Earthquake: দিল্লি-পঞ্জাবের পর এবার হিমাচল, ভূমিকম্পে কেঁপে উঠল মান্ডি-কাঙ্গরা

Himachal Pradesh Earthquake: রাত ৯টা ৩২ মিনিট নাগাদ প্রথম কম্পন অনুভূত হয় মান্ডি শহরেই। এরপরে কাঙ্গরা ও আশেপাশের অঞ্চলেও কম্পন অনুভূত হয়। ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি।

Earthquake: দিল্লি-পঞ্জাবের পর এবার হিমাচল, ভূমিকম্পে কেঁপে উঠল মান্ডি-কাঙ্গরা
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Nov 17, 2022 | 7:27 AM

সিমলা: এক সপ্তাহ কাটতে না কাটতেই ফের ভূমিকম্প। দিল্লি, পঞ্জাবের পর এবার ভূমিকম্পে কেঁপে উঠল হিমাচল প্রদেশও। বুধবার রাতে ভূমিকম্প অনুভূত হয় হিমাচল প্রদেশে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১। ভূমিকম্পে এখনও কোনও ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর মেলেনি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, বুধবার রাত সাড়ে নটা নাগাদ আচমকাই ভূমিকম্পে কেঁপে ওঠে হিমাচল প্রদেশের একাধিক জায়গা। জানা গিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল ছিল মান্ডি শহরের ২৭ কিলোমিটার উত্তর-উত্তর পূর্বে। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল।

রাত ৯টা ৩২ মিনিট নাগাদ প্রথম কম্পন অনুভূত হয় মান্ডি শহরেই। এরপরে কাঙ্গরা ও আশেপাশের অঞ্চলেও কম্পন অনুভূত হয়। ভূমিকম্পে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে হঠাৎ ভূমিকম্প হওয়ায় আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয় বাসিন্দারা। ভয়ে-আতঙ্কে বাড়ি থেকে বেরিয়ে আসেন অনেকে। স্থানীয় প্রশাসনের তরফে গোটা এলাকা পরিদর্শন করে ক্ষয়ক্ষতি হয়েছে কি না, তা দেখা হবে।

উল্লেখ্য, বিগত ১৫ দিন ধরেই হিমালয়ের পার্বত্য অঞ্চলে একের পর এক ভূমিকম্প হচ্ছে। প্রথম ভূমিকম্প অনুভূত হয় গত সপ্তাহের মঙ্গলবার মধ্য রাতে। রাত দুটো নাগাদ আচমকাই কম্পন অনুভূত হয় দিল্লি ও সংলগ্ন অঞ্চলে। রিখটার স্কেলে সেই কম্পনের মাত্রা ছিল ৬.৩। পরে জানা যায়, নেপালে একইদিনে পরপর দুইবার ভূমিকম্প ও আফটার শকের কারণেই দিল্লি ও পার্শ্ববর্তী রাজ্যগুলিতে কম্পন অনুভূত হয়েছিল। এরপরে সেই সপ্তাহেরই শনিবার ফের ভূমিকম্প হয় দিল্লিতে, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৪। চলতি সপ্তাহের সোমবার পঞ্জাবের অমৃতসরেও ভূমিকম্প হয়। সেখানেও ভূমিকম্পের মাত্রা ছিল ৪.১। এছাড়া অরুণাচল প্রদেশ ও আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও ভূমিকম্প হয়েছিল। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তথ্য অনুযায়ী, গত ৮ থেকে ১৬ নভেম্বরের মধ্যে উত্তরাখণ্ড-নেপাল সীমান্তবর্তী হিমালয়ের যে অংশ রয়েছে, তাতে কমপক্ষে ১০টি  ভূমিকম্প হয়েছে।