ভিডিয়ো: ‘এক মিনিট, একটু দাঁড়ান’, খাবারের প্লেট কেড়েই হিড়হিড় করে টেনে নিয়ে যাওয়া হল মন্ত্রীকে

বিজেপির তরফে প্রকাশিত ভিডিয়োয় দেখা যাচ্ছে, ৬৯ বছর বয়সী কেন্দ্রীয় মন্ত্রীর হাতে খাবারের প্লেট ধরা, সামনেই দাঁড়িয়ে পুলিশ। তাঁর সমর্থকরা পুলিশকে বাধা দেওয়র চেষ্টা করলেও পুলিশ এক প্রকার জোর করেই তাঁকে গ্রেফতার করছে।

ভিডিয়ো: 'এক মিনিট, একটু দাঁড়ান', খাবারের প্লেট কেড়েই হিড়হিড় করে টেনে নিয়ে যাওয়া হল মন্ত্রীকে
গ্রেফতার হওয়ার মুহূর্ত।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 25, 2021 | 7:19 AM

মুম্বই: মুখে সবে খাবার তুলছিলেন, এমন সময়ই উপস্থিত পুলিশ। খাবার শেষ করা তো দূরের কথা, প্লেটটুকু নামিয়ে রাখার সময় দেয়নি পুলিশ। তার আগেই হিড়হিড় করে টেনে নিয়ে যাওয়া হয় কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে(Narayan Rane)-কে। কেন্দ্রীয়মন্ত্রীকে কীভাবে গ্রেফতার করা হয়েছে, তার ভিডিয়ো প্রকাশ করা হল বিজেপি(BJP)-র তরফে।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray)-কে চড় মারার কথা বলায় মঙ্গলবার সকালেই গ্রেফতার করা হয় নারায়ণ রাণেকে। ২০ বছরে এই প্রথম কোনও কেন্দ্রীয় মন্ত্রীকে গ্রেফতার করা হল। যদিও তাঁকে হাজতবাস করতে হয়নি। অনেক কাঠখড় পুড়িয়ে মধ্যরাতের আগেই ১৫ হাজার টাকার ব্যক্তিগত বন্ডে তাঁকে জামিন দেওয়া হয়।

বিজেপির তরফে প্রকাশিত ভিডিয়োয় দেখা যাচ্ছে, ৬৯ বছর বয়সী কেন্দ্রীয় মন্ত্রীর হাতে খাবারের প্লেট ধরা, সামনেই দাঁড়িয়ে পুলিশ। তাঁর সমর্থকরা পুলিশকে বাধা দেওয়র চেষ্টা করলেও পুলিশ এক প্রকার জোর করেই তাঁকে গ্রেফতার করছে। হাত ধোয়ার সময়টুকুও দেওয়া হয়নি। পিছন থেকে মন্ত্রীর ছেলে নীতেশ রাণেকে বলতে শোনা যায়, “উনি খাবার খাচ্ছেন। এক মিনিট অন্তত সময় দিন। ওনাকে ছোঁবেন না।”

এরপরই গ্রেফতার করে নারায়ণ রাণেকে মুম্বই থেকে ৩০০ কিমি দূরে সঙ্গমেশ্বর থানায় নিয়ে যাওয়া হয়। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী চ়ড় মারার হুমকি দেওয়ার অপরাধে তাঁর বিরুদ্ধে জামিন অযোগ্য ধারায় মামলা রুজু করা হয়।

ঘটনার সূত্রপাত স্বাধীনতা দিবসের পরই। কথাপ্রসঙ্গে মজাচ্ছলে মুখ্য়মন্ত্রী উদ্ধব ঠাকরে বলেছিলেন, তিনি নাকি জানেনই না দেশ কবে স্বাধীন হয়েছিল। এই মন্তব্যের প্রেক্ষিতেই সোমবার রায়গঢ়ে জন আশীর্বাদ যাত্রার অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণে বলেন, “একজন মুখ্যমন্ত্রী দেশ স্বাধীনতার বর্ষটুকুও জানেন না। এটা অত্যন্ত লজ্জাজনক। উনি পিছন ফিরে সাল জেনেছিলেন।আমি ওখানে উপস্থিত থাকলে, সঙ্গে সঙ্গে কষিয়ে চড় লাগাতাম।”

এই মন্তব্যের জেরেই রাণের বিরুদ্ধে একসঙ্গে ৪ টি এফআইআর দায়ের করা হয়। ভারতীয় দণ্ডবিধির ১৫৩ ও ৫০৫ ধারায় মামলা দায়ের করা হয় রাণের বিরুদ্ধে। ঘটনা ঘিরে উত্তাল হয়ে ওঠে মুম্বই। কেন্দ্রীয় মন্ত্রীর বাড়ির বাইরে জড় হয়ে বিক্ষোভ দেখান শিব সেনার সদস্যরা। মহারাষ্ট্রের নাসিকেও সাইবার ক্রাইম বিভাগে শিবসেনার অভিযোগের ভিত্তিতে এই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করা হয়। রাণেকে গ্রেফতারের নির্দেশ দেন পুলিশ কমিশনার দীপক পাণ্ডে। কেন্দ্রীয় মন্ত্রীকে গ্রেফতার করার জন্য ডিসিপি সঞ্জয় বারকুণ্ডের নেতৃত্বে একটি দল গঠন করা হয়। তাঁরাই রাণের বাড়ি গিয়ে তাঁকে গ্রেফতার করেন।

এ দিকে, গ্রেফতারির পরই রাণে বলেন, “আমি কোনও অপরাধ করিনি। আপনাদের উচিত ঘটনার সত্যতা যাচাই করা, নাহলে আমি আপনাদের বিরুদ্ধে মামলা দায়ের করব। কোনও অপরাধ না করা ,সত্ত্বেও সংবাদমাধ্যমগুলিতে ক্রমাগত আমার বেআইনি গ্রেফতারি নিয়ে দেখানো হচ্ছে । আপনাদের মনে হয় আমি একজন সাধারণ মানুষ?”

গ্রেফতারির থেকেই বিজেপির পক্ষ থেকে ক্রমাগত সমালোচনা ও শিবসেনার বিরুদ্ধে পালটা আক্রমণ চলে। দলের পক্ষ থেকে জানানো হয়, কেন্দ্রীয় মন্ত্রীর চড় মারার মন্তব্যকে সমর্থন না করলেও তাঁর প্রতি দলের ১০০ শতাংশ সমর্থন রয়েছে। নারায়ণ রাণের গ্রেফতারির পর বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা একটি টুইটে লেখেন, “কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রাণের গ্রেফতারির মাধ্যমে মহারাষ্ট্র সরকার সাংবিধানিক মূল্য হনন করেছে। এই ধরনের কার্যকলাপে আমরা ভয়ও পাব না, পিছিয়েও আসব না। বিজেপির জন আশীর্বাদ যাত্রায় যে অপার সমর্থন দেখা যাচ্ছে এতে এরা (বিরোধীরা) বিভ্রান্ত হয়ে গিয়েছে। আমরা গণতান্ত্রিকভাবে লড়াই চালিয়ে যাব। যাত্রা জারি থাকবে।” আরও পড়ুন: থরে থরে সাজানো কোভিশিল্ড, রেমডেসিভির! ব্যাগ খুলতেই পুলিশের চক্ষু চড়কগাছ, ধৃত ৩ পাচারকারী