Atal Bihari Vajpayee: গ্বালিয়রে তৈরি হবে বিশালাকার বাজপেয়ীর মূর্তি, ঘোষণা শিবরাজ সিং চৌহাণের

Gwalior: ‘গ্বালিয়র গৌরব দিবস’ অনুষ্ঠানে শিবরাজ সিং চৌহান গ্বালিয়রে বাজপেয়ীর মূর্তি তৈরির কথা বলেছেন। সেই মূর্তির পাশাপাশি একটি ই-লাইব্রেরি এবং রিসার্চ সেন্টার গড়ে তোলা হবে বলে জানানো হয়েছে।

Atal Bihari Vajpayee: গ্বালিয়রে তৈরি হবে বিশালাকার বাজপেয়ীর মূর্তি, ঘোষণা শিবরাজ সিং চৌহাণের
গ্বালিয়র গৌরব দিবসের অনুষ্ঠান
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2022 | 2:06 PM

গ্বালিয়র: ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ীর বিশালাকার মূর্তি স্থাপিত হবে মধ্য প্রদেশে। সে রাজ্যের গ্বালিয়রে তৈরি হবে বাজপেয়ী মূর্তি। মেমোরিয়ালের সঙ্গে একটি রিসার্চ সেন্টারও গড়ে তোলা হবে। রবিবার এ কথা জানিয়েছেন মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। রবিবার ২৫ ডিসেম্বর ছিল অটল বিহারি রাজপেয়ীর ৯৮তম জন্মবার্ষিকী। সেই জন্মদিন পালনের জন্য ‘গ্বালিয়র গৌরব দিবস’ পালন করেছে মধ্য প্রদেশ সরকার। সেই অনুষ্ঠানেই মূর্তি তৈরির কথা জানিয়েছেন শিবরাজ। মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী ছাড়াও সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং নরেন্দ্র সিং তোমর। প্রসঙ্গত, ১৯২৪ সালের ২৫ ডিসেম্বর মধ্য প্রদেশের গ্বালিয়রে জন্মেছিলেন বাজপেয়ী।

‘গ্বালিয়র গৌরব দিবস’ অনুষ্ঠানে শিবরাজ সিং চৌহান গ্বালিয়রে বাজপেয়ীর মূর্তি তৈরির কথা বলেছেন। সেই মূর্তির পাশাপাশি একটি ই-লাইব্রেরি এবং রিসার্চ সেন্টার গড়ে তোলা হবে বলে জানানো হয়েছে। সেখানে একটি অডিয়ো ভিজ্যুয়াল মাধ্যমে বাজপেয়ীর জীবনের বিভিন্ন গুরুত্বপূর্ণ মুহূর্ত তুলে ধরে হবে বলে জানানো হয়েছে। খুব শীঘ্রই এই কাজ শুরু হবে বলে জানিয়েছেন মধ্য প্রদেশের বিজেপির মুখ্যমন্ত্রী।

বাজপেয়ীর মূর্তি তৈরির জন্য গ্বালিয়রের সিরোল এলাকায় ৪ হাজার ৫০ হেক্টর জমি ইতিমধ্যেই বরাদ্দ করা হয়েছে। গ্বালিয়রের ডিভিশনার কমিশনার দীপক সিং এ কথা জানিয়েছেন। আমেরিকার চোখরাঙানি অগ্রাহ্য করেই পোখরানে পরমাণু পরীক্ষা হয়েছিল বাজপেয়ীর আমলেই। সেই প্রসঙ্গে রবিবার উঠে এসেছিল শিবরাজের কথায়। পরমাণু ক্ষেত্রে ভারতের সাহসী পদক্ষেপ হিসাবে সেই ঘটনাকে উল্লেখ করেছেন তিনি। শিবরাজের পাশাপাশি বিজেপির দুই হেভিওয়েট নেতা জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং নরেন্দ্র সিং তোমরও দেশের অগ্রগতিতে বাজপেয়ীর অবদানের কথা স্মরণ করেন।

‘গ্বালিয়র গৌরব দিবসে’ গ্বালিয়রে জন্ম নেওয়া বেশ কিছু খ্যাতনামীদেরও সম্মান জানানো হয়েছে। ‘গ্বালিয়র গৌরব সম্মান’ প্রদান করা হয়েছে সরোদ বাদক আমজাদ আলি খান, বিখ্যাত বিজ্ঞানী ড. ভিকে সারস্বত, কার্ডিওলজিস্ট চিকিৎসক জামাল ইউসুফ, আন্তর্জাতিক হকি খেলোয়াড় ইশিকা চৌধরি, শিক্ষাবিদ ওপি দীক্ষিতকে। কবি হরিওম পাওয়ারকে দেওয়া হয়েছে ‘অটল কবি সম্মান’।