Uttarakhand Earthquake: ভোরের আলো ফুটতেই ৪.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল দেবভূমি, আতঙ্কে ঘরছাড়া বাসিন্দারা

Earthquake Update: গতকাল রাত দুটো নাগাদ নেপালে যে ভূমিকম্প হয়, তার কম্পন অনুভূত হয়েছে উত্তরাখণ্ডেও। মধ্য রাতেই বহু মানুষ আতঙ্কে ঘর থেকে বেরিয়ে এসেছিলেন। পরে বিপদের ভয় কাটতে ঘরে ফেরেন বাসিন্দারা। ভোরের আলো ফুটতে না ফুটতেই ফের কম্পন অনুভূত হয়।

Uttarakhand Earthquake: ভোরের আলো ফুটতেই ৪.৩ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠল দেবভূমি, আতঙ্কে ঘরছাড়া বাসিন্দারা
উত্তরাখণ্ডেও অনুভূত হল ভূমিকম্প।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2022 | 8:38 AM

দেহরাদুন: একের পর এক ভূমিকম্পে কেঁপে উঠছে দেশের বিভিন্ন প্রান্ত। নেপালের ভূমিকম্পের জেরে মঙ্গলবার মধ্য রাতেই দুইবার কেঁপে ওঠে দিল্লি ও সংলগ্ন এলাকা। কম্পন অনুভূত হয় উত্তর প্রদেশ, বিহারেও। এবার ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরাখণ্ডও। বুধবার ভোরেই ভূমিকম্প অনুভূত হয় উত্তরাখণ্ডে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩। ভোর ৬টা ২৭ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির তরফে জানানো হয়েছে, এদিন ভোরে উত্তরাখণ্ডের পিথোরাগড়ে ভূমিকম্প অনুভূত হয়। ভোর ৬টা ২৭ মিনিট নাগাদ ভূমিকম্পটি হয়, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩। ভূপৃষ্ঠ থেকে ৫ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল বলেই জানা গিয়েছে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গতকাল রাত দুটো নাগাদ নেপালে যে ভূমিকম্প হয়, তার কম্পন অনুভূত হয়েছে উত্তরাখণ্ডেও। মধ্য রাতেই বহু মানুষ আতঙ্কে ঘর থেকে বেরিয়ে এসেছিলেন। পরে বিপদের ভয় কাটতে ঘরে ফেরেন বাসিন্দারা। ভোরের আলো ফুটতে না ফুটতেই ফের কম্পন অনুভূত হয়।

ভূমিকম্পের জেরে এখনও অবধি কোনও ক্ষয়ক্ষতির খবর মেলেনি। গতকাল রাতে পরপর দুইবার যে কম্পন অনুভূত হয়েছিল, সেই ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপাল। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৩। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। দ্বিতীয় ভূমিকম্প, অর্থাৎ বুধবার ভোরে যে কম্পনটি অনুভূত হয়, উৎসস্থল ছিল পিথোরাগড়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩।  উল্লেখ্য, উত্তরাখণ্ড সেসমিক জ়োন-৪ এর অধীনে, যা অত্যন্ত ভূমিকম্প প্রবণ বলেই গণ্য করা হয়।

অন্যদিকে, নেপালের ভূমিকম্পে এখনও অবধি ছয়জনের মৃত্যুর খবর মিলেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা। মধ্য রাতের ভূমিকম্পের তীব্রতা এতটাই বেশি ছিল যে দিল্লি, উত্তর প্রদেশ, বিহার সহ একাধিক রাজ্যেও কম্পন অনুভূত হয়। আতঙ্কে ঘর ছেড়ে বেরিয়ে আসেন স্থানীয় বাসিন্দারা।