Arvind Kejriwal: পঞ্জাবে ঝোপ বুঝে কোপ মারছেন কেজরি, অস্ত্র নিজের ‘গুড ম্যান’ ভাবমূর্তি

Aam Aadmi Party: কেজরিওয়ালের প্রতিশ্রুতি, ক্ষমতায় এলে পুরানো আইন সংশোধন করা হবে এবং অপ্রয়োজনীয় সমস্ত আইন বাতিল করা হবে।

Arvind Kejriwal: পঞ্জাবে ঝোপ বুঝে কোপ মারছেন কেজরি, অস্ত্র নিজের 'গুড ম্যান' ভাবমূর্তি
পঞ্জাব দখলের লড়াইয়ে নেমে পড়েছেন কেজরিওয়াল (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2021 | 4:26 PM

জলন্ধর: সামনেই পঞ্জাবে বিধানসভা নির্বাচন (Punjab Election)। এখনও মাস ছ’য়েক বাকি থাকলেও ভোটের হাওয়া তপ্ত হতে শুরু করে দিয়েছে। প্রতিটি দল নিজের মতো করে ঘুঁটি সাজাচ্ছে। অন্তর্কলহ আর দলীয় মন মালিন্যের জেরে পঞ্জাবের ক্ষমতাসীন কংগ্রেস (Congress) এখন অনেকটাই ব্যাকফুটে। আর এরই মধ্যে ঝোপ বুঝে কোপ মারতে উঠে পড়ে লেগেছে আম আদমি পার্টি (Aam Aadmi Party)। এবারের পঞ্জাব বিধানসভা নির্বাচনে নিজেদের সর্বশক্তি দিয়ে ভোট ময়দানে নামছে আম আদমি পার্টি। আর ভোটের লড়াইয়ে এবার তাদের সেরা অস্ত্র ‘প্রজেক্ট কেজরিওয়াল’।

আজ পঞ্জাবের জলন্ধরে এক জনসভায় বক্তৃতা দেন আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল। আর পঞ্জাব দখলের লড়াইয়ের নিজের ‘গুড ম্যান’ ভাবমূর্তিটাই আবার তুলে ধরতে চাইছেন কেজরি। জন লোকপাল বিলের দাবিতে আন্না হাজারের পাশে আন্দোলন মঞ্চ থেকে উঠে আসা। তারপর সেখান থেকে নিজের পৃথক রাজনৈতিক পরিচিতি গড়ে তোলা। সেখান থেকে তিনবার দিল্লির মুখ্যমন্ত্রী। আর নিজের সেই পুরানো ভাবমূর্তিটাকেই আজ আরও একবার তুলে ধরার চেষ্টা করেন অরবিন্দ কেজরিওয়াল।

তিনি বলেন, “যদি সবার মাথার উপরে একজন সৎ মুখ্যমন্ত্রী এবং একটি সৎ মন্ত্রিসভা থাকে, তবে আমি চ্যালেঞ্জ করতে পারি যে নিচের পুরো পরিকাঠামো ঠিকই থাকবে। আমরা দিল্লিতে এটাই করে দেখিয়েছি।”

একই সঙ্গে তাঁর প্রতিশ্রুতি, ক্ষমতায় এলে পুরানো আইন সংশোধন করা হবে এবং অপ্রয়োজনীয় সমস্ত আইন বাতিল করা হবে। আম আদমির সরকার গঠন হলে, এমন এক সিস্টেম তৈরি করা হবে যেখানে শিল্পগুলিকে সরকারের পিছনে ঘুরে ঘুরে সময় নষ্ট করার দরকার পড়বে না। সেই সময়টা ব্যবসায়ীরা নিজেদের ব্যবসায় বিনিয়োগ করতে পারবেন।

উল্লেখ্য, পঞ্জাব কংগ্রেসের অন্তর্কলহ এবং দলের অভ্যন্তরে কঙ্কালসার ছবিটা আজ অনেকটাই স্পষ্ট। আর অমরিন্দর সিং মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দেওয়ার পর থেকেই সমালোচনায় বিদ্ধ কংগ্রেস। আম আদমি পার্টির নেতারা পঞ্জাব কংগ্রেসকে ডুবন্ত টাইটানিক বলে উপহাস করছেন।

আম আদমি পার্টির ২০২২ বিধানসভা ভোটের দায়িত্বে থাকা রাঘল চাড্ডার বক্তব্য, কংগ্রেসের অবস্থা এখন ডুবন্ত টাইটানিকের মতো। কংগ্রেসের এই টালমাটাল পরিস্থিতির জেরে পঞ্জাবের প্রশাসনিক ব্যবস্থা থমকে দাঁড়িয়েছে বলেও মনে করছেন তিনি।

রাঘব চাড্ডা জানিয়েছেন, “পঞ্জাব কংগ্রেসে দীর্ঘ কয়েক মাস ধরে যে গেম অব থ্রোনস চলছে, তার জেরে সবথেকে বেশি ধাক্কা খেয়েছে প্রশাসনিক ব্য়বস্থা। প্রশাসনিক ব্যবস্থা কার্যত মুখ থুবড়ে পড়েছে। ক্ষমতা দখলের এই নোংরা খেলায় সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে পঞ্জাবের প্রশাসন।”

তাঁর আরও বক্তব্য, কংগ্রেস এখন গ্রহণযোগ্যতা হারিয়েছে। ওরা এখন নিজেরাই নিজেদের শেষ করছে। কংগ্রেসকে এখন আর ভোট দিয়ে ভোট নষ্ট করার কোনও মানে হয় না। কংগ্রেস এখন ডুবন্ত টাইটানিকের মতো।

আরও পড়ুন : AAP on Congress : ‘গেম অব থ্রোনস’ চলছে, টাইটানিকের মতো ডুববে পঞ্জাব কংগ্রেস