Pakistani drone shot down: বোমা-গ্রেনেড নিয়ে উড়ে এল পাক ড্রোন, অমরনাথ যাত্রায় নাশকতার ছক?

Pakistani drone shot down: বোমা-গ্রেনেড নিয়ে উড়ে এল পাক ড্রোন, অমরনাথ যাত্রায় নাশকতার ছক?
সীমান্ত পার করতেই গুলি করে নামানো হল ড্রোনটিকে (ছবি সৌজন্য - এএনআই)

Pakistani drone shot down: অমরনাথ যাত্রা শুরুর আগে, রবিবার জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলায় সীমান্তের কাছে, সাতটি ম্যাগনেটিক বোমা এবং সাতটি ইউবিজিএল গ্রেনেড-সহ একটি পাকিস্তানি ড্রোনকে গুলি করে নামাল নিরাপত্তা বাহিনী।

TV9 Bangla Digital

| Edited By: Amartya Lahiri

May 29, 2022 | 6:45 PM

শ্রীনগর: সাতটি ম্যাগনেটিক বোমা এবং সাতটি আন্ডার ব্যারেল গ্রেনেড লঞ্চার গ্রেনেড বা ইউবিজিএল গ্রেনেড – অস্ত্রে বোঝাই একটি পাকিস্তানি ড্রোনকে রবিবার গুলি করে নামাল নিরাপত্তা বাহিনী। কাশ্মীর জোন পুলিশের এক পদস্থ কর্তা জানিয়েছেন, জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলায় আন্তর্জাতিক সীমান্তের ওই পার থেকে ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করার প্রায় সঙ্গে সঙ্গে ড্রোনটিকে গুলি করে নামান নিরাপত্তা বাহিনীর জওয়ানরা। জম্মুর অতিরিক্ত ডিরেক্টর জেনারেল মুকেশ সিং বলেছেন, পুলিশ ও সেনার একটি অনুসন্ধানকারী দল এদিন সকালে তাল্লি হরিয়া চক এলাকায় আন্তর্জাতিক সীমান্ত বরাবর ড্রোনটির গতিবিধি লক্ষ্য করেছিল। তারপরই, সেটি লক্ষ্য করে গুলি চালানো হয়।

ড্রোনটি ভূপতিত হওয়ার পর, তার ‘পেলোড’ অর্থাৎ, ড্রোনটিতে কী কী বহন করা হচ্ছিল, তা খতিয়ে দেখার জন্য বোমা নিষ্ক্রিয়কারী দলকে ডাকা হয়েছিল। বম্ব ডিসপোজাল স্কোয়াডের সদস্যরা এসে ড্রোনটিতে সাতটি ম্যাগনেটিক বোমা এবং সম সংখ্যক গ্রেনেড উদ্ধার করেন। জানা গিয়েছে, এই গ্রেনেডগুলি কোনও সাধারণ গ্রেনেড নয়। এগুলি আন্ডার ব্যারেল গ্রেনেড লঞ্চার দিয়ে নিক্ষেপ করা যায়। এডিজিপি মুকেশ সিং আরও বলেছেন, সীমান্তের ওই পার থেকে এখন ঘন ঘন ড্রোন পাঠানো হচ্ছে। কোনওটিতে এই পারে জঙ্গিদের জন্য অস্ত্রশস্ত্র পাঠানো হচ্ছে, কোনওটিতে করে পাঠানো হচ্ছে মাদক। যা, সন্ত্রাসবাদী কার্যকলাপের তহবিল সংগ্রহের জন্য ব্যবহার করা হচ্ছে। তাই, পুলিশের অনুসন্ধানকারী দলগুলিকে নিয়মিত সীমান্ত এলাকায় টহলদারিতে পাঠানো হচ্ছে।

প্রসঙ্গত আগামী ৩০ জুন তারিখ থেকে দক্ষিণ কাশ্মীরে অমরনাথ গুহা মন্দিরে বার্ষিক তীর্থযাত্রা শুরু হওয়ার কথা। ৪৩ দিন ধরে চলে অমরনাথ যাত্রা। এবার এই যাত্রা হবে দুটি রুটে। দক্ষিণ কাশ্মীরের পহেলগামের নুনওয়ান এলাকার মধ্য দিয়ে চিরাচরিত পথের দৈর্ঘ্য ৪৮ কিলোমিটার। সেই রুটের পাশাপাশি মধ্য কাশ্মীরের গান্দেরবাল এলাকার মধ্য দিয়ে ১৪ কিলোমিটার দীর্ঘ একটি পথ দিয়েও অমরনাথে যেতে পারবেন যাত্রীরা। এর জন্য উপত্যকা জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ঠিক তার আগে এই ঘটনা নিরাপত্তা বাহিনীর চিন্তার ভাঁজ বাড়িয়েছে। নিরাপত্তা বাহিনীর কর্তারা সন্দেহ করছেন, অমরনাথ যাত্রায় বিঘ্ন ঘটাতে বড়সড় নাশকতার ছক কষছে পাক জঙ্গিরা। এদিনের ড্রোনটি সেই উদ্দেশ্যেই পাঠানো হয়েছিল। কাঠুয়ার এসএসপি আরসি কোতোয়াল বলেছেন, ‘এই ড্রোনটি উদ্ধার করে আমরা একটি বড় ঘটনা এড়াতে পারলাম।’

২০২১ সালের ২৭ জুন রাতে জম্মু বিমানবন্দর সংলগ্ন ভারতীয় বায়ুসেনার ঘাঁটিতে ড্রোন হামলা হয়েছিল। পাকিস্তান সীমান্ত থেকে মাত্র ১৪ কিলোমিটার দূরের ওই বায়ুসেনা ঘাঁটিতে, দুটি ছোট ড্রোন ব্যবহার করে কম শক্তির বিস্ফোরণ ঘটানো হয়েছিল। ওই ঘটনায় আহত হয়েছিলেন দুই বায়ুসেনা কর্মী। সেটিই ছিল, ছোট মাপের ড্রোনকে কাজে লাগিয়ে ভারতে হওয়া প্রথম হামলা। তারপর থেকে পরের দুই সপ্তাহে অন্তত ছয়টি ড্রোন বা ইউএভি হানা দিয়েছিল সীমান্ত এলাকার বিভিন্ন সেনা ঘাঁটিতে। অধিকাংশ ক্ষেত্রেই নিরাপত্তা বাহিনীর সদস্যরা ড্রোনগুলিকে গুলি করে নামিয়েছিল, বা সেনা গুলি চালাতেই সেগুলি অন্যত্র উড়ে গিয়েছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA