J&K Mudslide Death: মাঝরাতে কাদামাটি ধুয়ে নিয়ে গেল একের পর এক তাঁবু, উপত্যকায় বিপর্যয়ে মৃত ৩, ঘরছাড়া ৩০ পরিবার

3 People dead in J&K Mudslide: প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যে তিনজনের মৃত্যু হয়েছে, তারা রাজৌরির কালাকোটের বাসিন্দা ছিলেন। ইতিমধ্যেই তাদের পরিবারকে খবর দেওয়া হয়েছে। পুনরায় ধসের আশঙ্কায় আশেপাশের অঞ্চল থেকেও বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

J&K Mudslide Death: মাঝরাতে কাদামাটি ধুয়ে নিয়ে গেল একের পর এক তাঁবু, উপত্যকায় বিপর্যয়ে মৃত ৩, ঘরছাড়া ৩০ পরিবার
বরফের চাদরে ঢেকেছে উপত্যকা। ছবি: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 24, 2021 | 9:21 AM

শ্রীনগর: উপত্যকায় তুষারপাত শুরু হতেই বিপত্তি। একটানা বৃষ্টি, সঙ্গে তুষারপাতের জেরে মাটি ধসে (Mudslide) পুলওয়ামায় (Pulwama) মৃত্যু হল তিনজনের। আহত অবস্থায় হাসপাতালে ভর্তি একজন। স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, শুক্রবার থেকে শুরু হওয়া লাগাতার বৃষ্টির (Heavy Rain) জেরেই এই দুর্ঘটনা ঘটেছে।

পুলওয়ামার ডেপুটি কমিশনার বসীর উল হক চৌধুরি বলেন, “একটানা বৃষ্টির জেরে মাটি ধসে পড়েছে অবন্তীপোরায়। সেখানে একটি তাঁবু মাটির নীচে চাপা পড়ে যায়। ওই তাঁবুতে চারজন ছিলেন, এদের মধ্যে তিনজনের মৃত্যু হয়েছে, এক মহিলাকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। স্থানীয় হাসপাতালে তার চিকিৎসা চলছে, বর্তমানে তিনি স্থিতিশীল রয়েছেন।”

তিনি আরও জানান যে, ভূমিধসের জেরে বেশ কিছু যাযাবর পরিবারও আশ্রয়হীন হয়ে পড়েছে। ধসের জেরে তাদের তাঁবু মাটি চাপা পড়ে গিয়েছে। সাঙ্গারওয়ানি থেকে ধসের খবর মিলতেই স্থানীয় পুলিশ ও উদ্ধারকারী দল পৌঁছয়। সেখান থেকে প্রায় ৩০টি যাযাবর পরিবারকে উদ্ধার করা হয়েছে। প্রায় ২০০ জন ও যাবতীয় আসবব সামগ্রীও সুরক্ষিতভাবে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। তাদের অন্যত্র পুনর্বাসনের ব্য়বস্থা করা হচ্ছে।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, যে তিনজনের মৃত্যু হয়েছে, তারা রাজৌরির কালাকোটের বাসিন্দা ছিলেন। ইতিমধ্যেই তাদের পরিবারকে খবর দেওয়া হয়েছে। পুনরায় ধসের আশঙ্কায় আশেপাশের অঞ্চল থেকেও বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

শুক্রবার রাত থেকে শ্রীনগর সহ আশেপাশের এলাকাগুলিতেও ভারী বৃষ্টি শুরু হয়েছে। এদিকে, পার্বত্য উপত্যকাগুলিতে শুরু হয়েছে তুষারপাত। এখনও অবধি প্রায় এক ফুটের বেশি বরফ পড়েছে। গুলমার্গ, সোনমার্গ, পহেলগাম, সোপিয়ান ও গুরেজে মাঝারি পরিমাণ তুষারপাত হয়েছে। হালকা তুষারপাত শুরু হয়েছে সোপিয়ান ও পহেলগাম শহরে। আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে, শনি ও রবিবার জম্মু-কাশ্মীর জুড়েই ভারী বৃষ্টিপাত বা তুষারপাত হতে পারে।

শনিবার গুলমার্গ, পহেলগাম, সোপিয়ান এবং লাদাখের জ়োজিলা, দ্রাস ও ঝাঞ্চস্কার সহ একাধিক জায়গায় মাঝারি পরিমাণে তুষারপাত হয়েছে। বিগত কয়েকদিন ধরে বৃষ্টির কারণে জম্মু-কাশ্মীরের অধিকাংশ নদীর জলস্তর বৃদ্ধি পেয়েছে। খারাপ আবহাওয়ার কারণে একাধিক হাইওয়ে বন্ধ করে দিতে হয়েছে। অতিরিক্ত তুষারপাতের কারণে লাদাখ-শ্রীনগর হাইওয়ে বন্ধ করে দেওয়া হয়েছে। জম্মু-শ্রীনগর হাইওয়েতেও ভারী বৃষ্টির কারণে ধস নামায় রাস্তা বন্ধ করে দিতে বাধ্য় হয়েছে প্রশাসন।

আরও পড়ুন: CDS Bipin Rawat: ‘আফগানিস্তানের প্রভাব পড়তে পারে জম্মু-কাশ্মীরেও’, দেশবাসীকে সতর্ক থাকার অনুরোধ সেনা প্রধানের