেদন করলে ভাল হবে। এদিন একটি লাল কাপড় ব্যবহার করে কৃষ্ণের মূর্তি সাজাতে পারেন। প্রথা অনুযায়ী সকল আচার অনুষ্ঠান মেনে চলুন। তবে এই রাশির জাতক জাতিকারা মিছরি ও ডালিম নিবেদন করলে ভাল হবে।

বৃষ রাশি (২০ এপ্রিল – ২০ মে): কথিত আছে, যে  শ্রীকৃষ্ণ মাখন ফল খুব পছন্দ করেন। এই রাশির জাতক-জাতিকারা ভগবান কৃষ্ণকে মাখন এবং ফল দিয়ে খুশি করতে পারেন। বিশেষ করে সাদা রঙের ফল নৈবেদ্য দিন। সাদা ফল যেমন খোসা ছাড়ানো লিচু, কলা ইত্যাদি ফল অর্পন করুন। নারকেলের লাড্ডু এবং অন্যান্য সাদা মিষ্টিও দিতে পারেন।

মিথুন রাশি (২১ মে – ২০ জুন): এই রাশির অধিপতি হল বুধ এবং গ্রহটি সবুজ রঙের প্রিয়। তাই এই রাশির জাতক-জাতিকাদের উচিত ভগবান শ্রীকৃষ্ণকে সবুজ রঙের জিনিস নিবেদন করা। আপনি সবুজ কাপড়, পাতা এবং ময়ূরের পালক দিয়ে ভগবান কৃষ্ণকে সাজাতে পারেন। সবুজ ফলও দিতে পারেন।

কর্কট রাশি (২১ জুন – ২২ জুলাই): চন্দ্রকে এই রাশির কর্তা বলে মনে করা হয়। চাঁদ সাদা রঙের প্রতিনিধিত্ব করে, তাই এই রাশির জাতকদের দুধ, মাখন এবং কলা দেওয়া উচিত। সাদা ও রূপালী রঙেও সাজাতে পারেন দেবতাকে।

সিংহ রাশি (২৩ জুলাই – ২২ অগস্ট): এই রাশিচক্রটি ভগবান সূর্য দ্বারা পরিচালিত হয়। তাই এই রাশির জাতক-জাতিকাদের লাল রঙের ফল, ফুল ও কাপড় অর্পণ করা উচিত। আপনি তাকে আপেল, ডালিম ইত্যাদি ব্যবহার করে তৈরি মিষ্টিও দিতে পারেন। আপনি তাকে ঘিও দিতে পারেন।

কন্যা রাশি (২৩ অগস্ট -২২ সেপ্টেম্বর): এই রাশির জাতক জাতিকাদের ভগবান শ্রীকৃষ্ণকে সবুজ রঙের নৈবেদ্য দেওয়া উচিত। উদাহরণস্বরূপ,  সবুজ জামাকাপড়, ফল ইত্যাদি দিতে পারেন আপনি। এছাড়াও, আপনি যদি গোপালকে কোনও মিষ্টি নিবেদন করতে ইচ্ছুক হন তবে আপনি তাকে পেড়া দেওয়ার কথা ভাবতে পারেন।

তুলা রাশি (২৩ সেপ্টেম্বর – ২২ অক্টোবর): তুলা রাশির জাতক জাতিকাদের জন্মাষ্টমীতে ভগবান শ্রীকৃষ্ণকে সাদা রঙের জামাকাপড় এবং অন্যান্য জিনিস নিবেদন করা উচিত। উদাহরণস্বরূপ, আপনি সাদা মিষ্টি, দই এবং ঘি দিতে পারেন। এগুলো আপনাকে ভগবান কৃষ্ণকে সন্তুষ্ট করতে এবং তাঁর আশীর্বাদ পেতে সাহায্য করবে।

বৃশ্চিক রাশি (অক্টোবর ২৩ – নভেম্বর ২১): এই রাশির প্রভাবে জন্মগ্রহণকারী ব্যক্তিদের এই দিনে লাল পোশাক পরা উচিত। লাল পরা ছাড়াও, আপনার দেবতাকে লাল ফল এবং ফুল নিবেদন করা উচিত। এই জন্য, আপনি আপেল, ডালিম এবং তরমুজ দিতে পারেন। এছাড়াও, আপনাকে দেবতাকে আপেল মাখন নিবেদন করতে হবে এবং তাকে মিশ্রি নিবেদন করতে হবে।

ধনু রাশি (২২ নভেম্বর – ২১ ডিসেম্বর): এই দিনে এই রাশির প্রভাবে জন্মগ্রহণকারী ব্যক্তিদের ভগবান শ্রীকৃষ্ণকে হলুদ রঙের পোশাক এবং ফুল অর্পণ করা উচিত। আপনি হলুদ মিষ্টি এবং ভোগ, ভগবান কৃষ্ণকে একটি পবিত্র নৈবেদ্যও দিতে পারেন। এমনকি আপনি চন্দন কাঠের পেস্ট ব্যবহার করে তার মূর্তি সাজাতে পারেন।

মকর রাশি (২২ ডিসেম্বর – ১৯ জানুয়ারি): এই রাশির জাতকদের এই দিনে লাল এবং হলুদ রঙের পোশাক পরা উচিত। আপনি যখন ভগবান কৃষ্ণকে কিছু নিবেদন করার কথা ভাবছেন, তখন আপনার ভগবান শ্রীকৃষ্ণকে ভোগের সাথে মিশ্রী নিবেদন করা উচিত।

কুম্ভ রাশি (জানুয়ারি ২০ – ফেব্রুয়ারি ১৮): আপনি যদি ভগবান কৃষ্ণকে খুশি করার চেষ্টা করেন এবং জন্মাষ্টমীতে তাঁর আশীর্বাদ পেতে চান, তাহলে তাকে নীল রঙের পোশাক দেওয়া যুক্তিযুক্ত। এগুলি ছাড়াও আপনাকে এই দিনে ভগবান কৃষ্ণকে দই এবং বালুশাহী নিবেদন করতে হবে তা নিশ্চিত করতে হবে।

মীন রাশি (ফেব্রুয়ারি ১৯ – মার্চ ২০): জন্মাষ্টমীতে ভগবান কৃষ্ণকে রসালো ফল নিবেদন আপনার জীবনে সৌভাগ্য এবং শান্তি আনতে পারে। এই দিনে আপনাকে হলুদ জামাকাপড় পরতে হবে এবং তাকে লাড্ডুর মতো হলুদ মিষ্টি অফার করতে হবে। এছাড়াও আপনি রসাল এবং হলুদ ফল যেমন আম ইত্যাদি দিতে পারেন।