Kashmir: শ্রীনগরে সেনা অভিযানে খতম ২ জঙ্গি, মৃত্যু ২ ব্যবসায়ীরও

Security Forces: জম্মু ও কাশ্মীর পুলিশ সূত্রে খবর, যে চারজনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে দুজন জঙ্গি এবং বাকি দুজন ব্যবসায়ী। ওই দুই ব্যবসায়ী জঙ্গিদের মদত দিচ্ছিল বলে অভিযোগ।

Kashmir: শ্রীনগরে সেনা অভিযানে খতম ২ জঙ্গি, মৃত্যু ২ ব্যবসায়ীরও
কাশ্মীরে টহল নিরাপত্তারক্ষী বাহিনীর (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 16, 2021 | 8:10 PM

শ্রীনগর : উপত্যকায় ফের চলল গুলি। গোপন সূত্র থেকে জওয়ানরা খবর পেয়েছিলেন, শ্রীনগরের হায়দারপোরায় অভিযান চালান সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানরা। অভিযানে মোট চারজনের মৃত্যু হয়েছে। জম্মু ও কাশ্মীর পুলিশ সূত্রে খবর, যে চারজনের মৃত্যু হয়েছে, তাঁদের মধ্যে দুজন জঙ্গি এবং বাকি দুজন ব্যবসায়ী। ওই দুই ব্যবসায়ী জঙ্গিদের মদত দিচ্ছিল বলে অভিযোগ।

নিহত দুই ব্যবসায়ীর নাম মুদাসির গুল এবং আলতাফ ভাট। শ্রীনগরের হায়দারপোরা এলাকায় কমার্শিয়াল কমপ্লেক্সে তাদের দোকান ছিল। জানা গিয়েছে, মুদাসির গুল দাঁতের ডাক্তারি প্রশিক্ষণ নিয়েছিল। হায়দারপোরায় তার একটি কম্পিউটার সেন্টার ছিল। আর আলতাফ ভাট হায়দারপোরার ওই কমার্শিয়াল কমপ্লেক্সের মালিক। এছাড়া হার্ডওয়্যার এবং সিমেন্টের দোকানও ছিল একটা।

এই দুই ব্যবসায়ীকে নিকেশ করাকে নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলতে শুরু করেছেন জম্মু ও কাশ্মীরের স্থানীয় রাজনীতিকরা। ওই দুই ব্যবসায়ীকে নিকেশ করা নিয়ে তদন্তের দাবি করেছেন জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি।

মেহবুবা মুফতি তাঁর ক্ষোভ উগরে দিয়ে টুইটারে লিখেছেন, “নিরপরাধ সাধারণ মানুষদের ঢাল হিসেবে ব্যবহার করা, গুলির লড়াইয়ে তাদের হত্যা করা এবং তারপর সুবিধা মতো তাদের ওভার গ্রাউন্ড ওয়ার্কার হিসেবে তকমা লাগিয়ে দেওয়া… এটাই কি এখন কেন্দ্রীয় সরকারের নিয়ম। সত্য বের করে আনতে এবং এই সংস্কৃতি বন্ধ করতে একটি বিশ্বাসযোগ্য বিচার বিভাগীয় তদন্ত করা জরুরি।”

মৃত ব্যবসায়ীদের পরিবারের অভিযোগ, ‘তারা নিরাপত্তা রক্ষী বাহিনীর হাতে নিহত হয়েছে। কিন্তু পুলিশ জোর দিয়ে বলছে যে তারা উভয়েই জঙ্গিদের গুলিতে নিহত হয়েছে বা দুই পক্ষের গুলির লড়াইয়ের সময় নিহত হয়েছে।’

এদিকে ওই দুই ব্যবসায়ীর শেষকৃত্যের জন্য তাদের মরদেহ ফেরত চাইছে তাদের পরিবার। পুলিশ অবশ্য বলেছে, আইনশৃঙ্খলা পরিস্থিতির কারণে তিনি পরিবারের কাছে দেহ হস্তান্তর করতে পারবেন না। পুলিশ জানিয়েছে, শ্রীনগর থেকে ১০০ কিলোমিটার দূরে উত্তর কাশ্মীরের হান্দওয়ারা এলাকায় চারটি মৃতদেহই কবর দেওয়া হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি একের পর এক জঙ্গি হানায় ক্রমেই উত্তপ্ত হয়ে উঠেছিল কাশ্মীর পরিস্থিতি। জঙ্গি হানায় বলি হয়েছেন অসংখ্য সাধারণ মানুষ। বারবার জঙ্গি ও বিচ্ছিন্নতাবাদীদের এই আক্রমণ কেন্দ্রীয় সরকারের কাছে যথেষ্ঠ চিন্তার কারণ হয়ে উঠেছিল। এর মধ্যেই জানা গিয়েছিল, কাশ্মীরে ৫ হাজার ৫০০ জন জওয়ানের দল পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স বা সিআরপিএফ (CRPF)। কেন্দ্রীয় সরকারের সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, চলতি বছরে কাশ্মীরে ১৩৮ জন জঙ্গিকে খতম করেছে কেন্দ্রীয় বাহিনী। এর পাশাপাশি ৫৫ জন জঙ্গিকে আটক করা হয়েছে বলেই জানা গিয়েছে। কাশ্মীরে জঙ্গিদের আস্ফালন ক্রমাগত বৃদ্ধি পাওয়ার পর থেকেই গত মাসেই ২৫ কোম্পানি বাহিনী মোতায়েন করেছে সিআরপিএফ।

আরও পড়ুন : Kashmir: জম্মু কাশ্মীরে সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগে এনআইএ-র হাতে আটক আরও দুই