Bilkis Bano Case: বিলকিস বানো মামলায় ১১ আসামীকে মুক্তি দিল গুজরাট সরকার

বিলকিস বানো গণধর্ষণ মামলায় দোষী সাব্যস্ত ১১ জনকে মুক্তি দিল গুজরাট সরকার। যা নিয়ে তৈরি হয়েছে তীব্র রাজনৈতিক বিতর্ক।

Bilkis Bano Case: বিলকিস বানো মামলায় ১১ আসামীকে মুক্তি দিল গুজরাট সরকার
বিলকিস বানো (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 7:42 AM

আহমেদাবাদ: মঙ্গলবার (১৬ অগস্ট), বিলকিস বানো গণধর্ষণ মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ১১ জন আসামীকেই জেল থেকে মুক্তি দেওয়া হল। মওকুফ নীতির অনুসারে তাদের মুক্তি দিল গুজরাট সরকার। এই নিয়ে গুজরাট এবং কেন্দ্রের বিজেপি সরকারকে নিশানা করেছে কংগ্রেস। গুজরাট সরকারের প্যানেলের তীব্র সমালোচনা করেছেন এআইমিম প্রধান আসাদউদ্দীন ওয়াইসিও। এনসিপি, আরজেডি, সিপিএম এবং তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকেও এই পদক্ষেপের সমালোচনা করা হয়েছে।

২০০২ গুজরাট দাঙ্গার সময়ে বিলকিস বানোকে গণধর্ষণ এবং তাঁর পরিবারের আরও ৭ জনকে হত্যা করার অভিযোগে ২০০৮ সালে মুম্বইয়ের এক বিশেষ সিবিআই কোর্ট অভিযুক্তদের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল। পরে বম্বে হাইকোর্টও সেই রায় বহাল রেখেছিল। ১৫ বছরের বেশি কারাবাসের পর, আসামীদের একজন সুপ্রিম কোর্টে মুক্তির আবেদন করেছিলেন। সুপ্রিম কোর্ট বল ঠেলেছিল গুজরাত সরকারের কোর্টে। গুজরাট সরকারকে তাদের সাজা মওকুফের বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিল আদালত। এরপর গুজরাট সরকার এই বিষয়ে একটি কমিটি গঠন করেছিল। ওই কমিটিই ১১ জনের মুক্তির সুপারিশ করেছিল।

ওই ১১ জনের মুক্তির বিষয়ে গুজরাট সরকারের সিদ্ধান্ত অভূতপূর্ব বলেছে কংগ্রেস। এদিন প্রাক্তন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ীর মৃত্যুবার্ষিকীতে, কংগ্রেস নেতা পবন খেরা বলেছেন, প্রাক্তন প্রধানমন্ত্রীর মতোই নরেন্দ্র মোদীকে ফের রাজধর্ম পালনের কথা মনে করিয়ে দেওয়া উচিত। স্বাধীনতা দিবসের দিন মহিলাদের ক্ষমতায়ন বিষয়ে প্রধানমন্ত্রী যা বলেছেন, তা কি শুধুই কথার কথা? প্রশ্ন তুলেছেন তিনি। খেরা বলেন, “প্রধানমন্ত্রীর কথার কি কোনও ওজন নেই? নাকি তাঁর নিজের দল, নিজের সরকারই আর তাঁর কথা শুনছেন না? নাকি তিনি দেশের প্রতি একরকম কথা বলেন, আর দলের জন্য আরেক কথা বলেন?” তিনি আরও বলেন, “হয় গুজরাট সরকারকে এই আদেশ প্রত্যাহার করতে হবে, আর নাহলে প্রধানমন্ত্রীকে তাঁর কথা ফিরিয়ে নিতে হবে।”

আরজেডি মুখপাত্র এজাজ আহমেদ বলেছেন, “প্রধানমন্ত্রী মোদী মহিলাদের সম্মান নিয়ে লম্বা লম্বা বিবৃতি দিয়েছেন। বলেছেন মহিলাদের অপমান করা উচিত নয়। কিন্তু তার কয়েক ঘন্টা পরই, গুজরাট সরকার বিলকিস বানো গণধর্ষণ মামলার দোষীদের মুক্তির অনুমতি দিল।” এআইমিম সভাপতি আসাদউদ্দিন ওয়াইসি টুইট করে বলেছেন, “এটি আজাদি কা অমৃতের বিজেপির সংস্করণ। যারা একটি জঘন্য অপরাধে দোষী তাদের স্বাধীনতা দেওয়া হয়েছে। একটি ধর্মের প্রতি বিজেপির পক্ষপাতিত্ব এতটাই বেশি যে নৃশংস ধর্ষণ এবং ঘৃণ্য অপরাধও তাদের কাছে ক্ষমাযোগ্য বলে মনে হয়।” গুজরাট সরকারের এই আদেশের তীব্র নিন্দা করে সিপিএম-ও টুইট করেছে। তারা বলেছে, “এটাই নিউ ইন্ডিয়ার আসল চেহারা – দোষী সাব্যস্ত খুনি এবং ধর্ষকদের মুক্তি দেওয়া হয়েছে।”