Andhra Pradesh: অন্ধ্রে হইচই ফেলে দেওয়া আবিষ্কার, নতুন করে লিখতে হবে ভারতের ইতিহাস?

Middle-paleolithic stone tools in Andhra Pradesh: পাথরের তৈরি এই অস্ত্রশস্ত্র এতটাই প্রাচীন, যে সেই সময়ে হোমো সেপিয়েন্স বা আধুনিক মানুষের পা পর্যন্ত পড়েনি এই অঞ্চলে। বিজ্ঞানীরা দাবি করেন, ৬০-৭০ হাজার বছর আগে আফ্রিকা থেকে হোমো সেপিয়েন্সরা গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়েছিল। তাহলে, ১ লক্ষ ৩৯ হাজার বছর আগে কারা এই অস্ত্রশস্ত্র তৈরি করেছিল? কারা ব্যবহার করত সেই সব?

Andhra Pradesh: অন্ধ্রে হইচই ফেলে দেওয়া আবিষ্কার, নতুন করে লিখতে হবে ভারতের ইতিহাস?
প্রতীকী ছবি (কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি)Image Credit source: Meta AI
Follow Us:
| Updated on: Sep 04, 2024 | 11:05 PM

হায়দরাবাদ: অন্ধ্র প্রদেশে পাওয়া গেল ১ লক্ষ ৩৯ হাজার বছরের পুরনো অস্ত্রশস্ত্র! হতবাক প্রত্নতাত্ত্বিকরা, হতবাক বিজ্ঞানীরা। কারণ, পাথরের তৈরি এই অস্ত্রশস্ত্র এতটাই প্রাচীন, যে সেই সময়ে হোমো সেপিয়েন্স বা আধুনিক মানুষের পা পর্যন্ত পড়েনি এই অঞ্চলে। এখন পর্যন্ত পাওয়া যে সমস্ত প্রমাণ পাওয়া গিয়েছে, তার ভিত্তিতে বিজ্ঞানীরা দাবি করেন, ৬০-৭০ হাজার বছর আগে আফ্রিকা থেকে হোমো সেপিয়েন্সরা গোটা পৃথিবীতে ছড়িয়ে পড়েছিল। ভারতেও এসেছিল সেই সময়ই। তাহলে, ১ লক্ষ ৩৯ হাজার বছর আগে কারা এই অস্ত্রশস্ত্র তৈরি করেছিল? কারা ব্যবহার করত সেই সব?

হাতিয়ারগুলির কাল বিজ্ঞানীদের বিস্মিত করলেও, একটি বিষয়ে তাঁরা নিশ্চিত, পাথরের তৈরি এই জটিল অস্ত্রশস্ত্রগুলি আধুনিক মানুষ, অর্থাৎ হোমো সেপিয়েন্সরা তৈরি করেনি। ভারতীয় ও জার্মান বিজ্ঞানীদের একটি দল, ‘পিএলওএস ওয়ান’ জার্নালে এই গবেষণার ফল প্রকাশ করেছে। এতদিন অনুমান করা হত, শুধুমাত্র হোমো সেপিয়েন্সরাই এই ধরনের হাতিয়ার তৈরি করতে পারে। কিন্তু প্রকাশম জেলার রেতলাপাল্লে নামের এক গ্রামের কাছে খনন চালিয়ে “মধ্য-প্যালিওলিথিক” যুগে তৈরি পাথরের হাতিয়ার পাওয়া গিয়েছে। এর ফলে, এখন বিজ্ঞানীরা মনে করছেন, হাতিয়ার তৈরির শিল্প সম্ভবত কিছু প্রাচীন বিলুপ্ত মানব-সম প্রজাতিও জানা ছিল।

তবে, এই ধরনের সুপ্রাচীন অস্ত্র ভারতে এর আগেও পাওয়া গিয়েছে। প্রায় দুই দশক আগেই, চেন্নাইয়ের কাছে আত্তিরামপাক্কাম নামে এক প্রাগৈতিহাসিক স্থানে খনন করে একই ধরনের পাথরের হাতিয়ার পাওয়া গিয়েছিল। সেগুলির ৩ লক্ষ ৭২ হাজার থেকে লক্ষ ৭০ হাজার বছরের পুরানো বলে অনুমান করা হয়েছিল। প্রায় দশ বছর আগে অন্ধ্র প্রদেশের জ্বলাপুরমে এক প্রত্নতাত্ত্বিক গবেষণায় ৭৭ হাজার বছরের পুরনো পাথরের হাতিয়ার আবিষ্কার হয়েছিল। কয়েক বছর আগে আত্তিরামপাক্কামেই, শর্মা সেন্টার ফর হেরিটেজ এডুকেশনের ঐতিহাসিক শান্তি পাপ্পু এবং কুমার অখিলেশ ১৫ লক্ষ বছরের পুরানো হাতিয়ার আবিষ্কার করেছিলেন। কর্ণাটকের একটি জায়গা থেকে ১২ লক্ষ বছরের পুরানো অস্ত্রশস্ত্রও পাওয়া গিয়েছে।

এই সকল আবিষ্কার থেকে একাংশের বিজ্ঞানীরা দাবি করেছিলেন, হোমো সেপিয়েন্স বা আধুনিক মানুষ সম্ভবত ১ লক্ষ ২৫ হাজার বছর আগে থেকে এই অঞ্চলে বসবাস করত। তবে, বিজ্ঞানীদের আরেক অংশের দাবি, এই প্রাচীন হাতিয়ারগুলি তৈরি করেছিল ‘হোমো ইরেক্টাস’ নামে আরও এক বিলুপ্ত প্রজাতি। তারা ছিল হোমো সেপিয়েন্সদের পূর্বপুরুষ। ১৬ লক্ষ বছর আগে থেকে অন্তত ২ লক্ষ ৫০ বাজার বছর আগে পর্যন্ত তারা আফ্রিকা এবং এশিয়া জুড়ে বসবাস করত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

অন্ধ্রে সাম্প্রতিক খননকার্যের নেতৃত্বে ছিলেন বরোদার মহারাজা সায়াজিরাও ইউনিভার্সিটির প্রত্নতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক, অনিল দেওরা। তিনি জানিয়েছেন, ভারতের আত্তিরামপাক্কাম এবং রতলেপল্লের মতো আবিষ্কারযে ইউরোপেও হয়েছে। এর ফলে, আধুনিক মানুষের আগমনের পরই হাতিয়ার তৈরি হয়েছিল, এই ধারণার উপর একটি বড় প্রশ্ন চিহ্ন তৈরি হয়েছে। তিনি আরও জানিয়েছেন, মধ্য-প্যালিওলিথিক যুগের প্রায় একই সময়ে তৈরি পাথরের অস্ত্রশস্ত্র পাওয়া গিয়েছে আফ্রিকা, ইউরোপ এবং দক্ষিণ এশিয়ায়। পৃথিবীর এই সব অংশে আধুনিক মানুষ আসার অনেক আগে সেগুলি তৈরি হয়েছিল। তবে, এই ধরনের প্রত্নতাত্ত্বিক খনন এলাকাগুলি থেকে হোমো ইরেক্টাস প্রজাতির কোনও জীবাশ্ম পাওয়া যায়নি। তাই, এগুলি কারা তৈরি করেছিল, তা নির্ণয় করা বড়ই কঠিন।