Ammonia Gas Leak: কারখানা থেকে বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস লিক, মৃত্যু ১ শ্রমিকের, অসুস্থ কমপক্ষে ৩৫

Bihar: দমকল সূত্রে জানা গিয়েছে, কারখানা থেকে আশেপাশে প্রায় চার কিলোমিটার অবধি বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়েছিল। এরফলে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। শ্বাসকষ্টের মতো নানা সমস্যা দেখা যায়।    

Ammonia Gas Leak: কারখানা থেকে বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস লিক, মৃত্যু ১ শ্রমিকের, অসুস্থ কমপক্ষে ৩৫
এই কারখানা থেকেই গ্যাস লিক হয়।Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 25, 2023 | 11:38 AM

পটনা: প্রতিদিনের মতোই কাজ চলছিল, হঠাৎ নাকে এল ঝাঁঝালো একটা গন্ধ। কিছু বুঝে ওঠার আগেই মাটিতে লুটিয়ে পড়লেন এক শ্রমিক। তা দেখেই ছড়াল আতঙ্ক। হুড়োহুড়ি পড়ে গেল কারখানা থেকে পালানোর। কারখানা থেকে বিষাক্ত গ্যাস লিক করায় মৃত্য়ু হল এক শ্রমিকের। গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন আরও অনেক শ্রমিক (Worker)। এদিকে, কারখানা থেকে বের হতে গিয়ে শ্রমিকেরা হুড়োহুড়ি করায় পদপিষ্ট হন অনেকে। ঘটনাটি ঘটেছে শনিবার, বিহারের (Bihar) হাজিপুরে। জানা গিয়েছে, একটি ডেয়ারি কারখানা থেকে অ্য়ামোনিয়া গ্যাস লিক (Ammonia Gas Leak) করে। তবে কী কারণে গ্য়াস লিক হয়েছে, তা এখনও জানা যায়নি। গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে।

শনিবার রাত ৯টা ৪৫ মিনিট নাগাদ বিহারের বৈশালি জেলার হাজিপুরে রাজ ফ্রেশ ডেয়ারি নামক একটি দুগ্ধজাত পণ্য উৎপাদন কারখানায় হঠাৎ অ্যামোনিয়া গ্যাস লিক করে। প্রাথমিক তদন্তে অনুমান, কারখানায় রাখা অ্যামোনিয়া গ্যাস সিলিন্ডার লিক করেই দুর্ঘটনাটি ঘটে। বিষাক্ত অ্যামোনিয়ার গন্ধে অসুস্থ হয়ে পড়েন একাধিক শ্রমিক। এক শ্রমিকের মৃত্য়ুও হয়। আশেপাশের এলাকাতেও ছড়িয়ে পড়ে অ্যামোনিয়ার ঝাঁঝালো গন্ধ।

গ্যাস লিকের খবর পেয়েই ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। দমকলের একাধিক ইঞ্জিন এসে গ্যাস লিক বন্ধ করে এবং পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। খবর পেয়ে পটনা থেকেও কুইক রেসপন্স টিম পাঠানো হয়। দমকল সূত্রে জানা গিয়েছে, কারখানা থেকে আশেপাশে প্রায় চার কিলোমিটার অবধি বিষাক্ত অ্যামোনিয়া গ্যাস ছড়িয়ে পড়েছিল। এরফলে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। শ্বাসকষ্টের মতো নানা সমস্যা দেখা যায়।

পুলিশের তরফে জানানো হয়েছে, বিষাক্ত গ্য়াস শরীরে মিশে যাওয়ায় কমপক্ষে ৩০ থেকে ৩৫ জন অসুস্থ হয়ে পড়েছেন। তাদের হাজিপুর সদর হাসপাতালে ভর্তি করানো হয়েছে। অসুস্থদের মধ্যে অধিকাংশই কারখানার আশেপাশের এলাকার বাসিন্দা বা ওই রাস্তা দিয়ে যাচ্ছিলেন। প্রশাসনের তরফে জানানো হয়েছে, গ্যাস লিক হওয়ার ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়।

Ghorer Bioscope