Ladakh Accident: লাদাখের তুর্তুকে মর্মান্তিক মৃত্যু অন্তত ৭ জওয়ানের! বায়ুসেনার সাহায্য চাইল সেনাবাহিনী

Ladakh Accident: শুক্রবার লাদাখের তুর্তুক সেক্টরে ২৬ জন জওয়ানকে নিয়ে রাস্তা থেকে ছিটকে শোক নদীতে পড়ে গেল ভারতীয় সেনাবাহিনীর একটি গাড়ি। মৃত্যু হয়েছে অন্তত ৭ সেনা সদস্যের, বাকিদের অনেকেই গুরুতর আহত হয়েছেন।

Ladakh Accident: লাদাখের তুর্তুকে মর্মান্তিক মৃত্যু অন্তত ৭ জওয়ানের! বায়ুসেনার সাহায্য চাইল সেনাবাহিনী
সকাল ৯টা নাগাদ ঘটে এই দুর্ঘটনা (ছবি সৌজন্য - টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2022 | 7:35 PM

শ্রীনগর: শুক্রবার লাদাখের তুর্তুক সেক্টরে এক মর্মান্তিক পথ দুর্ঘটনায় মৃত্যু হল অন্তত সাত সেনা সদস্যের। আহত হয়েছেন বাকি ১৯ জনই। জানা গিয়েছে, পরতাপুরের এক ট্রানজিট ক্যাম্প থেকে ২৬ জন জওয়ান একটি গাড়িতে করে হানিফ সাব সেক্টরের এক ফরোয়ার্ড পোস্টে যাচ্ছিলেন। আচমকা রাস্তা থেকে ছিটকে গাড়িটি পাশের শোক নদীতে গিয়ে পড়ে। দুর্ঘটনার খবর পাওয়ার পর, তাঁদের দ্রুত উদ্ধার করে চিকিৎসা শুরু করা হয়।

ঘটনাটি ঘটেছে শুক্রবার সকাল ৯টা নাগাদ, থোয়াইজ থেকে ২৫ কিলোমিটার দূরের এক জায়গায়। প্রত্যক্ষদর্শীদের দাবি, গাড়িটি প্রায় ৫০ থেকে ৬০ ফুট গভীর নদীখাতে পড়ে যায়। ফলে গাড়িতে থাকা সেনা জওয়ানদের সকলেই জখম হয়েছেন। তাদের মধ্যে হবেশ কয়েকজনের আঘাত ‘গুরুতর’ বলে জানিয়েছেন এক সেনা কর্তা। আহতদের প্রথমে পরতাপুরের এক ফিল্ড হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। একইসঙ্গে লেহ থেকে পরতাপুরে আসে অস্ত্রোপচারকারী চিকিৎসকদের একটি দল।

সেনাবাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, আহত সেনাকর্মীরা যাতে সর্বোত্তম চিকিৎসা পরিষেবা সেবা পান, তা নিশ্চিত করতে সবরকম চেষ্টা করা হচ্ছে। গুরুতর আহতদের উন্নততর চিকিৎসার এয়ারলিফ্ট করে ওয়েস্টার্ন কমান্ডে স্থানান্তরিত করার জন্য, ভারতীয় বায়ুসেনার কাছে সরকারিভাবে অনুরোধ জানিয়েছিল সেনাবাহিনী। পরে, সকল ১৯ জন আহত সৈন্যকেই সি-১৭ গ্লোবমাস্টার বিমানে চণ্ডীগঢ়ে ওয়েস্টার্ন কমান্ডের সদর দফতরে নিয়ে যাওয়া হয়।

পথ দুর্ঘটনায় নিহত সাত জওয়ানের প্রতি সমবেদনা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইট করে তিনি জানিয়েছেন, ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে। তিনি আরও বলেন, ‘লাদাখে বাস দুর্ঘটনায় আমরা আমাদের সাহসী সেনা কর্মীদের হারিয়েছি। আমি এতে মর্মাহত। শোকাহত পরিবারগুলির প্রতি আমি সমবেদনা জানাচ্ছি। আশা করি আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠবেন। ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দেওয়া হচ্ছে’।

শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এই পথ দুর্ঘটনায় তিনি গভীরভাবে মর্মাহত বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। টুইটে মমতা বলেন, ‘আমাদের জাতির জন্য তাদের অনুকরণীয় পরিষেবার কথা আমরা কখনই ভুলব না”। একইভাবে শোক ব্যক্ত করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও।

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, তাঁর সঙ্গে এই দুর্ঘটনার বিষয়ে সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের কথা হয়েছে। পরিস্থিতি সম্পর্কে প্রতিরক্ষা মন্ত্রীকে তিনি অবহিত করেছেন। আহত সৈন্যদের জীবন বাঁচাতে সেনাবাহিনী কী কী পদক্ষেপ নিচ্ছে তারও খোঁজ নিয়েছেন রাজনাথ সিং।

প্রসঙ্গত, গত মাসেই জম্মু ও কাশ্মীরের শোপিয়ান জেলায় সেনাবাহিনীর আরও একটি গাড়ি উল্টে গিয়েছিল। ওই ঘটনায় তিন সেনা সদস্যের মৃত্যু হয়েছিল এবং আরও পাঁচজন আহত হয়েছিলেন। গাড়িটি শোপিয়ানের বাদিগাম নামে একটি গ্রাম থেকে একটি সেনা-জঙ্গি সংঘর্ষ এলাকায় যাচ্ছিল।