Allahabad High Court : ৪২ বছরের পুরনো মামলা, অভিযুক্তকে নির্দোশ ঘোষণা এলাহাবাদ হাইকোর্টের

Allahabad High Court : ৪২ বছরের পুরনো খুনের মামলার শুনানি ছিল এলাহাবাদ হাই কোর্টে। এই মামলায় অভিযুক্তের দোষ প্রমাণ না হওয়ায় অভিযুক্তকে বেকসুর খালাস দিল এলাহাবাদ হাই কোর্ট।

Allahabad High Court : ৪২ বছরের পুরনো মামলা, অভিযুক্তকে নির্দোশ ঘোষণা এলাহাবাদ হাইকোর্টের
ছবি ,সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2022 | 6:45 PM

এলাহাবাদ : ১৯৮০ সালের জুলাই মাসে খুন হয়েছিল। ৪২ বছরের পুরনো এই খুনের ঘটনা নিয়েই এলাহাবাদ হাই কোর্টে (Allahabad High Court) শুনানি ছিল। এবার সেই খুনের মামলায় অভিযুক্তকে বেকসুর খালাস করল এলাহাবাদ হাই কোর্ট। এদিন এলাহাবাদ হাই কোর্টের বিচারপতি ওম প্রকাশ-VII ও বিচারপতি নরেন্দ্র কুমার জোহারির বেঞ্চ জানিয়েছে, আইনজীবী অভিযুক্তের বিরুদ্ধে কোনও যথাযথ প্রমাণ দিতে পারেনি।

১৯৮৫ সালে এই মামলায় প্রথম শুনানি হয়। ১৯৮০ সালের খুনের ঘটনায় দুই অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২/৩৪ ও ৩০২ ধারায় মামলা দায়ের হয়েছিল। তবে ১৯৮৫ সালের শুনানিতে দুই অভিযুক্তকে নির্দোষ বলে নির্দেশ দেয় বিশেষ বিচারপতি/ অতিরিক্ত সেশন বিচারপতি। এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সরকারের তরফে আবেদন করা হয়। সেই আবেদনের ভিত্তিতের শুনানিতে একই রায় বজায় রাখল এলাহাবাদ হাই কোর্ট।

কী ঘটেছিল ৪২ বছর আগে ?

মৃতের ভাই এফআইআর করেছিলেন। সেই এফআইআর অনুযায়ী, তিনি ও তাঁর ভাই ১৯৮০ সালের ১৬ জুলাই আদালতে গিয়েছিলেন। বেলা ২ টো থেকে ২ টো ১৫ নাগাদ যখন তাঁরা জেলা আদালত থেকে ফিরছিলেন অভিযুক্ত ব্যক্তি তাঁর ভাইয়ের উপর প্রকাশ্যে গুলি চালায়। নরেন্দ্র সিং ও রমেশের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ করেছে মৃতের ভাই। পুরনো শত্রুতার কারণেই এই খুন করা হয়েছিল বলে অভিযোগ ওঠে।