Firemen Recruitement: দমকল বিভাগে ফায়ারম্যান পদের শারীরিক পরীক্ষা দিতে গিয়ে আহত ১৪৭

Mumbai: বিএমসি জানিয়েছে, শারীরিক পরীক্ষার সময় ১৯ ফুট উঁচু প্ল্যাটফর্ম থেকে ঝাঁপ মারার সময় আহত হয়েছেন অধিকাংশ জন। আহত চাকরিপ্রার্থীদের চিকিৎসার সমস্ত ব্যবস্থা বিএমসি (BMC)-র তরফে করা হয়েছে বলেও জানানো হয়েছে।

Firemen Recruitement: দমকল বিভাগে ফায়ারম্যান পদের শারীরিক পরীক্ষা দিতে গিয়ে আহত ১৪৭
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2023 | 6:26 PM

মুম্বই: মুম্বইয়ের ফায়ার ব্রিগেডে লোক নেওয়ার জন্য জমা পড়েছিল আবেদনপত্র। সেই নিয়োগের শারীরিক পরীক্ষা চলছিল মঙ্গলবার। শারীরিক পরীক্ষা দেওয়ার সময় আহত হলেন প্রায় ১৪৭ জন চাকরিপ্রার্থী। মুম্বই পুর কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে এ কথা। ১৪৭ জন আহতের মধ্যে ১৪২ জনের অল্প চোট পয়েছেন বলে জানা গিয়েছে। তবে পাঁচ জনের আঘাত গুরুতর বলে জানা গিয়েছে। পাঁচ জনের দেহের হাড় ভেঙেছে বলে জানা গিয়েছে। বর্তমানে তাঁরা স্থানীয় হাসপাতালে চিকিৎসাধীন। বৃহন্মুম্বই মিউনিসিপ্যাল কর্পোরেশনের (বিএমসি) তরফে এই কথা জানানো হয়েছে। বিএমসি জানিয়েছে, শারীরিক পরীক্ষার সময় ১৯ ফুট উঁচু প্ল্যাটফর্ম থেকে ঝাঁপ মারার সময় আহত হয়েছেন অধিকাংশ জন। আহত চাকরিপ্রার্থীদের চিকিৎসার সমস্ত ব্যবস্থা বিএমসি (BMC)-র তরফে করা হয়েছে বলেও জানানো হয়েছে।

মুম্বই দমকল বিভাগে (Mumbai Fire Brigade) শারীরিক পরীক্ষা দিতে এসে আহত হলেন বহু চাকরিপ্রার্থী। প্রতিকূল পরিস্থিতিতে কাজ করতে হয় দমকলকর্মীদের। তাই তাঁদের শারীরিক সক্ষমতা (Physical Test) থাকা অত্যন্ত আবশ্যিক। সে জন্য সেখানে বিভিন্ন রকম শারীরিক পরীক্ষা নেওয়া হয়েছে। সেই পরীক্ষারই অঙ্গ ছিল ১৯ ফুট উঁচু প্ল্যাটফর্ম থেকে ঝাঁপ। যদিও উঁচু জায়গা থেকে সরাসরি মাটিতে ঝাঁপ মারতে হয়নি চাকরিপ্রার্থীদের। বিএমসি কর্তৃপক্ষ জানিয়েছেন, জাম্পিং শিটের উপর ঝাঁপ মারতে হয়েছে চাকরিপ্রার্থীদের। এমনকি সেখানে প্রশিক্ষিত দমকলকর্মীরাও উপস্থিত ছিলেন। কিন্তু তাও দুর্ঘটনা এড়ানো যায়নি।

ফায়ারম্যানের ৯১০টি শূন্যপদে নিয়োগের জন্য পরীক্ষা নিয়েছেন মুম্বইয়ের দমকল কর্তৃপক্ষ। ২০২৩ সালের ১৩ জানুয়ারি থেকে ৭ হাজার ৫৩২ জন পরীক্ষায় বসেছেন বলে জানা গিয়েছে। মুম্বইয়ের পশ্চিমে দাহিসরের একটি মাঠে এই শারীরিক পরীক্ষা নেওয়া হয়েছিল। প্রায় সাড়ে সাত হাজার পরীক্ষার্থীর মধ্যে ১৪৭ জন ঝাঁপ দিতে গিয়ে আহত হয়েছেন। এর মধ্যে হাড় ভেঙে যাওয়ায় ৫ জনকে হাসপাতালে ভর্তি রাখা হয়েছে। বাকিদের প্রাথমিক চিকিৎসার পর বাড়ি যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে।