BJP Attacks Congress: মনমোহন সিংকে পাকিস্তান অপমান করায় গর্জে উঠেছিলেন মোদী, আজ কংগ্রেসের ‘চুপ’ নিয়ে প্রশ্ন বিজেপির

Bilawal Bhutto's Controversial Comment: কংগ্রেসের শাসনকালে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ সেই সময়ে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে 'দেহাতি ওউরত' বলে অপমান করেন। সেই মন্তব্য়েরই প্রতিবাদ করেছিলেন গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী।

BJP Attacks Congress: মনমোহন সিংকে পাকিস্তান অপমান করায় গর্জে উঠেছিলেন মোদী, আজ কংগ্রেসের ‘চুপ’ নিয়ে প্রশ্ন বিজেপির
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 17, 2022 | 3:01 PM

নয়া দিল্লি: রাষ্ট্রপুঞ্জের মঞ্চে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য পাকিস্তানের বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারি। পাক মন্ত্রীর এই মন্তব্যেই দেশজুড়ে রাজনৈতিক ও কূটনৈতিক বিতর্ক শুরু হয়েছে। ইতিমধ্যেই বিদেশমন্ত্রকের তরফে তীব্র সমালোচনা করা হয়েছে পাক বিদেশমন্ত্রীর এই মন্তব্যের। আজ ভারতীয় জনতা পার্টির তরফেও দেশজুড়ে বিলাওয়াল ভুট্টোর কুশপুতুল পোড়ানো হবে। এতকিছুর মাঝেও কেন চুপ দেশের অন্যতম বিরোধী দল কংগ্রেস? এবার প্রশ্ন তুলল বিজেপি। দেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল হিসাবে কংগ্রেসের দায়িত্ব কী হওয়া উচিত, তা মনে করাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি পুরনো ভিডিয়ো টুইট করা হয় বিজেপির তরফে। ওই ভিডিয়োয় দেখা যাচ্ছে, গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের তীব্র সমালোচনা করছেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের জন্য।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পুরনো ভিডিয়ো পোস্ট করেন বিজেপি নেত্রী প্রীতি গান্ধী। কংগ্রেসের শাসনকালে পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ সেই সময়ে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে ‘দেহাতি ওউরত’ বলে অপমান করেন। সেই মন্তব্যেরই প্রতিবাদ করে সেই সময় গুজরাটের তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, “১২৫ কোটি জনগণের দেশের প্রধানমন্ত্রী উনি (মনমোহন সিং)। নওয়াজ শরিফ, আপনি কোন সাহসে আমার দেশের প্রধানমন্ত্রীকে দেহাতি ওউরত বলে সম্বোধন করছেন?”

ওই ভিডিয়োটি পোস্ট করে বিজেপি নেত্রী বলেন, “আজ বিলাওয়াল ভুট্টো জারদারি যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেছেন, তখন কংগ্রেস পার্টি চুপ করে রয়েছে। কিন্তু পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ যখন মনমোহন সিংকে দেহাতি ওউরত বলে অপমান করেছিলেন, তখন প্রধানমন্ত্রী মোদী ইউপিএ সরকারের পাশে দাঁড়িয়েছিলেন এবং তাঁর মন্তব্যের তীব্র সমালোচনা করেছিলেন। এটাই পার্থক্য!”

বিজেপি নেতা তথা বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যও কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে আক্রমণ করে বলেন, “বিলাওয়াল ভুট্টো জারদারি ও রাহুল গান্ধীর মধ্যে অদ্ভুত মিল রয়েছে। দুইজনেই দাম্ভিক রাজপরিবারের সদস্য, অত্যন্ত ধূর্ত। দুইজনেই একই ভাষায় কথায় বলেন, একই ধরনের শব্দ ও ব্যবহার করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করতে। তাদের কোন বিষয়টি এক করেছে জানেন? হয় তো ভারতের প্রতি তাদের ঘৃণা, যা উত্তরোত্তর বৃদ্ধিই পাচ্ছে।”