গুলি চললেও আন্দোলন থামবে না, বৈঠক শুরুর আগে কড়া বার্তা কৃষকদের

২৬ জানুয়ারির ট্রাক্টর মিছিলের বিষয়ে তিনি বলেন, "পুলিস প্রশাসন নিজেদের ইচ্ছা মতো কাজ করুক। আমাদের উপর শুট অ্যাট সাইটের অর্ডার দিলেও আমরা সরবো না। আমরা সকলে একসঙ্গে, একটি শক্তি হিসাবে কাজ করছি।"

গুলি চললেও আন্দোলন থামবে না, বৈঠক শুরুর আগে কড়া বার্তা কৃষকদের
নবম দফার বৈঠকে অংশ নিতে এলেন কৃষিমন্ত্রী। ছবি:ANI
Follow Us:
| Updated on: Jan 15, 2021 | 2:32 PM

নয়া দিল্লি: ৫০ দিন পেরিয়ে গেলেও দিল্লি সীমান্তে কৃষক আন্দোলন চলছেই। আগেও আট দফা বৈঠকে সুরাহা না মিললেও শুক্রবার ফের কৃষি আইন নিয়ে সমাধানের আশায় কেন্দ্র ও আন্দোলনকারী কৃষকদের মধ্যে শুরু হল নবম দফা বৈঠক। ৪০ জন কৃষক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বিজ্ঞান ভবনে বৈঠকে বসলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar), রেলমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyal) ও প্রতিমন্ত্রী সোম প্রকাশ(Som Prakash)।

গতকালই কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছিলেন যে কেন্দ্র কৃষকদের সঙ্গে খোলামনে আলোচনা করতে প্রস্তুত। আজ বৈঠকে প্রবেশ করার আগে তিনি বলেন, “গত বৈঠক ও আজকের বৈঠকের মাঝে সুপ্রিম কোর্ট কৃষি আইন নিয়ে রায় ঘোষণা করেছে। সরকার কৃষক আন্দোলন নিয়ে সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে। সরকার নিজেদের মতামত কমিটির সামনে তুলে ধরবে। আমরা আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান খোঁজার চেষ্টা করছি।”

অন্যদিকে কৃষক নেতা রাকেশ তিকাইত (Rakesh Tikait) বলেন, “প্রতিবারই আমরা এই বিশ্বাস নিয়ে যাই যে সরকার আমাদের দাবির সঙ্গে সহমত হবে। দেখা যাক আজ কী হয়। সরকার আজ বলবে যে বিষয়টি সুপ্রিম কোর্টে গিয়েছে, কমিটির সামনে আমাদের দাবি তুলে ধরতে। তবে আমাদের মধ্যে কাউকে কমিটির সদস্য করে দিলেও আমরা সুপ্রিম কোর্টের কমিটির সামনে যাব না। আমরা কিছুতেই নিজেদের দাবি থেকে সরব না।”

আরও পড়ুন: ‘ধৈর্যের পরীক্ষা নিলে ভুল করবে’, সেনা দিবসে চিনকে কড়া হুঁশিয়ারি ভারতের

২৬ জানুয়ারির ট্রাক্টর মিছিলের বিষয়ে তিনি বলেন, “পুলিস প্রশাসন নিজেদের ইচ্ছা মতো কাজ করুক। আমাদের উপর শুট অ্যাট সাইটের অর্ডার দিলেও আমরা সরবো না। আমরা সকলে একসঙ্গে, একটি শক্তি হিসাবে কাজ করছি।”

অন্যদিকে গতকাল সুপ্রিম কোর্টের গঠিত কমিটি থেকে পদত্যাগের পর ভূপিন্দর সিং মান (Bhupinder Singh Mann) আজ বলেন, “যেহেতু কৃষকরা আগেই কমিটির সামনে হাজির না হওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে, এরপর কমিটির সদস্য হয়ে থাকার কোনও অর্থ থাকে না।” গতকালও তিনি পদত্যাগের চিঠিতে জানিয়েছিলেন, কৃষকদের স্বার্থে তিনি যেকোনও পদ ছাড়তে প্রস্তুত।

১১ জানুয়ারি সুপ্রিম কোর্টের গঠিত কমিটির আরেক সদস্য অনীল ঘানওয়াত কেন্দ্র-কৃষক বৈঠক ও ভূপিন্দর সিংয়ের পদত্যাগ সম্পর্কে বলেন, “সুপ্রিম কোর্ট নতুন কোনও সদস্য নির্বাচন না করে দিলে তিন সদস্য নিয়েই কমিটি কৃষক ও কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসবে। আজকের কেন্দ্র-কৃষক বৈঠক হয়তো শেষ বৈঠক, এরপর দুই পক্ষই কমিটির সামনে হাজির হয়ে নিজেদের বক্তব্য জানাবে। আমরা সেই প্রেক্ষিতে একটি রিপোর্ট সুপ্রিম কোর্টের কাছে পেশ করব।”

আরও পড়ুন: শতবর্ষের আগেই ভোল বদলাবে দিল্লি রেলস্টেশন, অত্যাধুনিক ডিজাইনের ছবি দেখালেন রেলমন্ত্রী