রাম মন্দিরের মূল নির্মাণের কাজ শুরু হচ্ছে এক সপ্তাহের মধ্যেই

শনিবার রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের তরফে জানানো হয়েছে যে, আসল নির্মাণের কাজ শুরু হয়ে যাচ্ছে সপ্তাহ খানেকের মধ্যে।

রাম মন্দিরের মূল নির্মাণের কাজ শুরু হচ্ছে এক সপ্তাহের মধ্যেই
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2021 | 11:01 AM

অযোধ্যা: ভিত্তি প্রস্তরের আজ শেষ হয়েছে ইতিমধ্যেই। এবার শুরু হচ্ছে মূল নির্মাণের কাজ। এক সপ্তাহের মধ্যেই সেই কাজ শুরু হচ্ছে বলে জানানো হয়েছে ট্রাস্টের তরফ থেকে। শনিবার রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের তরফ থেকে জানানো হয়েছে যে, সব ঠিক থাকলে মূল নির্মাণের কাজ শুরু হয়ে যাচ্ছে এক সপ্তাহের মধ্যেই। দ্রুত কাজ শেষ করার জন্য ও পরিকল্পনামাফিক মন্দির নির্মাণ করতে পাথর দিয়ে তৈরিকরা হবে মূল নির্মাণ। ইতিমধ্যেই রাজস্থানের জয়পুর থেকে আটজন পৌঁছে গিয়েছে অযোধ্যায়। তাঁরা পাথর কাটার কাজ শুরু করে দিয়েছেন। ৪ লক্ষ ঘন ফুট পাথর ব্যবহার করা হচ্ছে। ৬০ হাজার বর্গফুট পাথর কাটার কাজ শেষ হয়েছে ইতিমধ্যেই।

ট্রাস্টের সদস্য অনিল মিশ্র জানান, দ্রুতগতিতে চলছে কাজ। যাতে মন্দির অনেক দ্রুত নির্মাণ করা সম্ভব হয়। তিনি জানিয়েছেন, ‘পড়ে থাকা ইট পাথর সরিয়ে রোলার দিয়ে সমতল করা হচ্ছে বিস্তীর্ণ জায়গা। সেই কাজ ইতিমধ্যেই শেষ হয়েছে। এবার সেখানে নির্মাণকাজ শুরু হবে।

জানা গিয়েছে, মন্দিরের গর্ভগৃহ যে জায়গায় তৈরি করা হবে বলে চিহ্নিত করা হয়েছে, সেখানে বালি, পাথর পড়ে থাকতে দেখা গিয়েছিল। ফলে কাজে বাধা আসে। গত মার্চ মাসে তাই নির্মাণকাজ শুরু করার চেষ্টা হলেও, তা ফলপ্রসূ হয়নি। ভিত যাতে পোক্ত হয় সে দিকে নজর দেওয়া হচ্ছে। ৪০০ ফুট লম্বা, ৩০০ ফুট চওড়া এলাকা জুড়ে ভিত তৈরি হচ্ছে। ভিত্তিপ্রস্তর দৃঢ় করার জন্য ব্যবহার করা হচ্ছে পাথরের গুঁড়ো, বিভিন্ন ধরনের পাথর, সিমেন্ট ও জলের মিশ্রণ।

বহু বছরের বিতর্ক কাটিয়ে রাম মন্দিরের ভূমিপূজা হয়েছে গত বছর। পুরোদমে চলছে কাজ। কবে খোলা হবে, রাম মন্দির, সেই অপেক্ষাতেই রয়েছেন ভক্তরা। জানা যাচ্ছে, ২০২৩ সালের ডিসেম্বরে সাধারণের জন্য খুলে দেওয়া হবে রাম মন্দির। গত বছর অগস্ট মাসে ভূমিপূজা হয়েছিল এই মন্দিরের। এক বছর কেটে গিয়েছে, মন্দিরের কাজ চলছে তৎপরতার সঙ্গে। সূত্রের খবর, ২০২৫-এর মধ্যে কাজ সম্পূর্ণ হবে এই মন্দিরের।

উত্তরপ্রদেশের অযোধ্যার এই জমি নিয়ে বিতর্ক ছিল অনেক বছর ধরে। দীর্ঘ দিন ধরে মামলা চলার পর রাম মন্দির নির্মাণের নির্দেশ দেয় আদালত। সেই মতো রামমন্দির নির্মাণের কাজ শুরু হয়েছে। জানা গিয়েছে, রামমন্দির এ বছর খুলছে না ভক্তদের জন্য। প্রসঙ্গত, দিন দুয়েক আগেই অযোধ্যার রামমন্দিরে ১৫ জন সদস্যের ট্রাস্টি ও ইঞ্জিনিয়ারদের দল পরিদর্শনে যায়। সেখানে তাঁরা বৈঠক করেন রামমন্দির নির্মাণ নিয়ে। তারপরই জানা গিয়েছে, যে ২০২৩ সালের ডিসেম্বর মাসের অযোধ্যায় রাম মন্দিরের দরজা খুলবে। আরও পড়ুন: নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু ১২ বছরের কিশোরের, দেশ জুড়ে নয়া আতঙ্ক